আজ খবর ডেস্ক:
২০১৯ এর পর ফের জমজমাট কার্নিভালে (Puja Carnival 2022) মাতছে রেড রোড (Red Road)।
শনিবার কলকাতায় কার্নিভালের আগে শুক্রবার বিভিন্ন জেলায় কার্নিভাল হবে। রেড রোডের এই কার্নিভালে যে সব পুজো কমিটি গুলি যোগ দেবেন, তাদের সকাল ১১’টার মধ্যে রিপোর্টিং করতে হবে রেড রোডে নির্দিষ্ট জায়গায়। মাঝে দু’বছর কার্নিভাল না হওয়ায় এবার পুজো কমিটির সংখ্যাও অনেকটাই বেড়েছে। কলকাতা ও আশপাশের মোট ৯৯ টি পুজো কমিটির প্রতিমা আসবে কার্নিভালে। এই পুজো কমিটিগুলি রাজ্য সরকারের ২০২২ সালের বিশ্ববাংলা শারদ সম্মানের (Biswa Bangla Sharad Samman) বিভিন্ন বিভাগে পুরস্কার পেয়েছে।


প্রশাসনিক পরিকল্পনা অনুযায়ী, পুলিশ মেমোরিয়ালের দিক থেকে প্রতিমাগুলি এগিয়ে যাবে মূল মঞ্চের সামনে। আর সেই সময়ে ওই সব পুজোর সঙ্গে তাল মিলিয়ে বাজতে থাকবে থিম সং (Theme Song)। নিজেদের উদ্যোগে পুজো উদ্যোক্তারা প্রতিমার সঙ্গে সুসজ্জিত ট্যাবলোর (Tableau) ব্যবস্থা করেছেন।

২০১৯ সালে শেষবার কার্নিভাল হয়। সেবার ৭৫ টি প্রতিমা প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। এবার তা বাড়িয়ে ৯৯ হয়েছে।
রেড রোডের দু দিকে ম্যারাপ বাঁধার কাজ প্রায় শেষ। সঙ্গে থাকছে বিশেষ আলোকসজ্জা। জানা যাচ্ছে, ইউনেস্কোর (Unesco) সৌজন্যে এবার বিদেশি পর্যটকদের উপস্থিতি থাকবে অনেকটাই বেশি। সেই সব পর্যটকদের জন্য বিশেষ পাসের (Special Pass) ব্যবস্থা করেছে রাজ্যের পর্যটন দপ্তর (Tourism Development)।


অনুষ্ঠান মঞ্চে থাকার কথা ইউনেস্কোর প্রতিনিধিদের। রাজবাড়ির আদলে তৈরি হয়েছে মূল মঞ্চ।
নবান্ন সূত্রে খবর, মোট ৯৯ পুজো কমিটি এই কার্নিভালে আমন্ত্রণ পেলেও থাকছে না সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) একডালিয়া এভারগ্রিন (Ekdalia Evergreen)।


কার্নিভালে যাচ্ছে না উত্তরের টালা বারোয়ারি। একাদশীর রাতে ফেসবুক পোস্টে তাঁরা তাদের সিদ্ধান্ত জানিয়েছে। কার্নিভালে থাকছে না, পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) পুজো নাকতলা উদয়ন সঙ্ঘ (Naktala Udayan Sangha)। আমন্ত্রণ পায় নি দক্ষিণ কলকাতার এই “হেভিওয়েট” পুজো। আরও ৮টি কমিটি কার্নিভালে থাকছে না, কারণ তাঁদের দশমীতে প্রতিমা নিরঞ্জন দীর্ঘদিনের রীতি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ৯০টি পুজো কমিটি কার্নিভালে অংশ নেবে। উত্তর ও দক্ষিণ কলকাতার পাশাপাশি সেই তালিকায় রয়েছে সল্টলেক (Salt Lake) এবং হাওড়ার (Howrah) পুজো।
রেড রোডে পুজো কার্নিভাল ২০২২-এর সূচনা করবে কলকাতা পুলিশের (Kolkata Police) বিশেষ বাহিনী “ডেয়ারডেভিল” (Daredevil)। তারপরে ডোনা গঙ্গোপাধ্যায়ের (Dona Ganguly) নাচের অ্যাকাডেমির অনুষ্ঠান। কিন্তু তিনি আপাতত অসুস্থ, এদিনই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে। ফলে সেই অনুষ্ঠান হবে কি না, তা এখনও স্পষ্ট নয়।
ইউনেস্কোর প্রতিনিধিরা তো থাকছেনই, উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং বিভিন্ন দেশের কলকাতায় থাকা দূতাবাসের প্রতিনিধিরা। প্রত্যেক বছরের মতই আমন্ত্রণ পেয়েছেন
বহু শিল্পপতি এবং চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরা।

পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যেই আলিপুর বডিগার্ড লাইনে কার্নিভালে যোগ দিচ্ছে এমন পুজো কমিটির উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক করেন কলকাতা পুলিসের জয়েন্ট সিপি (হেড কোয়ার্টার) শুভঙ্কর সরকার। বৈঠকে ছিলেন সমস্ত থানার ওসিরাও। সেখানেই প্রশাসনের তরফে নির্দিষ্ট কিছু নিয়ম বেঁধে দেওয়া হয়েছে:

  • শনিবার সকাল সাড়ে এগারোটার মধ্যে রিপোর্টিং করতে হবে ক্লাবগুলিকে।
  • প্রতিটি ক্লাবকে ৩টি করে ট্যাবলো রাখার নির্দেশ।
  • অনুষ্ঠানের জন্য বরাদ্দ ৩ মিনিট।
  • গাড়ি-সহ প্রতিমার উচ্চতা ১৬ ফুটের মধ্যে রাখা বাধ্যতামূলক।
  • ঢাকি-সহ ৫০ জনের বেশি লোক নিয়ে অনুষ্ঠান করা যাবে না।

প্রধান বিরোধী দল বিজেপি (BJP) সহ সিপিআইএম (CPIM) ও কংগ্রেসের (Congress) তরফে এ বছরের কার্নিভাল নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানানো হয়েছে। দশমীর দিন জলপাইগুড়ির মাল বাজারে ঘটে যাওয়া ঘটনার পরে রাজ্যজুড়ে এই কার্নিভাল করা উচিত নয়, দাবি তাঁদের।
টুইট করে কার্নিভালের সমালোচনায় সরব হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md Selim) জানিয়েছেন, “মর্মান্তিক এই ঘটনার এক ও অন্যতম কারণ পৌরসভা ও প্রশাসনের উদ্যোগে নদীর ডান হাতি প্রবাহকে বালির বাঁধে আটকে নদীর বুকে বিসর্জনের মেলা প্রাঙ্গণ তৈরী করা।
সড়ক সেতুর নীচে মাল নদীর বুকে ঐটুকু জায়গায় কার্নিভালের জৌলুসে মানুষকে সামিল করার খামখেয়ালিতে শিশু মহিলা বৃদ্ধসহ এতগুলি প্রাণের মর্মান্তিক সলিল সমাধি ঘটলো। দোষীদের কঠোর শাস্তি সহ নিখোঁজ মানুষদের উদ্ধারের দাবিতে প্রতিবাদ ও বিক্ষোভ সংগঠিত করা জরুরি।”

এদিকে আজই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর তরফ থেকে রাজ্য কংগ্রেসের একটি প্রতিনিধি দল মাল বাজার যাচ্ছে।
প্রথমে তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন মানুষের সঙ্গে কথা বলবন। তারপর ঘটনা স্থলে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *