আজ খবর ডেস্ক:
WHO fungus list বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ছত্রাকের “অগ্রাধিকার প্যাথোজেন” (Fungal Priority Pathogens List) এর প্রথম তালিকা তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ১৯টি প্রাণঘাতী ছত্রাকের একটি ক্যাটালগ যা জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় বিপদ ডেকে আনতে পারে।


WHO র দেওয়া তথ্য অনুসারে, একাধিক ছত্রাক রয়েছে যেগুলি মানবদেহে প্রবেশ করার পর তৈরি করে ভয়ঙ্কর সংক্রমণ।
যেমন Black Fungus, যার সম্পর্কে ২০২১ সালে কোভিডের (Covid19) প্রবল ঢেউয়ের সময় প্রথম আমজনতার গোচরে আসে।
বহু কোভিড আক্রান্ত রোগীর প্রাণ সংশয়ের কারণ হয়েছিল এই ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ।

WHO র মতে, ছত্রাক সংক্রমণ মোটেই বিরল সমস্যা নয়। বরং নানা সময়েই ছত্রাক সংক্রমণ আমাদের জীবন সংশয়ের কারণ হয়ে দাঁড়ায়। মুশকিল হল, ছত্রাক সম্পর্কে তথ্যের অভাব রয়েছে এবং কিছু ধরণের ছত্রাক সংক্রমণের চিকিৎসাও যথেষ্ট জটিল। কিছু ছত্রাক ইতিমধ্যেই ওষুধের প্রতিরোধীও (Drug Resistance) হয়ে উঠেছে।
WHO বলছে, এই মুহূর্তে বিশ্বে ৪টি শ্রেণীর ফাঙ্গাস প্রতিরোধী ওষুধ রয়েছে। এছাড়া ছত্রাক সংক্রমণ নির্ণয়কারী যে রোগ পরীক্ষাগুলি রয়েছে তাতে সময়ও লাগে যথেষ্ট বেশি। ছত্রাক সংক্রমণ নির্ণয়ে র‌্যাপিড টেস্ট (Rapid Test) এখনও নেই। যে টেস্টগুলি রয়েছে তা মহার্ঘ (Expensive Test) হওয়ায় ব্যাপকহারে প্রয়োগও অসম্ভব।

করোনা কালে দেখা গিয়েছে, হাসপাতালে ভর্তি থাকা রোগীরাই ছত্রাকের সহজ শিকার হচ্ছেন। যে ছত্রাকগুলি সাধারণ সংক্রমণ ঘটায় (যেমন ক্যান্ডিডা ওরাল এবং ভ্যাজাইনাল থ্রাশ) চিকিৎসার জন্য ক্রমশ। ওষুধ প্রতিরোধী হয়ে উঠছে। সাধারণ মানুষের মধ্যে সংক্রমণের ঝুঁকিও বাড়ছে।
হু-এর মতে, রোগ প্রতিরোধ ক্ষমতা কম (Low Immunity) রয়েছে এমন রোগীও থাকে এদের নিশানায়। তাই ক্যান্সার (Cancer), এইচআইভি (HIV), এইডস (AIDS), অঙ্গ প্রতিস্থাপন (Organ Transplantation) হয়েছে এমন ব্যক্তি, ক্রনিক রেসপিরেটরি ডিজিজ-এ (Chronic Respiratory Disease) আক্রান্ত এবং যক্ষ্মা (Tuberculosis) রোগীর এই ধরণের ছত্রাকে সংক্রামিত হওয়ার ঝুঁকি মারাত্মক।

WHO র তরফে প্রথম ধাপে ১৯টি ক্ষতিকারক ছত্রাকের তালিকা প্রকাশ করা হয়েছে। যা
১) ক্রিপ্টোকোক্কাস নিওফর্ম্যানস: এই ছত্রাক ব্রেনেও আক্রমণ করতে পারে। তার ফলে রোগীর শারীরিক বৈকল্য, এমনকী প্রাণহানিও ঘটতে পারে।
২) আসপারগিলাস ফমিগ্যাটাস: ফুসফুসকে আক্রমণ করে এবং রোগ নিরাময়কারী ওষুধের কার্যকারিতা হ্রাস করে।
৩) ক্যানডিডা অরিস: হাসপাতাল থেকে এই ছত্রাককে দূর করা কিছু ক্ষেত্রে অসম্ভব।
৪) ক্যানডিডা অ্যালবিক্যানস: রক্তে প্রবেশ করে এই ভাইরাস প্রাণঘাতী সংক্রমণ তৈরি করে।

সমাধান?
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বেশ কিছু ব্যবস্থা এখনই নেওয়া উচিত যাতে একাধিক প্রাণ বাঁচানো সম্ভব হয়।
১) বাড়াতে হবে রোগীর প্রতি নজরদারি।
২) ছত্রাক ও সংক্রমণ নিয়ে চালাতে হবে গবেষণা। চিকিৎসার নতুন নতুন পথ আবিষ্কার করা প্রয়োজন।
৩) মানুষের মধ্যে সচেতনতা আনতে ছত্রাক সম্পর্কে আরও প্রচার চালানো দরকার।

WHO র এই ফাঙ্গাল অগ্রাধিকার প্যাথোজেন তালিকা (FPPL) হল প্রথম বিশ্বব্যাপী প্রচেষ্টা যা ছত্রাকের প্যাথোজেনগুলিকে পদ্ধতিগতভাবে অগ্রাধিকার দেওয়ার জন্য, অপূরণীয় গবেষণা ও উন্নয়ন (R&D) চাহিদা এবং জনস্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *