আজ খবর ডেস্ক:
আবহাওয়ার পূর্বাভাস (Weather Forecast) বলছে, ঘূর্ণিঝড় (Cyclone) আসন্ন। এই রবিবার থেকেই বদলে যেতে পারে রাজ্যের আবহাওয়া। যদিও, এই ঘূর্ণিঝড়ের তীব্রতা বা গতিপথ নিয়ে এখনই নির্দিষ্ট তথ্য মেলে নি। জানা গিয়েছে, এই মুহূর্তে আন্দামান সাগরের ওপর তৈরি হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং (Sitrang), যা ক্রমশ শক্তি বাড়িয়ে নিম্নচাপ হওয়ার দিকে এগোচ্ছে।


এর মধ্যেই রাজ্য প্রশাসনের মাথায় রয়েছে বাংলা জুড়ে কালি পুজোর (Kali Puja 2022) চিন্তা। কারণ কালীপুজোর আগেই রাজ্যের উপকূলীয় সীমান্তে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। প্রসঙ্গত, চলতি বছরের দুর্গাপুজোর দশমীর দিন বিসর্জনের সময় মালবাজারে মাল নদীতে (Mal Bazar Incident at Mal River) আচমকা হড়পা বান আসে। প্রতিমা ভাসান দেওয়ার মধ্যেই তলিয়ে যান প্রচুর মানুষ। নদীতে তলিয়ে মৃত্যু হয়েছিল ৮ জনের।

তাই কালীপুজোর ভাসান সম্পর্কিত বেশ কিছু নির্দেশিকা জারি করল নবান্ন (Nabanna)।
একদিকে ঘূর্ণিঝড়ের চোখ রাঙ্গানি আর অন্যদিকে অনভিপ্রেত দুর্ঘটনা আটকাতেই রাজ্য প্রশাসনের তরফে এই সতর্কতামূলক নির্দেশিকা জারি করা হল বলে ধারণা সব মহলের।
কালীপুজোর বিসর্জন (immersion) নিয়ে এই নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর।
নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ২৪শে অক্টোবর কালীপুজো।


প্রশাসনের নির্দেশ, ২৮শে অক্টোবরের মধ্যে সমস্ত কালী প্রতিমা বিসর্জন দিতে হবে সংশ্লিষ্ট পুজো উদ্যোক্তাদের। কালীপুজোর বিসর্জন নিয়ে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে ব্যাপারে নজর রাখার জন্য রাজ্যের সব জেলার আইসি, ডিআইজি, এসপি এবং আইজিদের নির্দেশ দেওয়া হয়েছে।

কালীপুজোর সময় মূলত দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোয় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বিষয়টি নিয়ে বুধবার, ১৯শে অক্টোবর বিপর্যয় মোকাবিলা দপ্তরের (Disaster Management Department) সচিব বৈঠক করেছেন দক্ষিণবঙ্গের জেলাগুলির সঙ্গে।


শুধু তাই নয়, ইতিমধ্যেই গত শনিবার বিভিন্ন ঘাটগুলিতে বিসর্জনের আগাম প্রস্তুতি নেওয়ার জন্য জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছিলেন রাজ্যের মুখ্যসচিব। তারপরেই স্বরাষ্ট্র দপ্তর জানাল, ২৪ তারিখ কালীপুজোর পর আগামী ২৫ থেকে ২৮ অক্টোবরের মধ্যে সমস্ত কালী প্রতিমার বিসর্জন সেরে ফেলতে হবে। ঘাটগুলিতে ক্রমাগত নজরদারি চালানোর নিদেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। সেই সঙ্গে সবুজ বাজি (Green Firecrackers) ছাড়া অন্য কোনও ধরণের বাজি যেন ভাসান শোভাযাত্রায় পোড়ানো না হয়, সেদিকেও নজর রাখতে বলা হয়েছে পুলিশকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *