আজ খবর ডেস্ক:
Food for memory প্রকৃতির নিয়ম মেনে বয়স তো বাড়বেই। এই সময় শারীরিকভাবে ফিট (Physically Fit) থাকা যেমন চ্যালেঞ্জ, তেমনই স্মৃতিশক্তি (Memory) সতেজ রাখাও জরুরি। বিজ্ঞানীরা বলছেন, মানব মস্তিষ্কের ভাল ভাবে কাজ করার জন্য প্রচুর শক্তির প্রয়োজন। আর মজার কথা হল, এই শক্তি আপনি পেয়ে যাবেন রোজকার খাবারের মধ্যেই। দরকার শুধু একটু সচেতন হয়ে সেই খাবারগুলো চিনে নেওয়া এবং রোজকার ডায়েটে (Diet) রাখা। জেনে নেওয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে যা, মস্তিষ্কের স্বাস্থ্যের (Healthy Brain) জন্য খুব ভাল এবং সহজেই ব্রেন বুস্টার (Brain Booster) হিসেবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।
নিউরো সার্জেনরা (Neuro Surgeon) বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক সঙ্কুচিত হতে থাকে। এর ওজন ও আয়তনও কমতে থাকে বলে দাবি বহু গবেষণায়। তবে দৈনন্দিন ডায়েটে বেশ কয়েকটি খাবার অন্তর্ভুক্ত করতে পারলে বয়সকালেও স্মৃতিশক্তি ভাল থাকতে পারে।

১) মাছ (Fish)
মাছে প্রোটিন (Protein) ও পলি স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (Poly Saturated Fatty Acid) যেমন ওমেগা থ্রি থাকে। সার্ডিন, ম্যাকারেল, হেরিং, টুনা এবং স্যালমনের মতো তৈলাক্ত মাছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। তৈলাক্ত মাছ মস্তিষ্কে রক্ত​​​​প্রবাহ বাড়ায়। যে কারণে বোধশক্তি এবং কগনিটিভ স্কিল (Cognitive Skill) উন্নত হয়।

২) ডিম (Egg)
ভিটামিন ডি এবং কোলিন-সহ ১৩টি প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি উপাদান রয়েছে ডিমে। এটি লিভার ভাল রাখে। স্বাভাবিকভাবে মস্তিষ্কের বিকাশ ঘটায়, হার্ট রেট ঠিক রাখে, স্নায়ুর কার্যকারিতা, পেশীর গতিবিধি এবং মেটাবলিজম (Metabolism) ঠিক রাখতে সহায়তা করে।

৩) বীজ (Seeds)
কুমড়ো এবং সূর্যমুখী বীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং আরও অনেক প্রোটিন থাকে। এছাড়াও, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, তামা এবং আয়রন-সহ অসংখ্য গুরুত্বপূর্ণ উপাদান প্রচুর পরিমাণে রয়েছে এই খাবারগুলিতে। কুমড়োর বীজ মস্তিষ্ককে সুস্থ রাখে। পারকিনসন (Parkinson), অ্যালজাইমার (Alzheimer), মাইগ্রেন (Migraine), মৃগীরোগ (Epilepsy) এবং স্ট্রেসের (Stress) মত অসংখ্য স্নায়বিক রোগ থেকে রক্ষা করে।

৪) বাদাম (Nuts)
বাদাম প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বির উৎস হিসাবে পরিচিত। এটি মস্তিষ্কের বুস্টার খাবারের তালিকায় অন্তর্ভুক্ত। রোজকার খাদ্যতালিকায় সব ধরণের বাদাম যেমন আখরোট, পেস্তা, বাদাম অন্তর্ভুক্ত করে, আপনি আপনার মস্তিষ্কের দৈনিক ডোজ পূরণ করতে পারেন।
এর মধ্যে আখরোট (Walnut) মস্তিষ্কের জন্য সবচেয়ে উপকারী কারণ, এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মস্তিষ্ককে দুর্বল হতে বাধা দেয়।
কতটা খাবেন?
২০২১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, প্রাপ্তবয়স্করা যারা প্রতিদিন ১৫ থেকে ৩০ গ্রাম ড্রাই ফ্রুট (Dry Fruits) খান তাঁদের মানসিক স্বাস্থ্য এবং স্মৃতিশক্তি বাকিদের তুলনায় ভাল ছিল।

৫) কফি ও কালো চা (Black Tea/ Black Coffee)
চা ও কফির মতো ক্যাফেইনযুক্ত (Caffeine) পানীয় মস্তিষ্কের তথ্য প্রক্রিয়া করার ক্ষমতা বাড়ায়। কফিতে বেশ কয়েকটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, মস্তিষ্কের স্বাস্থ্যকে সহায়তা করতে পারে। এই দুটি ছাড়াও গ্রিন টি (Green Tea) এল-থেনাইন সমৃদ্ধ। এই শক্তিশালী অ্যামিনো অ্যাসিডগুলি মানসিক চাপ এবং উদ্বেগ দূর করতে সাহায্য করে।
কতটা খাবেন?
প্রতিদিন ৪০০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন (প্রায় চার কাপ কফি বা কালো চা) সাধারণত প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

৬) সবুজ শাক সবজি (Green Vegetables)
পালং শাক, ব্রকোলির মত সবুজ শাক সবজিতে প্রচুর পরিমাণে ফোলেট এবং B9 রয়েছে, যা জ্ঞানের উন্নতি করে এবং ডিপ্রেশন কমায়। ব্রকোলিতে রয়েছে ভিটামিন K, যা মস্তিষ্ক ভাল রাখে।

৭) দই (Curd)
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় দুর্বল হয়ে যায়। তাই প্রতিদিন ক্যালসিয়াম গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দই ক্যালসিয়ামের অন্যতম সেরা উৎস। তাছাড়া, এতে জিঙ্ক, ভিটামিন বি, প্রোবায়োটিক এবং ভিটামিন ডি রয়েছে, যা হার্ট সুস্থ রাখে।

৮) টমেটো (Tomato)
মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য টমেটো অন্যতম সেরা খাবার। এটি লাইকোপিন (Lycopene) সমৃদ্ধ। লাইকোপিনে এক ধরনের প্রাকৃতিক রঙ্গক যাকে ক্যারোটিনয়েড বলা হয়। এই শক্তিশালী ক্যারোটিনয়েডগুলি অ্যালজাইমার্স এবং পারকিনসনের মত স্মৃতি-সম্পর্কিত রোগগুলিকে দূরে রাখতে সহায়তা করে। একটি তাজা মাঝারি আকারের টমেটোতে প্রায় ৩.২ মিলিগ্রাম লাইকোপিন থাকে এবং আপনি টমেটো সস, পেস্ট এবং কেচাপে আরও বেশি লাইকোপিন পেতে পারেন।
কতটা খাবেন?
গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ৯ থেকে ২১ মিলিগ্রাম লাইকোপিন শরীরের জন্য অত্যন্ত উপকারী হতে পারে।

৯) হলুদ (Turmeric)
হলুদ অসংখ্য গুণে পরিপূর্ণ। এটি আমাদের শরীরে বিভিন্ন উপায়ে উপকার করে। কিন্তু আপনি কি জানেন, এটি মস্তিষ্কের জন্য একটি সুপার ফুড? আসলে, হলুদে কারকিউমিন নামক রাসায়নিক যৌগ পাওয়া যায়। যা, মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকার করে। মানুষের মধ্যে অ্যালজাইমার্সের ঝুঁকি রোধ করার পাশাপাশি এটি মস্তিষ্কের কোষও বাড়ায়।
কতটা খেতে হবে?
হলুদ এমন একটি মশলা যা আমাদের খাবারে প্রতিদিন ব্যবহার করা হয়। চিকিৎসকের পরামর্শে কারকিউমিন সাপ্লিমেন্ট (Curcumin Supplement) ব্যবহার করতে পারেন। আজকাল অনেক ফার্মেসি কোম্পানী কারকিউমিন সাপ্লিমেন্ট তৈরি করছে যা বাজারে সহজলভ্য। তবে সেগুলি ডাক্তারের পরামর্শ নিয়েই খাওয়া উচিত।

১০) ডার্ক চকোলেট (Dark Chocolate)
ডার্ক চকলেটকে অন্যান্য খাবারের চেয়ে বেশি উপকারী বলা হয়। কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড ও ক্যাফেইন সমৃদ্ধ। অন্যান্য ব্রেন বুস্টার খাবারের চেয়ে ভাল।
কতটা খাবেন?
৩০ থেকে ৬০ গ্রাম ডার্ক চকোলেট সপ্তাহে দুই থেকে তিনবার মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে। এখানে মনে রাখতে হবে যে, আপনি যে চকলেট খান তা অন্তত ৭০% ডার্ক এবং চিনির হওয়া উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *