আজ খবর ডেস্ক:
অনেকেই মনে করেন, অর্গ্যাজম (Orgasm) যৌন মিলনের চরম পর্যায়। আবার বিশেষজ্ঞদের মতে, পার্টনারদের একে অপরের সঙ্গে শারীরিক ও মানসিক মিলনের আনন্দই যৌনতৃপ্তির আসল রহস্য।
বাংলায় অর্গ্যাজমকে রতিসুখ বলে। অর্থাৎ যৌনতায় আরাম খুঁজে নেওয়া।
বেশিরভাগ দেশেই যৌনতা (Sex) নিয়ে পর্যাপ্ত শিক্ষার অভাবে অর্গ্যাজম নিয়ে নানা ভুল ধারণা রয়েছে। শুধু যৌনসুখই নয়, মানসিক দিক থেকেও সুস্থ থাকতে সাহায্য করে অর্গ্যাজম।

কেউ উদ্দাম যৌন মিলন পছন্দ করেন। কিন্তু অনেক সময়েই মিলনের সময় একাধিক সমস্যায় পড়তে হয় দুজনকে। ফলে তাঁরা অর্গ্যাজমে পৌঁছতে পারেন না।
যৌন উত্তেজনা বা যৌনমিলন ছাড়া কি অর্গাজমের চরম সুখ পাওয়া সম্ভব? সম্প্রতি নয়া পন্থার হদিশ দিলেন বিশেষজ্ঞরা। যৌন সম্পর্ক নিয়ে অনেকেরই অনেকরকমের ফ্যান্টাসি (Sex Fantasy) রয়েছে। সঙ্গমের সময়টাতে পুরুষ, মহিলা দু’জনেই পুরো সময় একান্তভাবে কাটাতে চান।


গবেষণা বলছে, অর্গ্যাজমিক এনার্জি (Orgasmic Energy) বাড়াতে মহিলাদের নিজস্ব বিশেষ কিছু ক্ষমতা রয়েছে।
এমনকী একাধিক সেক্সোলজিস্ট দাবি করছেন, যৌনাঙ্গ (Sex Organ) স্পর্শ না করেও অর্গ্যাজম সম্ভব। এমনকী, কোনও শয্যাসঙ্গী ছাড়াই যৌন উত্তেজনার চরম পর্যায়ে পৌছানো সম্ভব হয় বলে জানিয়েছেন বহু যোগ প্রশিক্ষক।

তবে রতিক্রিয়ায় পুরুষের পারফরমেন্স গুরুত্বপূর্ণ। নানা কারণে কমে যেতে পারে পুরুষের যৌনক্ষমতা। একই সঙ্গে কমে যেতে পারে দীর্ঘ সময় ধরে সঙ্গম করার ক্ষমতাও।
কী করে এই সমস্যা কমাবেন?
শরীরচর্চার অভাব (Lack of Physical Excercise), এক জায়গায় বসে কাজ, খাবারদাবার নিয়ে অনিয়ম; এরকম নানা কারণে কমে যেতে পারে যৌনক্ষমতা। আর তার প্রভাব পড়ে শারীরিক সম্পর্কে। বিশেষত শারীরিক সম্পর্কের সময়ে যদি কোনও একজনের তাড়াতাড়ি অর্গাজম হয়ে যায়, তাহলে অন্য জনের ক্ষেত্রে তা অসুবিধার হতে পারে।

দীর্ঘ ক্ষণ ধরে শারীরিক সঙ্গ উপভোগ করার কিছু টিপস (Tips) রইল এখানে:
১) পুরোদস্তুর সঙ্গম (Intercourse) করার আগে পরস্পরের শারীরিক সম্পর্ক উপভোগ করুন। ইংরেজিতে যাকে বলে ফোরপ্লে (Foreplay), সেই কাজে সময় কাটান। তাতে দীর্ঘ ক্ষণ স্থায়ী হতে পারে যৌনসম্পর্ক।

২) হস্তমৈথুন (Masturbation) করুন: অনেকের ক্ষেত্রে এই পদ্ধতি সঙ্গমের সময়সীমা বাড়িয়ে দেয়। সঙ্গমের ঠিক আগে একবার হস্তমৈথুন করে নিতে পারেন। তাতে সঙ্গমের সময়ে দীর্ঘ ক্ষণ অর্গাজম ঠেকিয়ে রাতে পারবেন।

৩) কেশর এবং দুধ (Saffron Milk): আয়ুর্বেদে এই সমস্যার সমাধানে দুধ এবং কেশরের মিশ্রণকে খুব কার্যকর মনে করা হয়। এছাড়া রাতে বাদাম (Almond) ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে গরম দুধের সঙ্গে সেই বাদাম মিশিয়ে খেলেও উপকার পেতে পারেন। এর সঙ্গে এলাচ এবং আদাও মিশিয়ে নিতে পারেন।

৪) গবেষণায় দেখা যায় যে পেনিট্রেটিভ সেক্সের (Penetrative Sex) সময় বীর্যপাত হওয়া পর্যন্ত গড় সময় ৫ থেকে ৬ মিনিট । মহিলাদের অনুপ্রবেশ থেকে ক্লাইম্যাক্স অবধি পৌঁছতে সাধারণত আরেকটু বেশি সময় লাগে। তাই যৌনতার শুরু থেকে শেষ পর্যন্ত এনার্জি ধরে রাখা পুরুষদের কাছে একটা চ্যালেঞ্জ। অর্থাৎ তাড়াহুড়ো মোটেই করবেন না।

৫) Kegel ব্যায়াম
কেগেল ব্যায়াম নারী ও পুরুষ উভয়কেই পেলভিক ফ্লোর পেশী শক্তিশালী করতে সাহায্য করে, মানসিক স্থিরতা এবং যৌনতার সময় পছন্দমত ভঙ্গিমা ব্যবহারের শারীরিক সক্ষমতা দেয়।

৬) একাধিক গবেষণায় দেখা গেছে, মানসিক ঘনিষ্ঠতা যৌন ইচ্ছার সাথে যুক্ত। উপরন্তু, দুজনের সম্পর্ক যত মানসিক ভাবে কাছাকাছি হয়, তাঁদের মধ্যে শারীরিক সম্পর্কে যৌন তৃপ্তি তত বেশি। পরস্পরের যৌন চাহিদা নিয়ে কথা বলা, যৌনতা উন্নত করতে পারে।

৭) উত্তেজনা ও উদ্দীপনা নিয়ন্ত্রণ
বিভিন্ন ধরণের টপিকাল নাম্বিং ক্রিম, স্প্রে এবং ব্যক্তিগত লুব্রিকেন্ট পাওয়া যায় যা লিঙ্গের উদ্দীপনা হ্রাস করে, যার মধ্যে নমিং লুব্রিকেন্ট সহ কন্ডোম রয়েছে। এতে পুরুষদের যৌন উত্তেজনা দীর্ঘক্ষণ স্থায়ী হয়। তবে এগুলি ত্বকে জ্বালা এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে, তাই টপিকাল অ্যানেস্থেটিক ব্যবহার করার আগে আপনার সঙ্গীর সঙ্গে পরীক্ষা করে নেওয়া দরকার।
পেনাইল স্টিমুলেশন (Penile Stimulation) কমাতে এবং প্রচণ্ড উত্তেজনা বিলম্বিত করার অন্যান্য উপায়গুলির মধ্যে রয়েছে কন্ডোম (Condom) পরা এবং অতিরিক্ত লুব্রিকেশন।

৮) প্রচণ্ড উত্তেজনা এবং বীর্যপাত বিলম্বিত করতে সাহায্য করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করা যেতে পারে। PE (Premature Ejaculation) আক্রান্ত ব্যক্তিদের জন্য সুপারিশকৃত কৌশলগুলির মধ্যে রয়েছে স্কুইজ টেকনিক (কয়েক সেকেন্ডের জন্য পুরুষাঙ্গের মাথা আলতো করে চেপে দেওয়া) এবং স্টার্ট অ্যান্ড স্টপ টেকনিক (৩০ সেকেন্ডের জন্য পেনাইল স্টিমুলেশন বন্ধ করুন)। অন্যান্য কৌশলগুলির মধ্যে রয়েছে বিরতি দেওয়া এবং গভীর শ্বাস নেওয়া (Long Breath) বা যৌনতার সময় যৌন সংবেদন থেকে আপনার ফোকাস সরিয়ে নেওয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *