আজ খবর ডেস্ক:
Morbi bridge collapse আপডেট: গুজরাটের স্বরাষ্ট্র মন্ত্রী জানান ৩২ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ৭০ জনের ওপর নিখোঁজ রয়েছেন। ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে জীবন্ত। তল্লাশী চালিয়ে যাচ্ছে।

রবিবার সন্ধেয় গুজরাটের (Gujarat Cable Bridge Collapse) মোরবি জেলার মাচ্ছু নদীতে একটি কেবল ব্রিজ ভেঙে পড়ে বহু মানুষ আহত। প্রাথমিক তথ্য অনুযায়ী, সংস্কারের পর মাত্রই পাঁচ দিন আগে কেবল ব্রিজটি পুনরায় চালু করা হয়।গুজরাটের মোরবিতে নদীতে ভেঙে পড়লো গোটা কেবল ব্রীজ। নদীর জলে পড়লেন পাঁচ শতাধিক মানুষ।


জানা গিয়েছে, ছট পুজোর (Chhath Puja) উৎসব অনুষ্ঠিত হচ্ছিল। ফলে অনেক মানুষের ভিড় ছিল, সেই সময় দুর্ঘটনাটি ঘটে। সেতুটি ভেঙে বেশ কয়েকজন নদীতে পড়ে যায়। এই প্রতিবেদন লেখার সময় উদ্ধার কাজ চলছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে অ্যাম্বুলেন্স।

এখন পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে যথেষ্ট আশঙ্কিত এবং আতঙ্কিত স্থানীয় মানুষ।
ঘটনাটি প্রকাশের পরপরই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), যিনি বিধানসভা নির্বাচনের আগে গুজরাটে তিন দিনের সফরে রয়েছেন, দুর্ঘটনার বিষয়ে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন।


প্রধানমন্ত্রী গোটা পরিস্থিতি নিবিড়ভাবে এবং ক্রমাগত পর্যবেক্ষণ করতে বলেছেন এবং ক্ষতিগ্রস্তদের জন্য সম্ভাব্য সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে দিতে নির্দেশ দিয়েছেন। উদ্ধার কাজে নামানো হয়েছে সেনা। ঘটনাস্থলে যেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, মৃত ও নিখোঁজের সংখ্যা প্রকাশ না করায় ক্ষোভ বাড়ছে প্রশাসনের ওপর।
এদিকে গুজরাট সরকারের দাবি, পুলিশ বারণ করা স্বত্বেও এই ব্রিজের পক্ষে যতটা ওজন বহন করা সম্ভব তার থেকে অনেক বেশি মানুষ ব্রিজে উঠে পড়েছিলেন। তাই ভার রাখতে না পেরে ভেঙে পড়ে ব্রিজটি। মাত্র ৪ দিন আগে পূর্ত দপ্তর (PWD) ফিট সার্টিফিকেট (Fit Certificate) দেয় ব্রীজ পরীক্ষা করে।


গুজরাটের মুখ্যমন্ত্রী টুইটারে জানিয়েছেন ত্রাণ ও উদ্ধার অভিযান চলছে। আহতদের অবিলম্বে চিকিৎসার ব্যবস্থা করার জন্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বলেছেন, তিনি এই বিষয়ে জেলা প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

আম আদমি পার্টি (AAP) প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এবং সেতুর পড়ে আহতদের জীবন ও স্বাস্থ্যের জন্য প্রার্থনা করেছেন।
অন্যদিকে, প্রাণে বাঁচতে জলের মধ্যে আর্তনাদ শিশু নারীদের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই মোরবি ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিলো গুজরাট সরকার। মাছুরা দ্বীপ থেকে কচ্ছ দ্বীপ যাবার পথে পরে মোরবি অঞ্চল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *