আজ খবর ডেস্ক:
নারী শরীর পুরুষের কাছে আকর্ষণীয়… কিন্তু শরীরের অন্যান্য অঙ্গের মধ্যে নারীর স্তনের প্রতি আলাদা এক অদম্য আকর্ষণ থাকে পুরুষমাত্রেই ! কিন্তু কেন ? সুডৌল বক্ষদেশ সেই পুরাণ থেকে “মেঘদূত” হয়ে আধুনিক গান বা কবিতায় বারবার নারী শরীরের প্রশস্তি করতে গিয়ে এসেছে স্তনের কথা।
গবেষকদের মতে, নারী অঙ্গ হিসেবে পুরুষদের কাছে স্তন (Breast) সবচেয়ে “রহস্যজনক”। কারণ, একটি ছেলে যখন বয়ঃসন্ধি (Adolescent) পেরিয়ে বড় হতে থাকে, সে নারী শরীরে এমন একটি অংশ দেখতে পায়, যা তার নিজের শরীরে নেই। এই ভাবনা থেকেই নারীর স্তন তার কাছে রহস্যে মোড়া, আকর্ষণীয় হয়ে ওঠে!

নারী শরীরের অন্যতম নরম অংশ স্তন। এর কোমলতা পুরুষকে আকর্ষণ করে।
যৌনতার (Sex) ক্ষেত্রে ও স্তনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ! স্তনবৃন্ত থেকে নির্গত হরমোন যৌনতার উত্তেজনা, উদ্দামতা বাড়িয়ে তোলে!
মানুষই হল একমাত্র স্তন্যপায়ী প্রাণী যার যৌন উত্তেজনার সঙ্গে স্তনের সম্পর্ক রয়েছে। অন্য কোনও প্রাণীর ক্ষেত্রে এমনটা দেখা যায় না।
পুরুষ তো বটেই একজন নারী নিজেও অত্যন্ত স্পর্শকাতর থাকেন নিজের স্তনের বিষয়ে। একদিকে যেমন ছোটবেলা থেকেই যৌনাঙ্গ হিসেবে স্তনকে সতর্কতার সঙ্গে আড়াল করে রাখার শিক্ষা দেওয়া হয় মেয়েদের, অপরদিকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তখনই হয়ে দাঁড়ায় কোন নারীর প্রতি আকৃষ্ট হওয়ার অন্যতম কেন্দ্রবিন্দু। মেয়েরা সেটা খুব ভাল করেই জানে। তাই নিজের বক্ষদের সম্পর্কে কম বেশি সব মেয়েই সচেতন।

এবার আসা যাক আসল কথায়। আকর্ষণীয় বক্ষদেশ তুলে ধরতে কি ধরনের ব্রা ব্যবহার করা উচিত? এ নিয়ে অনেকেরই কিছু দ্বিধা আছে। কেনাকাটা করতে পছন্দ করেন না এমন মহিলা খুঁজে পাওয়া মুশকিল। তবে স্তনের মাপ ও গড়ন অনুযায়ী ব্রা কেনা, তাদের কাছেও যথেষ্ট কঠিন। প্রথমত, কোনও দোকান বা শপিং মলেই (Shopping Mall) অন্তর্বাস (Lingerie) ট্রায়াল দেওয়ার ব্যবস্থা থাকে না। অন্যদিকে, এমন একটি জিনিস যা নিজের জন্য আরামদায়ক হওয়ার পাশাপাশি অন্যের চোখে আকর্ষণীয় হওয়াটাও জরুরি। বিশেষত ব্রা এর ক্ষেত্রে পোশাকের ওপর দিয়েই দৃশ্যমান হওয়ায় এই বিষয়ে আরেকটু সচেতন থাকা উচিত।
সমীক্ষায় উঠে এসেছে, ভারতীয় মহিলাদের বেশিরভাগই নিজের স্তনের জন্য সঠিক ব্রা (Brassiere) পরেন না। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ব্রা ফিটার এবং অন্তর্বাস ব্র্যান্ডের অনুমান যে ৮০ শতাংশ মহিলা ভুল আকারের ব্রা পরেন।
এর জন্য প্রথমেই জানা দরকার আপনার স্তনের আকৃতি কেমন।

১) Round গোলাকার
স্তন বৃত্তাকার এবং ওপরে এবং নিচে সমানভাবে পূর্ণ।

ব্রা সুপারিশ: এই ধরনের স্তনের জন্য, কভারেজের দিকে নজর দিতে হবে। সেরা বিকল্পগুলি – বেশি কভারেজ থেকে কম কভারেজের ক্রম অনুসারে – টি-শার্ট ব্রা, Balconette, এবং plunge স্টাইল।

২) Bell Shape বেল আকৃতি
স্তন ওপরের দিকে সরু/পাতলা এবং নিচে গোলাকার/পূর্ণ।

ব্রা সুপারিশ: একটি আন্ডারওয়্যারড ফুল কাপ ব্রা স্তনের নীচের অংশে যে সমর্থন প্রয়োজন তা দেবে। কাপের গঠনটি স্তনগুলিকে আকর্ষণীয় আকার এবং ওপরে আরও ভলিউম দেবে।

৩) টিয়ার ড্রপ
স্তনগুলি গোলাকার এবং নিচে পূর্ণ এবং ওপরের অংশে কিছুটা কম ভলিউম।

ব্রা সুপারিশ: একটি আন্ডারওয়্যারড ব্যালকনেট বা ডেমি কাপ ব্রা (Demi Cup Bra) একটি উল্লম্ব সেলাই স্তনগুলিকে ঊর্ধ্বমুখী এবং আকর্ষণীয় করে তুলবে।

৪) Assymetric অসম
একটি স্তন অন্যটির চেয়ে বড়।

ব্রা সুপারিশ: একটি টি-শার্ট ব্রা দৃশ্যত আকারের পার্থক্য কমাতে সাহায্য করবে। সেলাইয়ের অনুপস্থিতি এবং সম্পূর্ণ কভারেজ স্তনের ভলিউমকে বাড়াবে। পার্থক্যটিকে কম লক্ষণীয় করে তুলবে।

৫) Slender সরু
স্তন লম্বা, সরু এবং নিচের দিকে মুখ।

ব্রা সুপারিশ: একটি সিমযুক্ত ব্রা, যা বাস্টলাইনকে (Bustline) একটি স্বাভাবিক আকৃতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এটি স্তনকে একটি সুন্দর দেবে এবং স্তনকে সামনের দিকে মুখ করে থাকতে সাপোর্ট দেবে।

৬) Shallow অগভীর
স্তনগুলি সামান্য অনুভূমিক গভীরতার সঙ্গে বুকের ওপর ছড়িয়ে পড়ে।

ব্রা সুপারিশ: একটি পুশ-আপ ব্রা চাইলে অতিরিক্ত গভীরতা দেওয়ার জন্য একটি দুর্দান্ত বিকল্প৷ আরও স্বাভাবিক চেহারার জন্য, একটি ওয়্যারলেস ত্রিভুজ ব্রা (Wireless Triangle Bra) ও ভাল কাজ করবে৷ আন্ডারওয়্যার সহ ব্রা গুলির পরিধি খুব বেশি চওড়া হতে পারে, যা পাশে ফাঁক করা বা অন্যান্য অস্বস্তিকর ফিটিং সমস্যা থাকতে পারে। তাই ওয়্যার-ফ্রি ব্রা আপনার পক্ষে সুবিধা জনক হতে পারে।”

৭) East West পূর্ব পশ্চিম
স্তন যখন শরীরের বাইরের দিকে মুখ করে থাকে, স্তনবৃন্তগুলি বাইরের দিকে নির্দেশ করে এবং আপনার বুকের মাঝে কিছুটা জায়গা ফাঁকা থাকে।

ব্রা সুপারিশ: একটি কনট্যুরড ব্রা স্তনকে আকৃতি এবং সামনের দিকে প্রক্ষেপণের জন্য আদর্শ।

৮) Close Set বন্ধ সেট
দুটি স্তনের মধ্যে কোনও ফাঁক থাকে না।

ব্রা সুপারিশ: একটি প্লাঞ্জ ব্রা বা ত্রিভুজ ব্রা ভাল কাজ করবে। কারণ অন্যান্য ব্রাগুলির তুলনায় তাদের একটি নিচু কেন্দ্রের ঘের থাকে। ব্রাটির কেন্দ্র স্তনের টিস্যুর উপর না রেখে স্টার্নামের ওপর রাখা সম্ভব।

৯) Wide Set প্রস্থ সেট
দুটি স্তনের মধ্যে একটি বিস্তৃত ফাঁক থাকে।

ব্রা সুপারিশ: প্যাডিং সহ বা ছাড়াই একটি প্লাঞ্জ স্টাইল স্তনকে একসঙ্গে ঠেলে দেওয়ার কাজ করে। যা গভীর ক্লিভেজ দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *