আজ খবর ডেস্ক:
দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি রকেট লঞ্চার এবার বিদেশে পাড়ি দিচ্ছে। আর্মেনিয়াতে (Armenia) অস্ত্র, গোলাবারুদ রপ্তানি (Export)করছে ভারত (India)। মেক ইন ইন্ডিয়া (Make In India) প্রজেক্টের মাধ্যমে ভারতে তৈরি অস্ত্র যাতে আরও বেশি করে বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া যায়, সেই বিষয়ে কাজ শুরু করা হয়েছে নয়াদিল্লির তরফে।
কেন্দ্রীয় সরকারের টার্গেট, ২০২৫ সালের মধ্যে ভারত যেন ৩৫ হাজার কোটি টাকার দেশীয় অস্ত্র রপ্তানি করতে পারে।
প্রতিরক্ষা দপ্তর সূত্রে জানানো হয়েছে, প্রথমেই পিনাকা মিসাইল (Pinaka Launchers) সহ বিপুল পরিমাণে গোলাবারুদ আর্মেনিয়ায় রপ্তানি হচ্ছে।

ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ারও (South Asia) বেশ কিছু দেশ আর্মেনিয়ায় অস্ত্র রপ্তানি করেছে। প্রসঙ্গত, আজারবাইজানের (Azerbaijan) সঙ্গে বিবাদের জেরেই আর্মেনিয়াকে এই বিপুল অস্ত্র ভারতের তরফে রপ্তানি করা হচ্ছ বলে রিপোর্টে প্রকাশ।
কারণ হিসেবে আন্তর্জাতিক সম্পর্ক (International Relations) বিশেষজ্ঞরা বলছেন, আজারবাইজানের মোকাবিলায় এ বার খ্রিস্টান-প্রধান আর্মেনিয়া নয়াদিল্লির সাহায্য প্রার্থী। সম্প্রতি সে দেশের বিদেশ দপ্তরের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্করকে অবহিত করেছি যে, আর্মেনিয়ার সার্বভৌমত্বে আঘাত হানার চেষ্টা হচ্ছে।”

ভারতীয় সেনার জন্য ভারতে তৈরি হয়েছিল রকেট লঞ্চার পিনাকা। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি পিনাকা কার্গিল যুদ্ধে (Kargil War) ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ট্রাকের উপর বহনযোগ্য ৯০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র সম্প্রতি লাদাখের (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LOC) সম্ভাব্য চিনা আগ্রাসনের মোকাবিলায় মোতায়েন করেছে ভারতীয় সেনা।


এই ‘মাল্টিপল রকেট লঞ্চার’ (Multiple Rocket Launcher) মাত্র ৪৪ সেকেন্ডে একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। এই ভারতীয় ক্ষেপণাস্ত্র আজারবাইজানের হানা ঠেকাতে আর্মিনিয়া ফৌজের গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।
ইতিমধ্যেই আর্মেনিয়া থেকে বরাত এসেছে জাতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা ডিআরডিওর (DRDO) তৈরি পিনাকা রকেট লঞ্চারের। ফলে এই প্রথম দেশের মৌলিক প্রযুক্তিতে তৈরি এই রকেট লঞ্চার বিদেশে পা রাখবে। আগামী দু’বছরের মধ্যেই এই মাল্টি ব্যারেল রকেট লঞ্চার পাঠাতে হবে আর্মেনিয়ায়। ভারত ইতিমধ্যেই তার প্রস্তুতিও শুরু করে দিয়েছে।

জানা গিয়েছে, আর্মেনিয়ার পাশাপাশি খুব শীঘ্রই আফ্রিকার নাইজেরিয়া এবং এশিয়ার ইন্দোনেশিয়া থেকেও বরাত আসতে পারে। কারণ, ইতিমধ্যেই ওই দুই দেশ ভারতে তৈরি এই রকেট উৎক্ষেপক কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন সোলার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান সত্যনারায়ণ নুওয়াল।


পিনাক অর্থাৎ ‘শিবের ধনুক’। সেই ভাবনা থেকেই এই রকেট লঞ্চারের নাম পিনাকা। যদিও পরবর্তী সময়ে পিনাকাকে আরও উন্নত করা হয়েছে। পিনাকা রকেট লঞ্চারের নতুন সংস্করণ আগের গুলির থেকে অনেক বেশি শক্তিশালী। আগে পিনাকা ১০ বছর পর্যন্ত ব্যবহার করা যেত। এখন তা বেড়ে ১৫ বছর হয়েছে। আগে ৪০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে আঘাত হানতে পারত। এখন তা বেড়ে ৪৫ কিলোমিটার হয়েছে। অথচ তার পরও দাম বাড়েনি বিশেষ।


প্রসঙ্গত, এদিন অর্থাৎ ১৯ শে অক্টোবর, প্রতিরক্ষা বিষয়ক এশিয়ার সবচেয়ে বড় প্রদর্শনী ডেফএক্সপো ২০২২ শুরু হয়েছে গুজরাটের গান্ধী নগরে (Gandhi Nagar, Gujrat)। উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে প্রদর্শিত হয়েছে পিনাকার নতুন সংস্করণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *