আজ খবর ডেস্ক:
পুরুষ প্রধান সমাজে শুধু নারীর যৌনতা নয়, পুরুষের যৌনতাও কি নিয়ন্ত্রণ করে পুরুষই?
বাবা-কাকা, আত্মীয়-অনাত্মীয়, পুরুষের হাতেই প্রতিনিয়ত নির্যাতিত হয় পুরুষ? সমাজের পরিচিত প্রেক্ষাপটে এক অন্যরকম প্রশ্ন উস্কে দিয়েছেন বিশ্ব শান্তি নোবেল জয়ী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)।


“যৌনতার বিপ্লব” এই ছবির মূল বিষয়। বংশরক্ষায় উন্মুখ এক পুরুষতান্ত্রিক পরিবার পুত্রসন্তানের আশায় প্রার্থনা করে চলে। পুত্র সন্তান জন্ম ও নেয়। কিন্তু সেই পরিবারের মুখেই ঝামা ঘষে দেয় ছোট ছেলে। ছবির নাম “জয়ল্যান্ড” (Joyland)।


পরিবারের কনিষ্ঠ পুত্র গোপনে একটি কামোত্তেজক ডান্স থিয়েটারে যোগ দেয়। সম্পর্ক গড়ে তোলে ট্রান্সসেক্সুয়াল তারকার সঙ্গে। তখন কী করবে সেই পরিবার?

২০২৩ সালে অস্কারে (Oscar 2023) যাচ্ছে পাকিস্তানি ছবি (Pakistani Movie) “জয়ল্যান্ড”। যার কার্যনির্বাহী প্রযোজক (Executive Producer) নোবেলজয়ী মহিলা শিক্ষাবিদ মালালা ইউসুফজাই। আন্তর্জাতিক কাহিনিচিত্র (International Cinema) বিভাগে মনোনীত হয়েছে এই ফিল্মটি ।


“জয়ল্যান্ড” বর্তমানে বিএফআই (BFI) এবং লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে (London Film Festival) প্রদর্শিত হচ্ছে। বস্তুত লন্ডনে আজই এই ফিল্মের প্রিমিয়ার। ফিল্মটি “সাদারল্যান্ড” অ্যাওয়ার্ডের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে, যা সবচেয়ে মৌলিক এবং কল্পনাপ্রসূত পরিচালকের আত্মপ্রকাশকে স্বীকৃতি দেয়। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, যেখানে এটি A-তে রয়েছে। এশিয়ান সিনেমা স্ট্র্যান্ডের উইন্ডো হিসেবে।
প্রসঙ্গত চলতি বছরের শুরুতে কানে (Cannes) ফিল্মটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল। যেখানে এটি উৎসবের আনসার্টেন রিগার্ড স্ট্র্যান্ডে “ক্যুইয়ার পাম” এবং জুরি পুরস্কার জিতেছে।
মালালার নিজস্ব ছবি প্রযোজনা সংস্থা ‘এক্সট্রাকারিকুলার’-এর তত্ত্বাবধানেই তৈরি হয়েছে “জয়ল্যান্ড”।

মালালা ইউসুফজাই বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এই প্রসঙ্গে বলেছেন, “আমি এমন একটি চলচ্চিত্রকে সমর্থন করতে পেরে গর্বিত, যেটি প্রমাণ করে যে পাকিস্তানি শিল্পীরা বিশ্ব চলচ্চিত্রের সেরাদের মধ্যে অন্যতম। ‘জয়ল্যান্ড’ আমাদের সবচেয়ে কাছের মানুষদের চোখ খুলে দেয়। পরিবারের সদস্য এবং বন্ধুরা যেমন দেখতে , যেমন কাজ তাঁরা করছেন তাঁদের সেটাই করতে দেওয়া হোক। বড় হয়ে নাচগান-নাটক যা খুশি করুক। ‘পুরুষসুলভ’ আদবকায়দা রপ্ত করার বদলে সে নিজের মত খুশি থাক।

আমাদের ছবিতে প্রধান চরিত্রটি প্রেমে পড়ে যায় এক বৃহন্নলার। সব মিলিয়ে ‘জয়ল্যান্ড’ আসলে যৌনতার সামাজিক ধারণা ভেঙেচুরে দেয়, পুরুষতন্ত্রের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে”।
২০২১ সালে মালালা অ্যাপল টিভি প্লাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। সইম সাদিক রচিত এবং পরিচালিত ‘জয়ল্যান্ড’ তারই প্রোডাকশন। অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত এবং লরেন মান দ্বারা প্রযোজিত এই ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সোহেল সমীর, সলমন পীরজাদা এবং সানিয়া সইদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *