আজ খবর ডেস্ক:
উত্তপ্ত কলকাতার বন্দর (Kolkata Port) এলাকা। লক্ষ্মীপুজোর রাত থেকে ক্রমশ উত্তেজনা ছড়িয়েছে। এই মুহূর্তে গোটা একবালপুর, মোমিনপুর কার্যত থমথমে। জারি রয়েছে ১৪৪ ধারা।
রবিবার অর্থাৎ গতকাল একবালপুরে (Ekbalpur) গোষ্ঠী সংঘর্ষের ঘটনা ঠেকাতে ব্যর্থ হয়েছে কলকাতা পুলিশ (Kolkata Police)। এই অভিযোগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কলকাতা শহরে কেন্দ্রীয় বাহিনী (Central Forces) মোতায়েনের আর্জি জানিয়ে সোমবার জনস্বার্থ মামলা (PIL) দায়ের করা হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)।

প্রসঙ্গত, লক্ষ্মীপুজোর দিন দক্ষিণ কলকাতার মোমিনপুরের (Mominpur Violence) একটি দোকান একাধিক বাইক (Bike) ভাঙচুরের ঘটনা সামনে আসে।
এরপরই একবালপুর থানায় গিয়ে একদল মানুষের বিক্ষোভ দেখানোর ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। রবিবার রাত থেকেই বিষয়টি টুইট (Tweet) করে প্রতিবাদ জানাতে থাকেন একাধিক বিজেপি (BJP) নেতা। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar), বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ছাড়াও টুইট করেন অমিত মালব্য (Amit Malavya)।


রবিবার রাতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি লিখে টুইটারে পোস্টও করেন শুভেন্দু অধিকারী। যত শীঘ্র সম্ভব কলকাতার মোমিনপুর, একবালপুর এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবি তোলেন তিনি।

জানা গিয়েছে, আদতে ঘটনার সূত্রপাত শনিবার রাতে। মোমিনপুরের ময়ূরভঞ্জ রোডে দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে বোতল ছোড়াছুড়ি-ইটবৃষ্টি হয়। অভিযোগ করা হয় বোমাবাজির ও। শনিবার রাতের পর, রবিবার সন্ধেয় ফের উত্তেজনা ছড়ায় একবালপুর থানা এলাকায়। এরপরই, একবালপুর থানা ঘেরাও করে উত্তেজিত জনতা। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। ঘটনায় কলকাতা পুলিশের দুই ডিসি-সহ ৫ জন আহত হয়েছেন। গোটা ঘটনায় দু’পক্ষের বেশ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এলাকায় মোতায়েন করা রয়েছে বিশাল পুলিশ বাহিনী। নামানো হয়েছে র‍্যাফ (RAF)।


সোমবার সকালে ঘটনাস্থলে যেতে চাওয়ায় সুকান্ত মজুমদারকে আটক করে পুলিশ। এদিন চিংড়িঘাটা মোড়ে আটকানো হয় বিজেপি রাজ্য সভাপতিকে। ডিসি ইস্ট গৌরব লালের সঙ্গে কথা হয় সুকান্ত মজুমদারের। শেষে বিজেপি রাজ্য সভাপতি ও তাঁর দুই সঙ্গীকে আটক করে নিয়ে যাওয়া হয় লালবাজারে।

এই পরিস্থিতিতে, এদিন রাজভবনেও দরবার করে বিজেপি। শুভেন্দু অধিকারীর নেতৃত্বে, বিধানসভা থেকে মিছিল করে রাজভবনে যান বিজেপির বিধায়করা। সুকান্ত মজুমদারকে আটকের প্রতিবাদে, কলকাতার বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাতে শুরু করে বিজেপি।
এদিকে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, মোমিনপুরের পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। ৪ এলাকায় আগামী ৩ দিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে।


এলাকায় পুলিশের রুট মার্চ চলছে। বাইরের কাউকে সেখানে কাজ ছাড়া ঢুকতে দেওয়া হচ্ছে না। এজন্য পরিচয়পত্র খতিয়ে দেখছে পুলিশ।
ডায়মন্ড হারবার রোডের পূর্ব দিক, ভূকৈলাশ রোডের পশ্চিম দিক, একবালপুর লেনের উত্তরের অংশ এবং ব্রাউনফিল্ড রোডের দক্ষিণ দিকের এলাকায় সোমবার থেকে বুধবার পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *