আজ খবর ডেস্ক:
Gujarat Bridge Collapse: সোমবার গুজরাটের সিএমও হ্যান্ডেলের একটি টুইট অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মঙ্গলবার বিকেলে মরবি (Morbi Bridge Collapse) যাবেন।


গুজরাটের (Gujarat) মরবিতে সেতু দুর্ঘটনার জেরে বাতিল করা হল আমেদাবাদে (Ahmedabad) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসংযোগ যাত্রা ও জনসভা।


এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে, রবিবারের মর্মান্তিক সেতু দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৪৬ জনের। তাঁদের মধ্যেই রয়েছেন রাজকোটের বিজেপি সাংসদ মোহনভাই কল্যানজি কুন্দারিয়ার বোনের পরিবারের ১২ জন সদস্য। মৃতদের মধ্যে ৫ টি শিশু রয়েছে। রয়েছেন বাংলার এক তরুণও।

রবিবার ছট পুজো উপলক্ষে মাচ্ছু নদীর ওপর ওই ঝুলন্ত ব্রিজে ওঠেন একসঙ্গে অনেক মানুষ। আচমকাই সেতুর দড়ি ছিড়ে পড়ায় তাঁরা সকলেই নদীতে পড়ে যান। পরে তাঁদের মৃতদেহ উদ্ধার করা হয়।
ইতিমধ্যেই প্রধানমন্ত্রী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্তে কোনও রকম পক্ষপাত বা গোঁজামিল হল কিনা সেটা নজরে রাখতে নির্দেশ দিয়েছেন।
আজ রেঞ্জ আইজিপির নেতৃত্বে তদন্ত শুরু হয়েছে। রবিবার রাত থেকেই একনাগাড়ে উদ্ধার কাজে ব্যস্ত সবাই। রয়েছে নৌসেনা (Navy), এনডিআরএফ (NDRF), বায়ুসেনা (Air Force) এবং সেনাবাহিনী (Army)।

ভিন রাজ্যের এই মর্মান্তিক ঘটনায় শোকের ছায়া নেমেছে এই রাজ্যের বর্ধমানেও (Barddhaman)। হাবিবুল শেখ (২২)। কাকার কাছে থেকে সোনার কাজ করছিলেন। রবিবারের সেতু দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তাঁর। পূর্বস্থলী দু-নম্বর ব্লকের মুকসিমপাড়া পঞ্চায়েতের কেশববাটি এলাকার বাসিন্দা ওই যুবক।

জানা গিয়েছে, রবিবার ছুটির দিনে মরবিতে বেড়াতে গিয়েছিলেন। তখনই ঘটে বিপত্তি। ব্রিজ ভেঙে পড়ার পর আরও অনেকের মত নিখোঁজ হয়ে যান হাবিবুল। পরে দেহ মেলে তাঁর। রবিবার গভীর রাতে সেই খবর আসতেই শোকের ছায়া নেমেছে পূর্বস্থলীর কেশববাটি গ্রামে।


রবিবার সন্ধে ৬.৪০ মিনিট নাগাদ ছট পুজোর প্রার্থনা চলাকালীন আচমকাই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ঝুলন্ত ব্রিজটি। সূত্রের খবর, মেরামতির কাজের জন্য গত সাত মাস বন্ধ ছিল সেতু। প্রায় ২ কোটি টাকা দিয়ে মেরামতির পর গুজরাতি নববর্ষে, অর্থাৎ গত ২৬শে অক্টোবর খুলে দেওয়া হয় ব্রিটিশ জমানায় তৈরি এই সেতু।


ভয়াবহ এই দুর্ঘটনায় এক বিজেপি সাংসদের (BJP MP) পরিবারের ১২ জন সদস্য (12 family members) মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ৫টি শিশু ছিল বলে জানা যাচ্ছে।
রাজকোটের সাংসদ মোহনভাই কল্যানজি কুন্দারিয়ার বোনের পরিবারের ১২ জন সদস্য রবিবার মাচ্ছু নদীর ওপর ওই ঝুলন্ত ব্রিজ দেখতে গিয়েছিলেন।
ঘটনার জেরে বিধ্বস্ত বিজেপি শিবিরের ওই সাংসদ। কাঁদতে কাঁদতে সংবাদ মাধ্যমের সামনে তাঁর দাবি, “ওই অভিশপ্ত সেতু আমার সবকিছু কেড়ে নিয়েছে। আমার বোনের পুরো পরিবারটাই শেষ হয়ে গেল।”

সংস্কারের কাজ শেষ করে মাত্র ৪ দিন আগেই সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল ব্রিজটি। মর্মান্তিক বিপর্যয়ে রাজ্যের শাসক দলের দিকেই আঙুল তুলেছে বিরোধীরা। কংগ্রেস (Congress), আপ (AAP)-সহ একাধিক বিরোধী দল ইতিমধ্যেই সিবিআই (CBI) তদন্তের দাবি তুলেছে।

মরবি পুরসভার অভিযোগ, ফিটনেস সার্টিফিকেট ছাড়াই খুলে দেওয়া হয়েছিল সেতুটি। জানা গেছে, ঝুলন্ত এই ব্রিজটিতে ওঠার জন্য জন প্রতি ১০ টাকা মূল্যের টিকিট কাটতে হয়। অতিরিক্ত লাভের আশায় সেতু কর্তৃপক্ষ ইচ্ছে করেই বেশি লোককে সেখানে ওটার অনুমতি দিয়েছিল বলে অভিযোগ করেছে মরবি পুর কর্তৃপক্ষ। ইতিমধ্যেই দুর্ঘটনা তদন্তের জন্য ৫ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। Gujarat Bridge Collapse:

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *