আজ খবর ডেস্ক:
সোশ্যাল মিডিয়ার (Social Media New Rules by Central Govt.) ওপর নিয়ন্ত্রণ আরও বাড়াচ্ছে কেন্দ্র সরকার।
শুক্রবার কেন্দ্র এই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে। Intermediary Guidelines and Digital Media Ethics Code) Amendment Rules, 2022, যা সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম যেমন টুইটার (Twitter), ফেসবুক (Facebook), ইউটিউব (You Tube), ইনস্টাগ্রাম (Instagram) ইত্যাদির জন্য ভারতের সংবিধানের বিধানগুলি মেনে চলা বাধ্যতামূলক করেছে প্রত্যেক নাগরিকের জন্য।

নয়া নির্দেশিকা অনুযায়ী সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে,
১) কোনও ব্যবহারকারী তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে এমন কোনও কনটেন্ট বা পোস্ট (Content/Post) আপলোড, শেয়ার বা প্রদর্শন করবেন না যা অন্য ব্যক্তির অধিকারে হস্তক্ষেপ করে।
২) অশ্লীল (Obscene), অপমানজনক (Deregotory), শিশু যৌন নির্যাতন (Child Abuse), অন্যের গোপনীয়তার সঙ্গে সম্পর্কিত (Orivacy of Others), জাত (Caste), বর্ণ (Creed), জন্ম বা অর্থ পাচারের ভিত্তিতে হয়রানিমূলক, বা দেশের যে কোনও আইন লঙ্ঘন করে এমন কিছু প্রচার করা যাবে না।


৩) ভারতের ঐক্য, অখণ্ডতা, প্রতিরক্ষা, নিরাপত্তা, সার্বভৌমত্বের ক্ষতি করে এমন কোনও বিষয়বস্তু সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা যাবে না, বিদেশ নীতি বা বৈদেশিক সম্পর্ককে প্রভাবিত করে এমন পোস্ট, ভাইরাস বা স্প্যাম ছড়ানো উপাদান, আর্থিক লাভের জন্য পরিকল্পিত মিথ্যা প্রচার, কোনও ব্যক্তি বা সংস্থার ক্ষতি করতে পারে বলে মনে হয়, এমন কোনও বিষয়বস্তু প্রচারেও বিধি নিষেধ জারি হচ্ছে।

এর জন্য তিন জন সরকারি কর্মকর্তাকে নিয়ে তৈরি হচ্ছে গ্রিভান্স আপিল কমিটি (Grievance Appellate Committee)। সোশ্যাল মিডিয়ার বিধি লঙ্ঘন করে এমন কোনও পোস্ট সরাতে অস্বীকার করলে সংশ্লিষ্ট প্ল্যাটফর্মের বিরুদ্ধে আপিল কমিটির কাছে অভিযোগ জানাতে পারবেন ব্যবহারকারীরা। কমিটির নির্দেশ মানতে হবে সোশ্যাল মিডিয়া সংস্থাকে।


নতুন নিয়ম অনুযায়ী, ৯০ দিনের মধ্যে গ্রিভান্স আপিল কমিটি গঠন করা হবে। এর ফলে ব্যবহারকারীদের সোশ্যাল মিডিয়া ব্যবহার আরও সহজ ও নিরাপদ হবে। একদিকে যেমন এরকমটাই মনে করছেন অনেকে, অন্যদিকে নতুন নিয়মের মাধ্যমে কেন্দ্র সমাজ মাধ্যমে আরও বেশি করে নিজেদের নিয়ন্ত্রণ বাড়াচ্ছে বলে অভিযোগ উঠেছে।
টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করেছেন: “ব্যবহারকারীদের ক্ষমতায়ন। মধ্যস্থতাকারীর দ্বারা নিযুক্ত অভিযোগ অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের শুনানির জন্য অভিযোগ আপিল কমিটি চালু করা হয়েছে।”
তিনি আরও বলেছিলেন যে মধ্যস্থতাকারীদের গোপনীয়তা নীতি এবং ব্যবহারকারী চুক্তিগুলি আটটি তফসিল ভারতীয় ভাষায় পাওয়া যাবে।

নতুন নিয়ম অনুযায়ী, যে কোনও ব্যক্তি কমিটির কাছে অভিযোগ জানাতে পারবেন। কমিটি ৩০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে। সেই সিদ্ধান্ত মানতে বাধ্য হবে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি।নির্দেশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে সেই পোস্ট বা বিষয়বস্তু সরিয়ে ফেলতে হবে।


প্রসঙ্গত, দেশে সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার নিয়ে বহুদিন ধরেই সরব ব্যবহারকারীরা। এই নিয়ে একাধিক সোশ্যাল প্ল্যাটফর্মের সঙ্গে বিবাদেও জড়িয়েছে কেন্দ্র সরকার। ট্যুইটার কর্তৃপক্ষের সঙ্গে তৎকালীন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নিয়েও বহু চর্চা হয়। এই নিয়ে অবশেষে নয়া নিয়ম আনতে চলেছে কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *