আজ খবর ডেস্ক:
চোখের চিকিৎসার জন্য আমেরিকায় (USA) গিয়েছিলেন। পুজোর সময় ছিলেন না রাজ্যে। গত ১২ই অক্টোবর আমেরিকার জন হপকিন্স হাসপাতালে চোখের অস্ত্রোপচার হয়েছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee)। প্রায় ২৫ দিন পর, সোমবার কালীপুজোর সকালে শহরে ফিরলেন তিনি।
চোখের অস্ত্রোপচার করিয়ে এদিন সকাল ৮টা নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে বেরোন অভিষেক। দেখা যায়, তাঁর চোখে রয়েছে ঘষা কাচের চশমা।


অভিষেকের ঘনিষ্ঠ মহল সূত্রে আগেই জানানো হয়েছিল, তাঁর বাঁ চোখে অস্ত্রোপচার সফল হয়েছে, অভিষেকও ভাল আছেন। তবে তাঁকে পর্যবেক্ষণ রাখা হয়েছে। এদিন দেখা যায় তাঁর চশমার বাঁ দিকের কাচটি ঘষা। ডান দিকেরটি সাধারণ।

প্রসঙ্গত, গত ১২ই অক্টোবর পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে অভিষেকের চোখে অস্ত্রোপচার (Surgery on Left Eye) করেন জন্স হপকিন্স হাসপাতালের (John Hopkins Hospital) দুই অভিজ্ঞ শল্য চিকিৎসক।


ঠিক ৬ বছর আগে ২০১৬ সালের অক্টোবরে মুর্শিদাবাদে এক দলীয় কর্মিসভা থেকে ফেরার সময় পথ দুর্ঘটনায় গুরুতর জখম হয়েছিলেন অভিষেক। সিঙ্গুরের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে (Durgapur Expressway near Singur) পথের ধারে দাঁড়িয়ে থাকা একটি দুধের গাড়িতে আচমকা ধাক্কা মেরে উল্টে যায় তৃণমূল সাংসদের গাড়ি। দুমড়ে যাওয়া SUV থেকে অচৈতন্য অবস্থায় অভিষেককে উদ্ধার করা হয়েছিল। সেই দুর্ঘটনাতে ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেকের বাঁ চোখের নীচে “অরবিটাল প্লেট” (Orbital Plate) ভেঙে যায়।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, এখন কিছু দিন চোখের বিশেষ খেয়াল রাখতে হবে অভিষেককে। বাঁ চোখে ধুলো এবং তাপ যাতে না লাগে, সে দিকেও রাখতে হবে বিশেষ নজর। তাই হয়ত তাঁকে এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাড়ির কালীপুজোয় হোম-যজ্ঞের কাছাকাছি দেখা যাবে না বলে ঘনিষ্ঠ সূত্রের খবর। বস্তুত, প্রতি বছরই পুজোর যজ্ঞে বসেন অভিষেক।
কিন্তু, দীর্ঘ দিন ধরেওই চোখ নিয়ে সমস্যায় ভুগছিলেন তিনি। চিকিৎসার কারণে একাধিক বার দুবাই (Dubai) ও সিঙ্গাপুর (Singapore) যেতে হয়েছিল।

মুখ্যমন্ত্রীর বাড়ির কালীপুজো


অভিষেকের ঘনিষ্ঠ সূত্রের খবর, দুর্ঘটনায় তাঁর চোখ এতখানিই ক্ষতিগ্রস্ত হয়েছিল যে বারবার অস্ত্রোপচার করতে হয় সেই চোখে। সেই কারণেই গত ১৪ অক্টোবর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বিদেশে বিশেষ অস্ত্রোপচার হয় তাঁর। সপ্তমবার তাঁর চোখে অস্ত্রোপচার হল।

২০২০ সালের মার্চে চোখের অস্ত্রোপচারের জন্য অভিষেকের আমেরিকা যাওয়ার কথা থাকলেও কোভিড আবহে তা দু’বছর পিছিয়ে যায়। কিন্তু এই অস্ত্রোপচার আর বেশি দিন ফেলে রাখা সমীচীন হবে না বলেই চিকিৎসকরা পরামর্শ দিয়েছিলেন অভিষেককে। তাই অক্টোবরেই আমেরিকায় যান তিনি।


এদিকে, চিকিৎসার জন্য তৃণমূল সংসদের বারবার বিদেশ সফর নিয়ে সরব বিরোধী শিবির। বহরমপুরে রবিবার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী বলেন, ‘‘আমেরিকায় গিয়ে আরএসএস (RSS) বা বিজেপির (BJP) সঙ্গে তাঁর কোনও বৈঠক হতে পারে! কারণ, চোখ দেখাতে এর আগে উনি গেলেন সিঙ্গাপুর, এখন গেলেন আমেরিকা। দু’জায়গাতেই উন্নত চিকিৎসা পরিষেবা। অথচ সিঙ্গাপুরে চোখ সারলো না। আমেরিকায় গিয়ে চোখ কি সারলো?’’

অভিষেক প্রসঙ্গে নির্দিষ্ট বক্তব্য রেখেছেন ভাঙড়ের আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *