আজ খবর ডেস্ক:
সোমবার সকালে মারা গেলেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী (Ex-CM of UP) মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav)৷ এ দিন সকালে গুরুগ্রামের (Gurugram) একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি৷ বয়স হয়েছিল ৮২৷ প্রবীণ নেতার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সহ দেশের প্রায় প্রত্যেক রাজনৈতিক ব্যক্তিত্ব৷

গত ২২শে আগস্ট থেকে এই হাসাপাতালেই চিকিৎসাধীন ছিলেন মুলায়ম৷ গত ২রা অক্টোবর তাঁকে আইসিইউ – তে (ICU) স্থানান্তরিত করতে হয়। গতকাল থেকেই প্রবীণ নেতার শারীরিক অবস্থার অবনতি হয়৷ শেষ চেষ্টা হিসেবে জীবনদায়ী ওষুধও প্রয়োগ করেন চিকিৎসকরা৷ সব চেষ্টাই ব্যর্থ হয়৷ অনুগামীদের কাছে “নেতাজি” হিসেবে জনপ্রিয় মুলায়মের মৃত্যুর সঙ্গেই ভারতীয় রাজনীতিতে কার্যত একটি যুগের অবসান হল।

১৯৩৯ সালের ২২শে নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন মুলায়ম সিং যাদব। ৫০-এর দশকে রাজনীতির ময়দানে হাতেখড়ি। কৃষকদের অধিকার আদায়ে রাম মনোহর লোহিয়ার নেতৃত্বে সমাজতান্ত্রিক আন্দোলনে যোগ দিয়েছিলেন মুলায়ম।
১৯৭৬ সালে প্রথমবার উত্তরপ্রদেশের বিধায়ক হিসেবে নির্বাচিত হন। এরপর ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭- ৩ বারের মেয়াদে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হন মুলায়ম। মাঝে ১৯৯৬, ১৯৯৮, ২০০৪, ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালে সাংসদ হিসাবে দায়িত্ব পালন করেন। কেন্দ্রীয় মন্ত্রী হিসেবেও দায়িত্বও পালন করেছেন সমাজবাদী পার্টির (SP) প্রতিষ্ঠাতা।
মুলায়ম সিং যাদবের মৃত্যুর খবরে রাজনৈতিক মহলে এদিন সকাল থেকেই নেমে আসে শোকের ছায়া। তাঁকে শেষ দেখা দেখতে “বেদান্ত হাসপাতালে” যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।
উত্তর প্রদেশের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর মরদেহ নিয়ে যাওয়া হয় দিল্লির অশোকা রোডের বাসভবনে। সেখানেই আজ তাঁর দেহ রাখা থাকবে। আগামী কাল উত্তর প্রদেশে যাদব পরিবারের গ্রামের বাড়িতে শেষকৃত্য সম্পন্ন হবে।

উত্তর প্রদেশ রাজনীতিতে একসময় মুলায়নের প্রধান প্রতিপক্ষ ছিলেন বহুজন সমাজ পার্টির (BSP) নেত্রী মায়াবতী (Mayawati)। টুইট করে তিনি লেখেন, “সমাজবাদী পার্টির প্রবীণ নেতা এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী মুলায়ম সিং যাদবজি-র মৃত্যু অত্যন্ত দুঃখজনক খবর। তাঁর পরিবার এবং সকল শুভাকাঙ্খীদের প্রতি আমার গভীর সমবেদনা। প্রকৃতি যেন তাদের এই দুঃখ সহ্য করার শক্তি দেয়।”


শুধু প্রাক্তন প্রতিদ্বন্দ্বীই নন, মুলায়মের প্রয়াণে শোকসন্তপ্ত উত্তরপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) । “নেতাজি”র প্রয়াণে উত্তরপ্রদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন যোগী।


একইসঙ্গে টুইট করে তিনি জানিয়েছেন, অখিলেশ যাদবের সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে। মঙ্গলবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মুলায়ম সিং যাদবের শেষকৃত্য সম্পন্ন হবে। টুইটে যোগী লিখেছেন, “উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী মুলায়ম সিং যাদবজির মৃত্যু অত্যন্ত দুঃখজনক। তাঁর মৃত্যু সমাজতন্ত্রের একটি প্রধান স্তম্ভ এবং একটি সংগ্রামী যুগের অবসান ঘটল। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি”…. মুলায়ম সিং যাদবজির মৃত্যুতে উত্তরপ্রদেশ সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।”

সমাজবাদী পার্টির তরফে তাঁর পুত্র অখিলেশ যাদব (Akhilesh Yadav) সোমবার সকালে টুইট করে মুলায়ম সিং যাদবের মৃত্যুসংবাদ জানান। অখিলেশ লেখেন, “আমার শ্রদ্ধেয় বাবা ও সবার নেতা আর আমাদের মধ্যে নেই।”
টুইটে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

প্রসঙ্গত, রবিবারই দলের তরফে জানানো হয়েছিল যে মুলায়ম সিং যাদবের শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটজনক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *