আজ খবর ডেস্ক:
কথাই বলে, “history repeats itself”। ভারতের ইতিহাসে অনস্বীকার্য অধ্যায় ৩০০ বছরের ব্রিটিশ শাসন। আর এবার উলট পুরাণের পালা।
ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী (Prime Minister of Great Britain) হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক (Rishi Sunak)।


কনজারভেটিভ দলের দলনেতা হিসাবে তিনি নির্বাচিত হয়েছেন৷ তাই তাঁকেই প্রধানমন্ত্রী পদে বসানো হবে৷
লন্ডন (London) সূত্রে জানা গিয়েছে, লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন পেনি মরডান্ট (Penny Mordaunt)৷ ফলে ঋষির প্রধানমন্ত্রী পদে বসার পথে আর কোনও বাধা রইল না।

প্রসঙ্গত, ঋষি সুনাক আগেই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসার জন্য লড়াই করেছিলেন৷ কিন্তু তিনি পরাজিত হন৷ লিজ ট্রাস (Liz Truss) দায়িত্ব ছেড়ে দেওয়ার পরে ফের নতুন করে ঋষির প্রধানমন্ত্রী পদে বসার সম্ভাবনা উস্কে উঠেছিল৷
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর, মোট ৩৫৭ জন সংসদ সদস্যের মধ্যে এখনও পর্যন্ত ১৯০ জন সদস্য প্রধানমন্ত্রী পদের জন্য ঋষিকে সমর্থন করেছেন৷ উল্টো দিকে ঋষির প্রতিদ্বন্দ্বী পেনি মরড্যান্টের সমর্থনে ছিলেন কম বেশি ১০০-জন। সেই কারণে তিনি সরে দাঁড়িয়েছেন লড়াই থেকে৷ আগেই প্রধানমন্ত্রী পদের লড়াই থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)৷ তাঁকে ৫০ জন সাংসদ সমর্থন করবেন বলেছিলেন।

পেনি মরড্যান্ট লড়াই থেকে সরে যাওয়ার পরেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর সিংহাসনে বসার ক্ষেত্রে ঋষি সুনাকের পথ পরিষ্কার হয়ে যায়। অতএব, দীপাবলিতে তৈরি হল নয়া ইতিহাস।


জেনে নিন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী সম্পর্কে কিছু তথ্য —

  • ১৯৮০ সালের ১২ই জুন ইংল্যান্ডের সাউথহ্যাম্পটনে জন্মগ্রহণ করেন সুনাক। তাঁর বাবা ন্যাশনাল হেলথ সার্ভিসের জেনারেল প্র্যাক্টিশনার ছিলেন। তাঁর মায়ের নিজস্ব ওষুধের দোকান ছিল।
  • রাজনীতিতে আসার আগে ব্যবসা করতেন ৪২ বছরের ঋষি সুনাক। একটি বিনিয়োগকারী সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। তাঁর সংস্থা ক্যালিফোর্নিয়া সিলিকন ভ্যালি থেকে ভারতের তথ্যপ্রযুক্তি রাজধানী বেঙ্গালুরুতে বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করেছে।
  • ব্যক্তিগত জীবনে সুনাক হলেন ইনফোসিস (Infosys) দম্পতি নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির জামাই। ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ায় ইনফোসিস দম্পতির মেয়ে অক্ষতার সঙ্গে প্রথম দেখা হয় সুনকের। পরবর্তীতে তাঁরা বিয়ে করেন। তাঁদের দুই মেয়ে আছে – অনুষ্কা এবং কৃষ্ণ। ঋষি এবং অক্ষতা মোট ৭৩০ কোটি ডলারের সম্পত্তির মালিক।
  • ২০১৭ সাল থেকে ব্রিটেনের সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সদস্য সুনাক। ব্রিটেনের রাজস্ব বিষয়ক প্রধান ছিলেন। পরে অবশ্য দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। পরবর্তীতে ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে নেমেছিলেন। মাত্র ৪৫ দিন থাকেন লিজ ট্রাস। তাঁর ইস্তফার পর ঋষিই হচ্ছেন ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *