আজ খবর ডেস্ক:
যেন সেই জনপ্রিয় বাংলা গানের লিরিক! “কথা কিছু কিছু বুঝে নিতে হয়…”।
এমন অনেকেই আছেন যাঁরা ভালবাসার কথা লুকিয়ে রাখেন। প্রিয়জনের প্রতি জমে থাকা অনুভূতিগুলো সহজে প্রকাশ করেন না। বন্ধুত্ব হারানোর ভয়, কখনও আবার উৎকণ্ঠা-সংকোচ। Love Signs কী কী আচরণ দেখলে আপনি বুঝবেন আপনার পছন্দের পুরুষটি আসলেই আপনার প্রেমে পড়েছেন? জেনে নেওয়া যাক সেসব লক্ষণ-

১) তিনি ভবিষ্যৎ সম্পর্কে জিজ্ঞাসা করছেন:
যদি সে আপনাকে জিজ্ঞেস করে, আপনি কর্মসূত্রে অন্যত্র চলে যাওয়ার বা সন্তান ধারণের পরিকল্পনা করছেন কী না! তার মানে, তিনি আপনার প্রতি আগ্রহী। সেইসঙ্গে একটি Long Term Relationship এর কথা ভাবছেন আপনার সঙ্গে।
২) সে আপনার চোখের দিকে তাকায়?
আপনার পছন্দের মানুষটি কোনদিকে তাকাচ্ছেন, সেদিকে মনোযোগ দিন। চোখ সত্যিই মনের আয়না। মনস্তাত্ত্বিক একটি গবেষণায় দেখা গেছে, যখন কেউ রোমান্টিক প্রেমের (Romantic Love) টান অনুভব করেন, তখন তাঁর চোখ একটানা উল্টো দিকের মানুষটির চোখের দিকেই থাকে।

৩) সে সবসময় আপনাকে প্রথম গুরুত্ব দেয়
আপনি কি লক্ষ্য করেছেন যে আপনার পছন্দের মানুষটি সবসময় আপনাকে তাঁর Priority List এ রাখছে? অর্থাৎ সারা দিনের কাজের ফাঁকে যতটুকু সময় তিনি বের করতে পারছেন, তাতে সর্বাধিক গুরুত্ব পাচ্ছেন আপনি। এর জন্য একটি শব্দ আছে—সহানুভূতিশীল প্রেম (Sympathetic Love)।

৪) তিনি কি আপনার জন্য বিশেষ কোনও উপহার কিনছেন?
আপনার শখ বা পছন্দের কথা মাথায় রেখে সেই অনুযায়ী কিছু কিনে দিয়েছেন? অথবা এমন কিছু জিনিস কিনেছেন, যা আপনার প্রয়োজনীয় হলেও আপনি আগে তা বুঝতেই পারেননি? উপহার দেওয়ার সময় তিনিই বুঝিয়ে দিলেন। এমন হলে সেই দুর্বলতা কিন্তু সাধারণ নয়!

৫) আপনি যখন হাসেন, তিনিও হাসেন?
একাধিক মনোবিজ্ঞানের সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষরা একজন মহিলার আগ্রহের পরিমাপ করতে হাস্যরস ব্যবহার করেন। তিনি যত বেশি হাসেন, তত বেশি আগ্রহী হন। যে জুটি যত বেশি হাসে, তাঁদের মধ্যে রসায়ন ততই শক্তিশালী হয়। যদি আপনারা দুজনে সর্বদা হাসি-ঠাট্টা করে থাকেন তার মজা আপনারা একসঙ্গে খুশি থাকেন। এটি আসলে একটি দীর্ঘস্থায়ী সম্পর্কের ভিত্তি।

৬) তিনি নিজের ব্যক্তিগত কথা আলোচনা করেন?
মানুষ ‘ঘনিষ্ঠতা’ শব্দটি শুনলেই বিভ্রান্ত হয়। তাঁরা ‘সেক্স’ (Sex) মনে করে। যৌনতা, ঘনিষ্ঠতার একটি উপাদান। কিন্তু এটি সব কিছু নয়। পরিবর্তে, ঘনিষ্ঠতা হল সেই সমস্ত বিবরণ প্রকাশ করা যা আপনি অন্য লোকেদের কাছে প্রকাশ করবেন না। যখন আপনার সঙ্গী তাঁর ভয়, ক্রাইসিস বা জীবনের সবচেয়ে বড় আকাঙ্খা আপনার সঙ্গে ভাগ করে নেয়, তখন আপনাদের পরস্পরের মধ্যে বিশ্বাসের একটি স্তর তৈরি হয়।

৭) আপনার ভুল হয়েছে জেনেও কি আপনার হয়ে লড়ে যান তিনি?
অফিসে হোক অথবা আত্মীয় পরিজনের মাঝখানে, নানা যুক্তিতে আপনার ভুল সেই সময়ের জন্য সবার চোখের আড়াল করার চেষ্টা করেন তিনি? পরে আপনাকে একা পেয়ে হয়তো বুঝিয়ে বলেন। এমন হলে সেই মানুষ কিন্তু আপনারই অপেক্ষায় রয়েছেন।

৮) আপনার পরিবারকে গুরুত্ব দিচ্ছেন কি?
আপনাকে যতটা গুরুত্ব তিনি দেন, আপনার অভিভাবকদের সঙ্গেও কি ততটাই গুরুত্ব দিয়ে মিশতে চান? আপনি বাড়িতে না থাকলেও তাঁদের সঙ্গে এসে দেখা করে যান? এমন লক্ষণ দেখলে বুঝতে হবে তিনি আপনার পরিবারের সদস্য হয়ে উঠতে চান।

৯) তিনি কি এই সম্পর্কের জন্য অনেকটা সময় বিনিয়োগ করছেন?
আপনার পছন্দের মানুষটি যদি আপনার সঙ্গে খানিকটা সময় কাটানোর জন্য তাঁর নির্দিষ্ট কাজের বাইরে বেরিয়েও সময় বের করে নেয়, তবে আপনি বাজি ধরতে পারেন যে আপনি তাঁর জীবনের অনেকটা অংশ জুড়ে আছেন।

১০) সে সব সময় “আমরা” বলে?
একজন মানুষের প্রেমে পড়ার সবচেয়ে বড় লক্ষণগুলির মধ্যে একটি হল, তিনি কোনও বিষয়ে আলোচনার সময় “আমি” বা “ও” না বলে, “আমরা” বলেন।

১১) Love Signs এক সঙ্গে কোথাও বের হলে আপনার সুবিধা-অসুবিধার দিকে কড়া নজর থাকে?
সারাদিন ঘুরে বেড়ানোর পর প্রিয় মানুষ হয়ত ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়ছেন। পাশের মানুষটি তাকে ভালবাসলে ঘুমের সময় মাথা রাখতে বাড়িয়ে দেন নিজের কাঁধ।

১২) কোনও ভাবে তিনি জানতে পেরেছিলেন আপনি কেমন পোশাকে প্রিয়জনকে দেখতে চান?
তারপর কি তিনি আপনার পছন্দ অনুযায়ী পোশাক পরে আসেন প্রায়ই? তাহলেও বুঝতে হবে এটাই ভালবাসা!

১৩) ভালবাসলে অনেকেই প্রিয়জনকে চমকে দিতে ভালোবাসেন। তিনিও কি মাঝে-মধ্যেই আপনাকে চমকে দেন? সে উপহারই হোক বা হঠাৎ একটা ফোন! অথবা মেসেজ? এমন হলে সেই মানুষ আপনার প্রতি প্রকৃতই অনুরক্ত।

১৪) Love Signs আপনার চেহারা বা রূপ নিয়ে কি তিনি খুব একটা মাথা ঘামান না? আপনি সুন্দর হোন বা সাধারণ তা নিয়ে তিনি খুব একটা ভাবেন না, বরং আপনি সুস্থ আছেন কী না? ঠিক সময়ে খাওয়া-দাওয়া করছেন কী না? অফিস পৌঁছলেন কী না? এসব নিয়েই তাঁর আগ্রহ বেশি? তা হলে এই সম্পর্ক নিয়ে আপনি এগিয়ে যেতেন পারেন নিশ্চিন্তে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *