আজ খবর ডেস্ক:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) গতকাল বিচারপতি ধনঞ্জয়া যশবন্ত চন্দ্রচূড়কে (Justice D Y Chandrachud) ভারতের ৫০ তম প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত করেছেন।

বিচারপতি চন্দ্রচূড়, সিজেআই ইউইউ ললিতের (U U Lalit) স্থলাভিষিক্ত হবেন, যিনি আগামী ৮ই নভেম্বর অবসর নিতে চলেছেন।
বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আগামী ৯ই নভেম্বর শপথ নেবেন৷ সিজেআই হিসাবে তাঁর নিয়োগের পরে, চন্দ্রচূড় আগামী দুই বছর সিজেআই হিসাবে কাজ করবেন৷ কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju) একটি টুইটে বিচারপতি চন্দ্রচূড়ের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতের আগামী প্রধান বিচারপতি সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

১) বিচারপতি চন্দ্রচূড় বর্তমান CJI উদয় উমেশ ললিত-এর স্থলাভিষিক্ত হবেন। ৬৫ বছর বয়সে ৮ই নভেম্বর ললিতের ৭৪-দিনের মেয়াদ শেষ হবে।

২) বিচারপতি চন্দ্রচূড় বিভিন্ন বেঞ্চের অংশ ছিলেন, যা অযোধ্যা ভূমি বিরোধ, গোপনীয়তার অধিকার, ৩৭৭ ধারা বাতিল করে সমকামিতাকে অপরাধদের আওতার বাইরে করা, আধার প্রকল্পের বৈধতা, সবরিমালা মন্দির মামলা এবং মেডিকেলের পরিধি প্রসারিত করা সহ বিভিন্ন বিষয়ে রায় দেয়। এছাড়াও, গর্ভাবস্থার অবসান (MTP) আইন সম্প্রসারিত করেন জাস্টিস চন্দ্রচূড়।

৩) ২০২০ সালের ফেব্রুয়ারিতে, তিনি একটি বেঞ্চের নেতৃত্ব দিয়েছিলেন যা সেনাবাহিনীতে মহিলা অফিসারদের জন্য স্থায়ী কমিশন এবং কমান্ড পোস্টিংয়ের পক্ষে কথা বলেছিল।

৪) এই বছরের জুলাই মাসে, বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ উত্তরপ্রদেশে বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগে গ্রেপ্তার হওয়া অল্ট নিউজের মোহাম্মদ জুবায়েরকে অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি দিয়েছেন।

৫) বিচারপতি চন্দ্রচূড় সুপ্রিম কোর্টের বেঞ্চের একটি অংশ ছিলেন যেটি ব্যভিচারকে অপরাধের আওতার বাইরে ঘোষণা করেছিল এবং আইপিসির ৪৯৭ ধারাকে বাতিল করেছিল।

৬) চন্দ্রচূড় হলেন বিচারপতি যশবন্ত বিষ্ণু চন্দ্রচূড়ের পুত্র, যিনি ভারতের দীর্ঘতম প্রধান বিচারপতি ছিলেন৷ বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় ২২ ফেব্রুয়ারি, ১৯৭৮ থেকে ১১ জুলাই, ১৯৮৫ পর্যন্ত সিজেআই হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

৭) বিচারপতি চন্দ্রচূড় বোম্বে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে অনুশীলন করেছেন। তিনি মুম্বাই বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাংবিধানিক আইনের ভিজিটিং প্রফেসরও ছিলেন।

৮) তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে বিএ স্নাতক, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ল সেন্টার থেকে এলএলবি এবং হার্ভার্ড ল স্কুল থেকে জুরিডিকাল সায়েন্সে ডক্টরেট করেছেন।

৯) জাস্টিস চন্দ্রচূড় ২০০০ সালে বম্বে হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০১৩ সালে, তিনি এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *