আজ খবর ডেস্ক:
রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya involved in SSC Scam) নিজেই দুর্নীতিতে জড়িত এবং এই মুহূর্তে জেলবন্দি। এবার সামনে এল তাঁর স্ত্রী ও পুত্রের বেআইনি কাজের খতিয়ান। যা নিয়ে স্পষ্টতই ক্ষুব্ধ আদালত (Calcutta High Court) কড়া নির্দেশ দিল।


জেলে গিয়ে Manik Bhattacharya মানিক ভট্টাচার্যকে জেরা করতে চেয়ে সিবিআই (CBI) আবেদন করেছিল আদালতে। এদিন তা মঞ্জুর করল আদালত। এমনকী, প্রেসিডেন্সি জেলের সুপারকে তদন্তকারী আধিকারিকদের সবরকম সহযোগিতার নির্দেশও দিয়েছেন বিচারক।
এই ঘটনায় জোর চর্চা শুরু হয়েছে। কারণ ওয়াকিবহাল মহলে প্রশ্ন উঠেছে, তবে কি মানিককে ভবিষ্যতে নয়াদিল্লি নিয়ে যাওয়ার রাস্তা খুলে রাখা হল?

সেই সঙ্গে মানিক ভট্টাচার্যর পাশাপাশি এবার দুর্নীতির সঙ্গে জড়িত প্রশ্নে নাম উঠে আসছে তাঁর স্ত্রী শতরূপা ভট্টাচার্য এবং পুত্র সৌরভ ভট্টাচার্যর ও।
২০১৬ সালের মারা যাওয়া মেসোমশাইয়ের সঙ্গে মানিকের স্ত্রী শতরূপার একটি ব্যাংক অ্যাকাউন্টেরখোঁজ মিলেছে, যাতে রয়েছে প্রায় তিন কোটির কাছাকাছি টাকা। অথচ ইডির (Enforcement Directorate) অভিযোগ, এই ফিক্সড ডিপোজিট (FD) সংক্রান্ত কেওয়াইসি (KYC) আপডেট করা হয়নি এখনও।
অন্যদিকে মানিক পুত্র সৌরভ কাজ করেন রাজ্য খাদ্য দপ্তরের ( Food and Supply Department) আইটি (Information Technology) বিভাগে। ১৫ দিন আগে মির্জা গ্যালিব স্ট্রিটের খাদ্য দপ্তরের প্রধান কার্যালয়ে হাজির হয়েছিলেন ইডি কর্তারা। তাঁরা জানতে গিয়েছিল মানিক পুত্র সৌরভ কত বেতন পান? কী ভাবে সরকারি চাকরিতে নিয়োগ হয় তাঁর? সেখানেই মানিক পুত্রের মাসিক বেতনের অঙ্ক শুনে চমকে ওঠেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা।

সূত্রের খবর, সৌরভ ভট্টাচার্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২.৭ কোটি টাকার হদিস পেয়েছে ইডি। ওই টাকার সূত্র নিয়ে সৌরভকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে তদন্তকারী সংস্থা।
Food and Supply-এর IT বিভাগের রিফর্ম সেলের অস্থায়ী ডাটা অপারেটর বিভাগের টিম লিডার মানিক ভট্টাচার্যের ছেলে সৌরভ ভট্টাচার্য। এই ডাটা অপারেটররা মূলত ওয়েবেল (Webel) বা ইনফোসিস (Infosys) নামক সংস্থার মাধ্যমে ঠিকাকর্মী হিসাবে নিয়োগ হয়। সেই টিমের লিডার সৌরভ ভট্টাচার্য বছর খানেক আগে খাদ্য দপ্তরের অস্থায়ী কর্মী হিসাবে কাজে যোগ দেয়। তার নিয়োগ সরাসরি খাদ্য দপ্তরের মাধ্যমে হয়েছিল। জানা গিয়েছে, সমস্ত ডাটা অপারেটররা যেখানে ১০-১৩ হাজার টাকা বেতন পান, কিন্তু সৌরভ মাসে ১,১০,০০০ (এক লক্ষ দশ হাজার) টাকা বেতন পেতেন।


খাদ্য দপ্তরের কর্মীরা নাকি জানতেনই না সৌরভ, মানিক ভট্টাচার্যের ছেলে।
অফিসে নিয়মিত মার্সিডিজ গাড়ি নিয়ে যেতেন।
প্রসঙ্গত, রাজ্যে খাদ্য সরবরাহ কোথায় কত হয়? পাশাপাশি রেশন কার্ড সংযোজন, নতুন তৈরি, বাতিল — সমস্ত কিছুই রিফর্ম সেলের মাধ্যমে হয়ে থাকে। সেখানে সৌরভের চাকরি এবং মাসিক বেতনের হিসেব কার্যত মাথা গুলিয়ে দিচ্ছে দপ্তরের কর্মীদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *