আজ খবর ডেস্ক:
Kali Puja2022: কালীপুজোয় “হিট” জলপাইগুড়ি একদিকে তেল বা বিদ্যুৎ নয়, জলে জ্বলছে প্রদীপ! অন্যদিকে, ১০১ ফুটের বিশালকায় মণ্ডপ। চমকের পর চমক কালীপুজোয় (Kali Puja2022)। গোটা রাজ্যকে একের পর এক বিস্ময় উপহার দিচ্ছে জলপাইগুড়ি (Jalpaiguri)।


প্রথমে বাজার মাতিয়েছিল ‘আশ্চর্য প্রদীপ’ (Magic Diya)। আশ্চর্য, কারণ ওই প্রদীপ জ্বালাতে তেল (Oil) বা বিদ্যুতের (Electricity) প্রয়োজন নেই। চাই শুধু জল (Water)।


এদিকে আবার জলপাইগুড়ির গোমস্তা পাড়ার নবারুণ সঙ্ঘের কালীপুজোয় এবারের আকর্ষণ মণ্ডপ (Pandal)। ১০১ ফুট উঁচু মণ্ডপ তৈরি হয়েছে বিখ্যাত কেদারনাথ মন্দিরের আদলে। পুজো উদ্বোধন করতে কলকাতা থেকে এসেছিলেন টলিউড তারকা আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee)।

শুধু জলেই আলো জ্বালাবে প্রদীপ। তাই সেই প্রদীপ কিনতে ভিড় জলপাইগুড়ির বিভিন্ন বাজারে। জেলার অন্যান্য বাজারের মতই ধূপগুড়ি বাজারের বৈদ্যুতিক সামগ্রীর দোকানে মিলছে এই “ম্যাজিক প্রদীপ”। প্রদীপের দামও নাগালের মধ্যেই। প্রতিটির দাম মাত্র ৫০ টাকা।
এই দীপাবলির অন্যতম আকর্ষণ এই প্রদীপ।
যদিও, বিশেষজ্ঞদের মতে ওই প্রদীপে আদৌ কোনও ম্যাজিক নেই। প্রদীপের ভিতরে একটি ব্যাটারিচালিত সার্কিট রয়েছে। সেই সার্কিট সম্পূর্ণ হয় জল ঢাললে। তাই প্রদীপ জ্বলে। জলে প্রদীপ জ্বলায় অভিভূত ক্রেতারাও।

এদিকে শনিবার পুজো উদ্বোধনের পর থেকেই কেদারনাথ মন্দিরে ভিড় জমেছে দর্শনার্থীদের। বস্তুত উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে অন্যতম সেরা কালীপুজো দেখা যায় জলপাইগুড়িতে। এই জেলার সেরা কালীপুজোগুলির মধ্যে অন্যতম এই গোমস্তা পাড়ার নবারুণ সঙ্ঘের পুজো। ডেকোরেটার্স দিয়ে নয়, বরং ক্লাবের সদস্যরা মিলে স্থানীয় মিস্ত্রিদের সাহায্যে দিনরাত এক করে প্যান্ডেল তৈরি করেন।
এবার ৬৪তম বছরে পদার্পণ করল এই পুজো।

প্রাথমিকভাবে পুজোর বাজেট ২০ লক্ষ টাকা রাখা হলেও ইতিমধ্যেই তা ছাড়িয়ে গিয়েছে, দাবি উদ্যোক্তাদের। কেদারনাথ মন্দিরের খুঁটিনাটি বোঝার জন্য উদ্যোক্তারা কেদারনাথ ঘুরে এসেছেন। তারপর নিজেরাই বানিয়ে ফেলেছেন মূল মন্দিরের সমান উচ্চতাবিশিষ্ট প্যান্ডেল।
১ হাজার ৭০০ বর্গফুটের বেশি মার্বেল দিয়ে মেঝে তৈরি করা হয়েছে। ব্যবহার করা হয়েছে টাইলস (Tiles), অ্যাক্রিলিক শিট (Acrylic Sheet)।
মূল মন্দিরের রুপোর সিংহাসনের আদলে প্রায় সাত কিলো ওজনের রুপো ব্যবহার করা হয়েছে। যার উপর রাখা হয়েছে জ্যোতির্লিঙ্গ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *