আজ খবর ডেস্ক:
প্রবীণ অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) নিজের নাম, ইমেজ, কণ্ঠস্বর এবং ব্যক্তিত্বের গুণাবলীর সুরক্ষা চেয়ে সারা বিশ্বের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে (Delhi High Court) মামলা করেছেন। প্রখ্যাত আইনজীবী হরিশ সালভে (Harish Salve) বলিউড মেগাস্টারের পক্ষে হাজির হন। অ্যাডভোকেট অমিত নায়েক এবং প্রবীণ আনন্দও বচ্চনের পক্ষে হাইকোর্টে হাজির হন।

হরিশ সালভে

অমিতাভের প্রচার এবং ব্যক্তিত্বের অধিকার লঙ্ঘন রুখতে একটি অন্তর্বর্তী আদেশ দিয়েছেন বিচারক নবীন চাওলা (Navin Chawla)। বিচারক উল্লেখ করেছেন যে, কিছু অসাধু ব্যবসায়ী অনুমতি ছাড়াই প্রবীণ অভিনেতার সেলিব্রিটি স্ট্যাটাস ব্যবহার করে নিজেদের ব্যবসার প্রচার করছে।

বিচারপতি চাওলা বলেন, “এর ফলে অভিযোগকারীর অপূরণীয় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু কার্যকলাপ তাঁর পক্ষে অসম্মানজনকও হতে পারে। উপরোক্ত বিবেচনায়, একটি একতরফা (ex parte) অন্তর্বর্তী (ad interim) আদেশ পাস করা হল।”

অভিযোগকারী একজন সুপরিচিত ব্যক্তিত্ব এবং বিভিন্ন বিজ্ঞাপনেও তাঁকে দেখা যায়।

মামলায় বলা হয়েছে যে, বচ্চনের নাম, ছবি এবং কণ্ঠস্বর মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপাররা “কৌন বনেগা ক্রোড়পতি” (KBC) এর সাথে অবৈধভাবে যুক্ত লটারি পরিচালনার জন্য ব্যবহার করা করেছে।

সালভে যুক্তি দিয়েছিলেন যে, লটারি ছাড়াও, অভিনেতার নামে ডোমেন নাম (domain name) নিবন্ধিত হয়েছিল; সেখানে “অমিতাভ বচ্চন ভিডিও কল” পরিষেবা এবং এমনকি তার ছবি সম্বলিত টি-শার্ট ছিল।

Amitabh Bachchan বচ্চন বই প্রকাশক, টি-শার্ট বিক্রেতা এবং অন্যান্য বিভিন্ন ব্যবসার বিরুদ্ধে নিষেধাজ্ঞার আদেশও চেয়েছেন।

বাদীর ব্যক্তিত্বের উপাদানগুলির সাথে তাদের একটি বিশাল বাণিজ্যিক মূল্য রয়েছে এবং যেকোন তৃতীয় পক্ষ এগুলি ব্যবহার করে সাধারণ জনগণের মধ্যে বিভ্রান্তি এবং প্রতারণার কারণ হতে বাধ্য। মামলাটি ক্ষতিপূরণ হিসাবে বিবাদীদের কাছ থেকে ২ কোটি টাকা দাবি করেছে৷

আগামী বছরের মার্চে এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *