আজ খবর ডেস্ক:
Alkaline water বলিউড তারকাদের নয়া ফিটনেস মন্ত্র! মালাইকা আরোরা (Malaika Arora), করণ জোহর (Karan Johar), সারা আলি খান (Sara Ali Khan) থেকে শ্রুতি হাসান; শুধু তাই নয়, ভারতীয় ক্রিকেট দলের আইকনিক ফিগার বিরাট কোহলি (Virat Kohli)। ফিটনেস বজায় রাখতে প্রত্যেকের পছন্দের তালিকায় এক নম্বরে রয়েছে কালো জল, থুড়ি অ্যালকালাইন ওয়াটার (Alkaline Water)।


অনেকেই মজা করে বলেন কালো জল (Black Water)।সাধারণ ভাবে এনার্জি ড্রিংক বা স্পোর্টস ড্রিংক (Energy Drink/Sports Drink) হিসেবেও পরিচিত এই জল। এটি মূলত ক্ষারীয় জল। বিভিন্ন ফিটনেস বিশেষজ্ঞের দাবি, কালো জল শরীরের পিএইচের (PH) মাত্রা বজায় রাখতে ও অ্যাসিডিটির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

সাধারণ জলে যেখানে পিএইচ এর মাত্রা থাকে ৭, অন্যদিকে কালো পানিতে থাকে ৮ এরও বেশি। সঙ্গে ৭০টিরও বেশি প্রাকৃতিক খনিজ থাকে। যা শরীর ডিটক্সড করে বিভিন্ন ফাংশনের উন্নতি ঘটায়।

এবার এক নজরে দেখে নেওয়া যাক এই কালো জল শরীরের জন্য কতটা উপকারী;
১) কালো ক্ষারীয় জল অনেকগুলি প্রয়োজনীয় খনিজ দ্বারা সমৃদ্ধ এবং 8+ এর উচ্চ ক্ষারীয় pH রয়েছে, যা একাধিক স্বাস্থ্য সুবিধা প্রদান করে
২) এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড (Hydrated) রাখে
৩) শরীর থেকে বিষাক্ত পদার্থ (Toxic Chemicals) বের করে দেয়

৪) বিপাক (Metabolism) এবং অনাক্রম্যতা (Immunity) বাড়াতে সাহায্য করে
৫) অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য (Anti Aging Features) রয়েছে
৬) সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মত বিভিন্ন ধরণের খনিজ দ্বারা সংমিশ্রিত হয়।

উল্টোদিকে চিকিৎসকদের একাংশ সতর্ক করে দিয়ে বলছেন,
১) কালো ক্ষারীয় জলের অত্যধিক ব্যবহার আপনার পাকস্থলীর (Intestine) প্রাকৃতিক অ্যাসিড কমিয়ে দিতে পারে
২) ফলে ব্যাকটেরিয়া এবং প্যাথোজেনগুলির বিরুদ্ধে শরীর লড়াই করতে পারে না
৩) এটি অ্যালকালোসিস বা অতিরিক্ত ক্ষারত্বের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে বমি, বমির ভাব, পরিবর্তিত সেন্সরিয়াম এবং পেশীর মোচড় হতে পারে।

বস্তুত, ফিটনেস উৎসাহীদের ক্ষেত্রে ব্ল্যাক ওয়াটারের জনপ্রিয়তা খুব তাড়াতাড়ি বেড়ে উঠছে।
বিশেষজ্ঞদের মতে, কালো জলে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এমনকী, মিডিয়া রিপোর্টে বলা হয়েছে এটি ডায়াবেটিস এবং কোলেস্টেরল সংক্রান্ত সমস্যায় সাহায্য করে। শরীরের ওজনে নিয়ন্ত্রণ বজায় রাখতেও এর বিশেষ প্রভাব রয়েছে। এছাড়াও, এই জলের অণুগুলি বেশি পরিমাণ পুষ্টি ধরে রাখতে সক্ষম যার ফলে শরীর খুব তাড়াতাড়ি সেগুলো শোষণ করতে পারে।

সম্প্রতি ভারতে অনলাইনে খুব সহজেই পাওয়া যাচ্ছে এই কালো জল। এই জলের একটি ভারতীয় ব্র্যান্ড রয়েছে যারা এই জল ম্যানুফ্যাকচার করে। কালো জলের ৫০০ মিলির ৬ টি বোতলের প্যাকেটের দাম ৫০০ টাকার একটু বেশি।
যদিও আমজনতার জন্য এই জল যথেষ্ট মহার্ঘ। জল একটি প্রাত্যহিক প্রয়োজনীয় পানীয়। প্রতিদিন আমাদের অন্তত ৩ থেকে ৫ লিটার জল খাওয়া দরকার। এই অবস্থায় প্রতিদিন প্রায় ১,০০০ টাকার বেশি দামের জল খাওয়ার কথা খুব কম ভারতীয়ই ভাবতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *