আজ খবর ডেস্ক:
Dengue guidelines রাজ্যজুড়ে হু হু করে বাড়ছে ডেঙ্গু (Dengue Fever) আক্রান্তর সংখ্যা। মৃত্যুর সংখ্যা ও বাড়ছে। যদিও বিভিন্ন মহলে অভিযোগ, সরকারি তরফে সঠিকভাবে মৃতের সংখ্যা জানানো হচ্ছে না। একাধিক জেলায় ডেঙ্গু ছড়ালেও স্বাস্থ্য দপ্তরের মতে উত্তর চব্বিশ পরগণা, মুর্শিদাবাদ, হুগলি এবং কলকাতায় পরিস্থিতি ভয়াবহ।


এই পরিস্থিতিতে ডেঙ্গু রুখতে নির্দিষ্ট কিছু পদক্ষেপের বিজ্ঞপ্তি (Dengue Guidelines) জারি করল দিয়ে স্বাস্থ্য দপ্তর (WB Health Department)।
এদিন স্বাস্থ্য দপ্তরের তরফে একটি বৈঠক করা হয় সমস্ত হাসপাতালের সুপার এবং জেলাগুলির স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে।

১) রাজ্যের সমস্ত ফিভার ক্লিনিক (Fever Clinic) চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জ্বর আক্রান্ত রোগীদের জন্য পৃথক একটি রেজিস্ট্রার সংরক্ষণ করতে হবে।

২) হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের জন্য ২৪ ঘণ্টার ল্যাব পরিষেবা (Lab Service) থাকতে হবে।

৩) সন্দেহভাজন ডেঙ্গু অথবা ডেঙ্গি পজিটিভ রোগীর ক্ষেত্রে রক্তের নমুনা সংগ্রহের দিনেই যেন রিপোর্ট পাওয়া যায়।

৪) হাসপাতালের ভেতরে ও বাইরে পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। নিয়মিত পরিষ্কারের ব্যবস্থা করতেই হবে।

৫) পোর্টালে সঠিকভাবে ডেটা এন্ট্রি নিশ্চিত করতে হবে।

৬) একটি করে সাপ্তাহিক কর্মিসভার ব্যবস্থা করতে হবে। যাতে সকল শ্রেণীর স্বাস্থ্য কর্মীরা নিজেদের মধ্যে সমন্বয় বজায় রাখতে পারেন। সভার রেজোলিউশন নিয়মিত আপডেট এবং নথিবদ্ধ করতে হবে।

৭) রাজ্য জুড়ে ডেঙ্গুর কেসগুলি যে সমস্ত স্টাফ নার্স দেখছেন, তাঁদের কাজের সুবিধা-অসুবিধা দেখতে হবে নার্সিং কর্মকর্তাদের।

৮) প্রোটোকল মেনে চিকিৎসার সমস্ত ব্যবস্থাপনা করতে হবে হাসপাতালে।

৯) প্লেটলেট (Platelet) সহ অন্যান্য রক্তের পরিষেবা যাতে পাওয়া যায় তা প্রতিষ্ঠান দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা দরকার।
১০) প্রতিটি প্রতিষ্ঠানের প্রধান প্রতিদিন নতুন ডেঙ্গু কেস পর্যবেক্ষণ করবেন এবং ক্রমবর্ধমান ডেঙ্গুর ক্ষেত্রে পরিস্থিতির উন্নতি-অবনতির হিসেব রাখবেন। উল্লেখযোগ্য ফলাফল যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে হবে।

ডেঙ্গু নিয়ে রীতিমত উদ্বিগ্ন রাজ্য স্বাস্থ্য দপ্তর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাই ১৪ দফা এই নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। জরুরি ভিত্তিতে এই অ্যাডভাইসরি দেওয়া হল রাজ্যের সব মেডিক্যাল কলেজ ও মহকুমা স্তরের হাসপাতালগুলিকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *