আজ খবর ডেস্ক:
Bonded labourers নেপালের রাউতাহাট (Rautahat) এলাকার একটি ইঁট ভাটা থেকে অন্তত ৩৮ জন ভারতীয় নাগরিককে উদ্ধার করেছে নেপালের কর্তৃপক্ষ। বন্ড শ্রমিক হিসাবে কাজ করা শিশু ও মহিলা সহ এই ৩৮ জন ভারতীয়কে সেখানে জোর করে বন্ডেড শ্রমিক হিসেবে কাজ করানো হচ্ছিল।

গত বুধবার এক অভিযানে ২০ জন পুরুষ এবং ১৮ জন শিশু ও মহিলার এক ভারতীয় দলকে নেপাল পুলিশ (Nepal Police) সেই ইঁট ভাটা থেকে উদ্ধার করেছে। উত্তরপ্রদেশ (Uttar Pradesh) থেকে আসা এই দলটিকে জোর করে কারখানায় বন্ডেড শ্রমিক হিসেবে কাজ করার বিষয়ে নেপাল প্রশাসনকে অবহিত করা হয়েছিল। সেই অনুযায়ী, তাদের উদ্ধারের জন্য পুলিশের একটি দল মোতায়েন করা হয়।

“ইঁট ভাটায় বন্ডেড শ্রমিক হিসাবে কাজ করা মোট ৩৮ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। তারা সবাই উত্তরপ্রদেশের বাসিন্দা,” রাউতাহাটের ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশের মুখপাত্র বলেছেন।

তিনি বলেন যে, উদ্ধারকৃত ভারতীয়দের প্রয়োজনীয় আইনি ও প্রশাসনিক কাগজপত্রের পরে বিহারের সীতামারহি জেলার বৈরগানিয়ায় সশস্ত্র সীমা বালের (SSB) কাছে হস্তান্তর করা হয়েছে।

Bonded labourers কর্মকর্তাদের মতে, উত্তরপ্রদেশের বিভিন্ন জেলা থেকে শত শত নারী-পুরুষ রাউতাহাটের ইঁট ভাটায় কাজ করছেন।

অনেকে খারাপ কাজের অবস্থা সত্ত্বেও কাজ চালিয়ে যাচ্ছে, আবার অনেকে আরও ভাল সুযোগের সন্ধানের জন্য এই কাজ এর মধ্যেই ছেড়ে দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে নেপালী কর্তৃপক্ষ ২৭ জন নাবালক সহ ৬৪ জন ভারতীয়কে উদ্ধার করেছিল, যারা দক্ষিণ নেপালে বন্ডেড শ্রমিক হিসাবে কাজ করছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *