আজ খবর ডেস্ক:
TET agitation সরাসরি নিয়োগের দাবিতে বুধবার পথে নামেন শয়ে শয়ে টেট (TET) উত্তীর্ণ প্রার্থীরা। আর তারপরই কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মতলা, এক্সাইড চত্বর।
২০১৪ সালের টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীদের চাকরির দাবিতে দক্ষিণ কলকাতা জুড়ে তীব্র বিক্ষোভ আন্দোলনের জেরে কার্যত নাজেহাল কলকাতা পুলিশের (Kolkata Police) কর্মীরা। কয়েকশো টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের এক টানা আড়াই ঘন্টা বিক্ষোভ আন্দোলনের জেরে বিপর্যস্ত দক্ষিণ কলকাতার যান চলাচল ও জনজীবন। পুলিশ ধরপাকড় করতে গেলে বাধা দেয় আন্দোলনকারীরা।


পুলিশ তাঁদের সরাতে যেতেই ধুন্ধুমার কাণ্ড শুরু হয়। একাধিক চাকরিপ্রার্থী প্রতিবাদস্বরূপ প্রিজন ভ্যানের তলায় চাকার নীচে শুয়ে পড়েন। পুলিশ টেনেহিঁচড়ে তাঁদের বার করে।পরিস্থিতি কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ধস্তাধস্তিতে মাথা ফেটে যায় এক চাকরি প্রার্থীর।
পুলিশের সঙ্গে রীতিমত লুকোচুরি খেলতে শুরু করেন বিক্ষোভকারীরা। এরই মধ্যে কয়েক জন চাকরিপ্রার্থী এলগিন রোডের (Elgin Road) মোড় অবরোধ করেন। তাতে পরিস্থিতি আরও জটিল হয়। পরে অবশ্য পুলিশ গিয়ে সেই অবরোধ তুলে দেয়। যদিও যান চলাচল স্বাভাবিক হতে অনেক সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

২০১৪-র টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের জমায়েত ঘিরে উত্তেজনা। পুলিশি ধরপাকড়। চ্যাংদোলা করে চাকরিপ্রার্থীদের তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে পুলিশ।
সেই ফাঁকে চারদিক থেকে চাকরিপ্রার্থীরা এসে রাস্তা অবরুদ্ধ করে দেয়। কিন্তু কিছুতেই আন্দোলন থেকে নড়বেন না, বদ্ধপরিকর আন্দোলনকারীরা।
প্রথমে এক্সাইড মোড়, রবীন্দ্রসদন। পরে মিন্টো পার্ক ও তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) নতুন অফিসের সামনে বিক্ষোভ দেখানোর চেষ্টা করে আন্দোলনকারীরা!

বস্তুত, বুধবার সকাল থেকে ২০১৪ সালের চাকরি প্রার্থীদের জমায়েত শুরু হয়। শিয়ালদহ থেকে ছোট ছোট দলে ভাগ হয়ে তাঁরা ধর্মতলার দিকে এগিয়ে যান। ধর্মতলা থেকে মেট্রোয় চেপে তাঁরা করুণাময়ীতে যেতে পারেন, এই আশঙ্কায় দিনভর তৎপর ছিল প্রশাসন। সল্টলেক জুড়েও বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়। কিন্তু তার আগেই ধর্মতলা থেকে একাধিক চাকরিপ্রার্থীকে আটক করে পুলিশ।
আটক চাকরি প্রার্থীদের তুলে নিয়ে যেতে প্রিজন ভ্যান আনে পুলিশ। কিন্তু সেই গাড়ির চাকার কাছে শুয়ে পড়ে বিক্ষোভ দেখান আন্দোলনকারীরা।

দিন কয়েক আগেই এই ২০১৪-র টেট উত্তীর্ণ প্রার্থীদের সল্টলেকের রাস্তায় বসে বিক্ষোভ করতে দেখা গিয়েছিল। পরে আদালতের নির্দেশে তাঁদের তুলে দিয়েছিল পুলিশ। মধ্যরাতে সেই পুলিশি অভিযান নিয়ে প্রতিবাদের সরব হয়েছিল সব মহল।


এবার কৌশল বদলে কার্যত অতর্কিতে আন্দোলন শুরু করেন চাকরি প্রার্থীরা। এদিন ছোট ছোট দলে ভাগ হয়ে কেউ মেট্রোতে, কেউ ট্রেনে চেপে ধর্মতলায় পৌঁছে যান। বিভিন্ন জেলা থেকে কলকাতায় এসেছেন তাঁরা। TET agitation
ফুটপাথে বসে চলে প্রতিবাদ। সূত্রের খবর, নিয়োগের দাবিতে বুধবার করুণাময়ীতে প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে যাওয়ার কথা ছিল ২০১৪’র টেট উত্তীর্ণ নট ইনক্লুডেড প্রার্থীদের। সে খবর পেয়ে এদিন সকাল থেকেই সল্টলেকের বিভিন্ন জায়গায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়।

কলকাতা ট্রাফিক পুলিশের ফেসবুক (Facebook) পেজে জানানো হয়েছে, এই প্রতিবেদন লেখার সময় রবীন্দ্রসদন, এক্সাইড মোড় এবং শরৎ বোস রোডের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *