আজ খবর ডেস্ক:
Mamata Banerjee রাজ্যের শিক্ষা ব্যাবস্থা (Education System in Bengal), শিক্ষক নিয়োগ (SSC Scam) নিয়ে চরম বিতর্ক চলছে। জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী-সহ শিক্ষা দপ্তরের প্রায় সব শীর্ষ আধিকারিক।
এর মধ্যেই এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বললেন, “কাজ করতে গেলে কিছু ভুল হবেই। ভুল সংশোধনের সুযোগ দিতে হবে ।” নেতাজি ইনডোরে শিশু দিবসের (Childrens’ Day 2022) অনুষ্ঠানে এ কথা বলেন মমতা৷

তিনি আরও বলেন, “কখনও লোভ করতে যেও না । আজ আছি কাল নেই । লোভ করো না ৷” শিক্ষক নিয়োগে সরকারের পদক্ষেপের কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী অনিময়ের অভিযোগকে কার্যত পাশ কাটিয়ে বলেন, “কাজ করতে গিয়ে ভুল হয়। যদি কোনও ভুল হয়ে থাকে শুধরে নেওয়া হবে। এর জন্য এত চিৎকার, এত কু্ৎসা কেন?”

এদিন নেতাজি ইনডোরে মূলত উপস্থিত ছিল বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা। কৃতিদের হাতে উপহার ছাড়াও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের বিনামূল্যে ট্যাব (TAB) দেওয়া হল রাজ্যের তরফে। এখানেই মমতা বলেন, “আগে স্কুল কলেজে কম নম্বর দিত। আমাদের সময় হাত থেকে নম্বর গলত না। আর এখন কেউ ৮৮ কেউ ৯৯ পাচ্ছে। আমি ক্ষমতায় আসার পর বললাম সিবিএসই-আইসিএসসি (CBSE/ICSC) তে ছেলেমেয়েরা অনেক নম্বর পায়। সেই প্রতিযোগীতায় বেশি নম্বর না দিলে আমাদের ছেলেমেয়েরা পিছিয়ে পড়বে। সেই জন্য বললাম বাড়িয়ে দাও নম্বর। যাতে তাঁরা সারা বিশ্বে নজর কাড়তে পারে।”

স্বাভাবিকভাবেই প্রত্যাশা ছিল এদিন শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ড নিয়ে কী বলবেন মুখ্যমন্ত্রী?
মমতা বলেন, “রাস্তায় হাঁটার সময় হোঁচট থাওয়া স্বাভাবিক ব্যাপার। তখন সাবধানে হাঁটতে হয়। Mamata Banerjee ভুল কিছু হয়ে থাকলে শোধরানো হবে। আইন আইনের পথে চলবে।”
ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সেভাবে সরাসরি রাজনৈতিক প্রসঙ্গ টেনে না আনলেও, নাম না করে গেরুয়া শিবিরকে আক্রমণ করেন মমতা। তাঁর কথা স্পষ্ট বোঝা যায় মুখ্যমন্ত্রীর মূল লক্ষ্য রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, কিছু লোক শুধুই বাংলার নিন্দামন্দ করতে ব্যস্ত। সরকারের ভাল কাজ তাদের নজরে আসে না।বিজেপিকে কটাক্ষ করে মমতা বলেন, “বাংলায় খেয়ে, বাংলায় পড়ে দিল্লিকে বলছে বাংলায় টাকা দিও না। আমার বয়েই গেছে টাকা নিতে। বাংলা নিজের পায়ে দাঁড়াতে পারে। দিল্লির মনে রাখতে হবে আমাদের আত্মসম্মান রয়েছে। এটা ছিনিয়ে নিতে দেব না।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *