আজ খবর ডেস্ক:
FIFA World Cup 2022 বিশ্বকাপে একটিও ম্যাচ শুরুর আগেই চাঞ্চল্যকর খবর সামনে এল। সোশ্যাল মিডিয়ায় ম্যাচ ফিক্সিংয়ের (Match Fixing) গুজব ছড়িয়ে পড়ার পরে ফিফাকে এই নিয়ে সতর্ক করা হয়েছে। গুজব ছড়িয়েছে যে, কাতার (Qatar) ইকুয়েডরের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে জেতার জন্য ঘুষ দিচ্ছে।

বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া প্রতিবেদনগুলি ইঙ্গিত করে যে, কাতার ইকুয়েডরের (Equador) আট খেলোয়াড়কে ৭.৪ মিলিয়ন মার্কিন ডলার ঘুষ দিয়েছে উদ্বোধনী খেলা ১-০ হারাতে। প্রতিবেদনে আরও বলা হয়, খেলার দ্বিতীয়ার্ধে গোল হবে।

তথ্যের উৎস আমজাদ ত্বহার একটি টুইট। আমজাদ ত্বহা (Amjad Taha) ব্রিটিশ সেন্টার ফর মিডল ইস্ট স্টাডিজের আঞ্চলিক পরিচালক।

যদিও এই দাবিগুলি এখনও যাচাই করা হয়নি, তবে এটি আয়োজক দেশ কাতারের পক্ষে একটি বিব্রতকর ঘটনা।

উল্লেখ্য, মানবাধিকার লঙ্ঘনের (Human Rights violation) অভিযোগে অভিযুক্ত কাতারকে আয়োজক দেশের অধিকার দেওয়ার জন্য ফিফা ইতিমধ্যেই ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

FIFA World Cup 2022 সূত্রের খবর, বিশ্বকাপের বিভিন্ন স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে অনেক অভিবাসী শ্রমিক প্রাণ হারিয়েছেন। এছাড়া, এলজিবিটিকিউ+ (LGBTQ+) সম্প্রদায়ের অধিকারের বিষয়েও প্রতিকূল অনুভূতি রয়েছে কাতারের। এই কারণ অনেক ভক্ত এবং অনুরাগী গোষ্ঠী এই বছরের বিশ্বকাপ বয়কট করেছে।

প্রসঙ্গত, গায়িকা দুয়া লিপা (Dua Lipa) এই মানবাধিকার লঙ্ঘনের উদ্ধৃতি দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে অস্বীকার করেছেন।

আগামীকাল, আল খোরের (Al Khor) আল বায়েত স্টেডিয়ামে (Al Bayt Stadium) ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ শুরু হতে চলেছে কাতারে। উদ্বোধনী ম্যাচটি ভারতীয় সময় রাত ৯:৩০ টায় শুরু হবে এবং টিভিতে Sports 18 ও Sports 18 HD এবং Jiocinema স্ট্রিমিং প্ল্যাটফর্মে দেখা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *