আজ খবর ডেস্ক:
শিক্ষক নিয়োগ দুর্নীতি (SSC Scam) মামলায় নাম জড়িয়েছিল প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীরও (Paresh Chandra Adhikary)। তাঁর মেয়ে অঙ্কিতা অধিকারীর নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠে। সেই মামলার তদন্তে ফের তলব করা হয় তৃণমূল বিধায়ক পরেশ অধিকারীকে।
শুক্রবার সকাল ১১টা ৩০ মিনিট নাগাদ ইডি (ED)-এর স্থানীয় কার্যালয় বিধাননগরের সিজিও কমপ্লেক্সে (CGO Complex) পৌঁছে যান বাবা ও মেয়ে।

প্রসঙ্গত, পরেশ অধিকারীকে এর আগে একাধিকবার জিজ্ঞাসাবাদ করেছেন গোয়েন্দারা, তবে এই প্রথমবার তদন্তকারীদের মুখোমুখি হলেন অঙ্কিতা।

গত ৭ই নভেম্বর, সোমবারও ইডি অফিসে ঘণ্টা পাঁচেক ধরে জিজ্ঞাসাবাদ করা হয় উত্তরবঙ্গের মেখলিগঞ্জের তৃণমূল বিধায়ক পরেশকে। অঙ্কিতার চাকরির পিছনে পরেশের কী ভূমিকা ছিল? পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) সঙ্গে পরেশের যোগাযোগ কতটা ছিল? মেধাতালিকায় পরিবর্তন করে অঙ্কিতার নাম এগিয়ে আনার ক্ষেত্রে তৎকালীন এসএসসি-র উপদেষ্টা কমিটির কী ভূমিকা ছিল? শিক্ষা দপ্তরের মন্ত্রী হিসেবে, তিনি নিজে বিষয়টা জানতেন কি না, এ সব বিষয়েই তাঁকে প্রশ্ন করা হয়েছে বলে ইডি সূত্রে খবর।


চাকরির পরীক্ষায় কম নম্বর পাওয়া সত্ত্বেও মেধাতালিকায় (Merit List) ওপরের দিকে নাম এসেছিল প্রাক্তন মন্ত্রীর মেয়ে অঙ্কিতার। তা নিয়েই হাইকোর্টে (Calcutta High Court) মামলা করেছিলেন ববিতা সরকার। অঙ্কিতার নাম তালিকায় ওপরে থাকায় সেসময় চাকরি পান নি ববিতা। সেই মামলায় অঙ্কিতাকে বরখাস্ত করে ববিতাকে নিয়োগ করার নির্দেশ দেয় আদালত। বর্তমানে সেই স্কুলেই শিক্ষকতা করছেন ববিতা।

SSC scam তবে অঙ্কিতার নিয়োগ কীভাবে হল, কারা এর পিছনে ছিল, তা নিয়ে প্রশ্ন রয়ে গিয়েছে। সেই প্রশ্নের উত্তর সামনে এলে নিয়োগ দুর্নীতির তদন্তে সুবিধা হতে বলে মনে করছেন তদন্তকারীরা। সেই কারণেই বারবার পরেশ অধিকারীকে তলব করা হচ্ছে।

শিক্ষক নিয়োগ দুর্নীতি-কাণ্ডের তদন্তে সোমবার পরেশকে প্রায় চার ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। ১২টার কিছু আগে সিজিও কমপ্লেক্সে গিয়েছিলেন পরেশ। বিকেল সাড়ে ৩টে নাগাদ সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে পরেশ বলেছিলেন, ‘‘কিছু নথি নিতে আজ এসেছিলাম। যে নথিপত্র আমার বাড়ি থেকে বাজেয়াপ্ত করা হয়েছিল, সেগুলি ফেরত নিয়ে যাওয়ার জন্য আমাকে চিঠি দেওয়া হয়। তাই এসেছি।’’
জানা গিয়েছে, পরেশের মেয়ে অঙ্কিতার চাকরি সংক্রান্ত বিষয়ে বয়ান নেওয়ার জন্যই শুক্রবার তাঁদের তলব করেছে ইডি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *