আজ খবর ডেস্ক:
ICC committee ভারতীয় ক্রিকেট বোর্ডে কোনও পদে তিনি নেই। BCCI সভাপতির পদ থেকে সরে যাওয়ার পর ক্রিকেট প্রশাসন থেকেই কার্যত সরে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।


কিন্তু চমক এল শনিবার বিকেলে। আইসিসি-তে থেকে গেলেন তিনি। আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান (ICC Men’s Cricket Committee Chairman is Sourav Ganguly) পদে বহাল রইলেন প্রাক্তন বিসিসিআই সভাপতি।

অন্যদিকে, বিসিসিআই থেকে আইসিসি’তে প্রতিনিধি হিসেবে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) পুত্র জয় শাহ (Jay Shah) ৷ তাঁকে আইসিসি ফিন্যান্স অ্যান্ড কমার্সিয়াল অ্যাফেয়ার্সের (ICC Finance and Commercial Affairs Head is Jay Shah) প্রধান করা হয়েছে ৷ আইসিসি’র গুরুত্বপূর্ণ আর্থিক নীতি নির্ধারণ করে এই কমিটি ৷ সেই কমিটির প্রধান করা হয়েছে জয় শাহকে।

এর আগে ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে একটানা ৯ বছর দায়িত্ব সামলেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক ও লেগ স্পিনার অনিল কুম্বলে (Anil Kumble)। গত নভেম্বর মাস থেকে কিছু দিনের জন্য এই দায়িত্ব পালন করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আইসিসির নতুন কমিটি গঠনের দিন সৌরভ গঙ্গোপাধ্যায়কেই রাখা হল ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে।

বস্তুত, আইসিসিতে এই পদের গুরুত্ব খুব একটা কম নয়। গোটা বিশ্বে ক্রিকেট ছড়িয়ে দিতে এবং ক্রিকেটের প্রসারে এই কমিটির ভূমিকা গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, ক্রিকেট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিয়ে থাকে এই কমিটি। গত নভেম্বরের পর থেকে সীমিত সময়ে এই পদে সৌরভের কাজও প্রশংসিত হয়েছে।

শনিবার আইসিসির চেয়ারম্যান পদে টানা দ্বিতীয় বার নির্বাচিত হলেন গ্রেগ বার্কলে। আগামী দু’বছরের জন্য তিনি ক্ষমতায় থাকবেন। প্রত্যাশা মতই ভারতের জয় শাহ আর্থিক এবং বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হলেন। প্রসঙ্গত, বিসিসিআই এ বার কোনও প্রার্থী দেয়নি। ICC committee
শেষ মুহূর্তে লড়াই থেকে সরে যান জ়িম্বাবোয়ের তাভেঙ্গোয়া মুকুলানি। ফলে বাকিদের সমর্থন পেয়ে আইসিসি চেয়ারম্যান পদে দ্বিতীয়বারের জন্য রয়ে গেলেন নিউজিল্যান্ড ক্রিকেটের গ্রেগ বার্কলে ৷ তাঁকেও সর্বসম্মতিতে দ্বিতীয়বার চেয়ারম্যান পদে নির্বাচিত করা হয়েছে (Greg Barclay Gets Second Term as ICC Chairman)।

গ্রেগ বার্কলে

আইসিসি চেয়ারম্যান না হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির প্রধান হলেন জয় শাহ। আইসিসির সদস্য দেশগুলি লভ্যাংশের কতটা পাবে, স্পনসরশিপ চুক্তি কী ভাবে পরিচালনা করা হবে সবই ঠিক করবে এই কমিটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *