আজ খবর ডেস্ক:
Sri Lankan women শ্রীলঙ্কার (Sri Lanka) একদল মহিলাকে চাকরির প্রতিশ্রুতি দিয়ে ওমানে (Oman) নিয়ে যাওয়া হয়েছিল, কিন্তু তাদের যৌনকর্মী হিসাবে নিলাম করা হয়।

বৈদেশিক কর্মসংস্থান উন্নয়ন মন্ত্রী মানুশা নানায়াক্কারা (Manusha Nanayakkara) সংসদকে বলেছেন যে, বেশিরভাগ মহিলাকেই ট্যুরিস্ট বা ভিজিট ভিসায় মধ্যপ্রাচ্যে নিয়ে যাওয়া হয়েছিল।

মানুশা নানায়াক্কারা

“ভুয়ো এজেন্ট, ইমিগ্রেশন বিভাগের সরকারী কর্মকর্তা এবং বিমানবন্দরে কর্মরত ব্যক্তিদের সহ এই চক্রের সাথে জড়িতদের গ্রেপ্তারের জন্য তদন্ত শুরু হয়েছে,” নানায়াক্কারা বলেছেন।

মন্ত্রীর মতে, শ্রীলঙ্কার নারীদের দুবাই হয়ে ওমানে নিয়ে যাওয়া হয় এবং বিভিন্ন কাজের জায়গায় বিক্রি করা হয় যেখানে তাদের বিভিন্ন হয়রানির শিকার হতে হয়।

ক্রমবর্ধমান অভিযোগের সাথে, শ্রীলঙ্কা পর্যটন ভিসা ব্যবহার করে কাজ করতে ওমানে যাওয়া ব্যক্তিদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করেছে।

গৃহপরিচারিকার কাজ করতে ওমানে গিয়েছিলেন এমন একজন মহিলার দায়ের করা ধর্ষণের অভিযোগের পরে বিদেশ মন্ত্রক ওমানে শ্রীলঙ্কা দূতাবাসের সাথে সংযুক্ত একজন শ্রম কর্মকর্তাকে বরখাস্ত করেছে।

পুলিশের মুখপাত্র এসএসপি নিহাল থালডুয়া (Nihal Thalduwa) বলেছেন যে, ওই মহিলাদের বয়স এবং চেহারা অনুসারে সারিবদ্ধ করা হয়েছিল এবং তারপরে তাদের নিলামে তুলে যৌনকর্মী হিসাবে বিক্রি করা হয়েছিল।

নিহাল থালডুয়া

Sri Lankan women বিদেশ মন্ত্রক বলেছে যে, ওমানে শ্রীলঙ্কার দূতাবাসে বিভিন্ন ধরণের হয়রানির জন্য আরও মহিলা তাদের অভিযোগ নিয়ে এগিয়ে এসেছেন। এ বছর এখনও পর্যন্ত ২৪০ জনেরও বেশি ক্ষতিগ্রস্তকে শ্রীলঙ্কায় ফেরত পাঠানো হয়েছে।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, দূতাবাস এ ধরনের ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য আন্তর্জাতিক মাইগ্রেশন সংস্থার (IOM) সহায়তা চেয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছর এই দ্বীপরাষ্ট্রের বৈদেশিক মুদ্রার একটি বড় অংশ তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যে কাজ করা নারীদের দ্বারা অর্জিত হয় এবং অনুমান করা হয় যে আরব অঞ্চলে ১.৫ মিলিয়নেরও বেশি শ্রীলঙ্কান কাজ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *