আজ খবর ডেস্ক:
Duare Ration আপত্তি ছিল বিরোধীদের। এমনকী, রেশন ডিলারদের (Ration Dealers Association) একাংশ ও জানিয়ে দিয়েছিলেন, মানুষের দরজায় রেশন পৌঁছনো অসম্ভব।
তবু, “দুয়ারে রেশন” (Duare Ration) চলবে।

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প নিয়ে আপাতত কোনও আইনি সমস্যা নেই। আরও দ্রুততার সঙ্গে দুয়ারে রেশনের কাজ হোক। এই মর্মে বিভিন্ন জেলাশাসকদের নির্দেশ দিল রাজ্য খাদ্য দপ্তর।
সোমবারই সুপ্রিম কোর্টে (Supreme Court of India) দুয়ারে রেশন নিয়ে শুনানি হয়েছে। হাইকোর্টের নির্দেশের উপর সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দিয়েছে। তাই দুয়ারে রেশন রাজ্যজুড়ে করতে আপাতত কোনও আইনি বাধা নেই। Duare Ration

প্রসঙ্গত, এদিন সুপ্রিম কোর্টে শুনানি ছিল দুয়ারে রেশন নিয়ে। সেখানেই সুপ্রিম কোর্ট হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে।
২০২১ সালের ১৬ই নভেম্বর থেকে ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগেই আমজনতাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পরে বিধানসভায় বিপুল ভোটে জিতে তৃতীয় বার সরকার গড়ার পরই মমতা ঘোষণা করেছিলেন, এখন থেকে বাড়ি বাড়ি গিয়ে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে।


শুরু হয় এই প্রকল্প। কিন্তু এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতে মামলা করেন রেশন ডিলারদের একাংশ। সেই মামলাতেই হাই কোর্ট খঅনিয়েছিল,এই প্রকল্প “খাদ্যের অধিকার আইনের পরিপন্থী”।

তাই “দুয়ারে রেশন” বন্ধ করতে হবে। নির্দেশ দিয়েছিল হাই কোর্ট (Calcutta High Court)। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। তবে সোমবার শীর্ষ আদালত সেই রায়ে স্থগিতাদেশ দিল। যার ফলে আপাতত স্বস্তিতে রাজ্য সরকার।


সম্প্রতি রাজ্য বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *