আজ খবর ডেস্ক:
SSC scam এসএসসি মামলায় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) একটি ডিভিশন বেঞ্চের আদেশ এদিন স্থগিত করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এসএসসি নিয়োগ কেলেঙ্কারিতে সিবিআই (CBI) তদন্তের আহ্বান জানিয়ে একক বিচারকের নির্দেশকে বহাল রেখেছিল ডিভিশন বেঞ্চের এই আদেশ।

ভারতের প্রধান বিচারপতি (CJI) ডিওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud) এবং বিচারপতি হিমা কোহলির (Hima Kohli) একটি বেঞ্চ রাজ্যের স্কুল শিক্ষা সচিব মনীশ জৈনের ব্যক্তিগত উপস্থিতির নির্দেশও বাতিল করেছেন। SSC scam

এদিনের শুনানির সময়, পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিত্বকারী সিনিয়র অ্যাডভোকেট অভিষেক মনু সিংভি আদালতকে জানান যে গত ২৩শে নভেম্বর, হাইকোর্টের একক বিচারক প্রাথমিকভাবে বলেছিলেন কমিশনের দায়ের করা আবেদনটি একটি “বেনামী” আবেদন এবং এর খসড়া কে বা কারা তৈরি করেছে তা জানতে চাওয়া হয়েছে।

অ্যাডভোকেট সিংভি যুক্তি দিয়েছিলেন যে, হাইকোর্ট আবেদনটি প্রত্যাহার করার জন্য প্রার্থনা নাকচ করে দিয়েছিল এবং এই ঘটনার নেপথ্যে কে আছে তা জানতে চেয়েছিল।

গত বুধবার হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই বিষয়ে নতুন করে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। কেন্দ্রীয় সংস্থাকে পরবর্তী পদক্ষেপের বিষয়ে আগামী সাত দিনের মধ্যে একটি প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা সচিবকেও আদালতে হাজির হতে বলা হয়েছিল সেই নির্দেশে।

পরে ওই দিনই হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এই নির্দেশের শুনানির জন্য রাজ্য সরকার আবেদন করে।

গতকাল, বিচারপতি তপব্রত চক্রবর্তী এবং পার্থসারথি চ্যাটার্জির ডিভিশন বেঞ্চ নতুন সিবিআই তদন্তের বিষয়ে একক বিচারকের আদেশ বহাল রেখেছিল।

ডিভিশন বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করে পশ্চিমবঙ্গ সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। ডিভিশন বেঞ্চের এই রায়কেই এদিন স্থগিত করেছেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ফলে আপাতত, এসএসসি মামলায় কিছুটা স্বস্তি পেল রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *