আজ খবর ডেস্ক:
আবার রাজ্য রাজনীতির কেন্দ্রে পূর্ব মেদিনীপুরের কাঁথি (Kanthi/Contai)। কাঁথি অর্থাৎ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) হোম টাউন।
২০২১ বিধানসভা নির্বাচনের আগে এখানে নির্বাচনী সভা করতে এসেছিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। যার পর বিতর্কের জল বহুদূর গড়িয়েছিল।
এবার আবারও অভিষেক নিজের রাজনৈতিক কর্মসূচি শুরু করতে চলেছেন কাঁথি থেকে।


বছর ঘুরলেই রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন হওয়ার কথা। সব ঠিকঠাক থাকলে আগামী ৩রা ডিসেম্বর কাঁথিতে জনসভা করতে পারেন ডায়মন্ড হারবারের সাংসদ। পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল সূত্রে খবর, সোমবার রাতে এ বিষয়ে জেলার গুরুত্বপূর্ণ তৃণমূল নেতাদের ফোন করে জানানো হয়েছে অভিষেকের ক্যামাক স্ট্রিট অফিস থেকে।

প্রসঙ্গত এদিনই তৃণমূল কংগ্রেস সূত্রে জানানো হয়েছে আগামী পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুরের দায়িত্বে থাকছেন দলের অন্যতম সাধারণ সম্পাদক এবং মুখপাত্র কুনাল ঘোষ (Kunal Ghosh)।
অভিষেক বন্দ্যোপাধ্যায় এর অফিস থেকে জেলা নেতৃত্বের কাছে নির্দেশ এসেছে, ডিসেম্বর মাসের ৩ তারিখে কাঁথিতে এসে একটি জনসভা করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। পাশাপাশি জেলার তৃণমূল নেতাদের নিয়ে একটি ঘরোয়া বৈঠক করতে পারেন তিনি। সেখানেই আগামী পঞ্চায়েত ভোট নিয়ে বেশ কিছু নির্দেশ এবং পরামর্শ দিতে পারেন অভিষেক। শীর্ষ নেতৃত্বের নির্দেশ পাওয়ার পরেই কাঁথিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভা ঘিরে প্রস্তুতি তুঙ্গে।

এদিকে, গত কয়েক মাস ধরেই শুভেন্দু বিভিন্ন দলীয় কর্মসূচিতে বলছেন ডিসেম্বর মাসের পর থেকে রাজ্য সরকার অচল হয়ে যাবে। নন্দীগ্রামের বিধায়ক মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনের অফিসে পঞ্চায়েত ভোট সংক্রান্ত বিভিন্ন অভিযোগ জানাতে যান। সেখানে নির্বাচন কমিশনকে শাসক দলের প্রতি “পক্ষপাত দুষ্ট” বলেও অভিযোগ করেন তিনি।
শুভেন্দুর আক্রমণে বারবার উঠে এসেছে কয়লা চুরি (Coal Scam), গরু চুরি (Cattle Smuggling Case) , দুয়ারে মদ (Duare Mod) এবং ডিয়ার লটারি (Dear Lottery) প্রসঙ্গ।
রাজনৈতিক মহলের মতে, শুভেন্দুর সেই আক্রমণের জবাব দিতেই কাঁথিতে এই জনসভা করার কর্মসূচি নিয়েছেন অভিষেক। সেই কারণেই ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহকেই জনসভার জন্য বেছে নিয়েছেন তিনি।

একুশের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee#mamatabanerjee Defeat in Nandigram) পরাজয় নিয়ে বিস্তর জল ঘোলা হয়েছে। আদালতে মামলা পর্যন্ত হয়েছে। তাই স্বাভাবিকভাবেই ২৩ এর পঞ্চায়েত ভোট পূর্ব মেদিনীপুর জেলার তৃণমূল নেতৃত্বের কাছে “প্রেস্টিজ ফাইট”।
আবার বিজেপির কাছেও এই জেলা গুরুত্বপূর্ণ। কারণ শুভেন্দু অধিকারী এই জেলার নেতা। তৃণমূলে থাকাকালীন এই জেলার সংগঠনের রাশ ছিল তাঁর হাতেই।


আমেরিকা থেকে চোখের অপারেশন সেরে কলকাতায় ফিরে আসার পর নিজের লোকসভা কেন্দ্রে প্রথম বিজয়া সম্মেলনী করার কথা ঘোষণা করেছিলেন অভিষেক। ৪ঠা নভেম্বর সেই কর্মসূচি হওয়ার কথা ডায়মন্ড হারবারে। তারপরেই তার বড় কর্মসূচি হতে চলেছেন কাঁথির জনসভা। যা হতে পারে দক্ষিণ কাঁথি বিধানসভা এলাকার অন্তর্গত কোনও জায়গায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *