আজ খবর ডেস্ক:
Twitter layoffs চাকরি রয়েছে, না নেই কী ভাবে বুঝবেন কর্মীরা? টুইটার (Twitter) কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চাকরি না থাকলে টুইটারের ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। চাকরি থাকলে ব্যক্তিগত ইমেলের মাধ্যমে নোটিফিকেশন যাবে। যেখানে বলা থাকবে পরবর্তী পদক্ষেপ।
৪ ঠা নভেম্বর, অর্থাৎ এদিন বিকেল ৫টার মধ্যে কোনও কর্মী যদি সংস্থার এইচআরের (HR) মেল না পান, সে ক্ষেত্রে নিজেকেই একটি মেল করতে হবে।
তুমুল আতান্তর শুরু হয়েছে টুইটারে। বস্তুত দুনিয়া জুড়ে বলা হচ্ছে, ইলন মাস্ক (Elon Musk) নিজের হাতে সংস্থার দায়িত্ব নেওয়ার পরে কার্যত “কর্মী ছাঁটাই অভিযান” চলছে।

Twitter layoffs শুক্রবার সকালেই ভারতে টুইটারের কর্মীদের (Twitter Staffs in India) মেল পাঠিয়ে বাড়ি চলে যেতে বলেছিল সংস্থা। সংস্থার তরফে শুক্রবার সকালে প্রত্যেক কর্মচারীকে একটি মেল পাঠানো হয়। সেই মেলে বলা হয়, প্রত্যেক কর্মচারী যেন তাঁদের কাজ মুলতুবি রেখে অবিলম্বে বাড়ি ফিরে যান। কর্মচারীদের শুক্রবার ভারতীয় সময়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়।
যদিও রাত সাড়ে ৯টা পর্যন্ত অপেক্ষা করতে হল না টুইটারের কর্মীদের। ইতিমধ্যেই মেল পেতে শুরু করেছেন সংস্থার বেশ কিছু কর্মী। যাঁরা পেয়েছেন তাঁদের চাকরি বজায় রয়েছে বলে জানানো হয়েছে।
টুইটারের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ‘‘টুইটারকে একটি স্বাস্থ্যকর পথে ফিরিয়ে আনার জন্য শুক্রবার আমরা বিশ্ব জুড়ে কর্মী ছাঁটাইয়ের মত কঠিন পদক্ষেপ করছি। আমরা জানি যে, এর ফলে টুইটারের জন্য অবদান রয়েছে, এমন কর্মীদের সংখ্যায় কোপ পড়বে। কিন্তু সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ দুর্ভাগ্যজনক ভাবে জরুরি।’’
সংস্থার তরফে পাঠানো ওই দ্বিতীয় মেলে কর্মচারীদের উদ্দেশে বলা হয়েছে, “সংস্থায় আপনার অবদানের কথা মাথায় রেখেই এটা জানাতে চাই, কর্মী সঙ্কোচনের জন্য আপনার চাকরি কোনও ভাবে প্রভাবিত হচ্ছে না।”

স্বাভাবিকভাবেই যাঁরা এখনও মেল পাননি তাঁরা দুশ্চিন্তায় রয়েছেন। অনেকেরই আশঙ্কা ভারতেও বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করতে চলেছে সংস্থা। শুক্রবার সকালে মেল পাওয়ার পরেই কাজ করা বন্ধ করে দেন অধিকাংশ কর্মচারী। যাঁরা বাড়ি থেকে কাজ করছিলেন (Work From Home), তাঁরা ‘লগ আউট’ (Log Out) করেন।
টুইটারের তরফে পাঠানো মেলে বলা হয়েছে, “আমরা জানি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে আপনাদের যেতে হচ্ছে।” এ ক্ষেত্রে সকল কর্মচারীকে ধৈর্য ধরার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে।
বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, সিইও পরাগ আগরওয়ালের (Parag Agarwal) পর এ বার টুইটারের অন্তত তিন হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছেন নতুন কর্তা ইলন মাস্ক। জানিয়েছেন, সংস্থার সাফল্যের জন্য এই পদক্ষেপ ‘দুর্ভাগ্যজনক ভাবে জরুরি’।

সংস্থা আরও জানিয়েছে, “প্রত্যেক কর্মী তথা টুইটারের কম্পিউটার ডেটার নিরাপত্তার খাতিরে” বেশ কয়েকটি অফিস সাময়িক ভাবে বন্ধ রাখা হবে। পাশাপাশি সংস্থা স্বীকার করে নিয়েছে যে, তাদের এই সিদ্ধান্তের ফলে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে কর্মীদের। সংস্থার গোপন বিষয় সমাজমাধ্যম, সংবাদমাধ্যমে আলোচনা না করার জন্য ধন্যবাদও জানিয়েছে টুইটার।


প্রসঙ্গত, গত ২৭শে অক্টোবর টুইটার অধিগ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই টুইটারের সিইও পরাগ আগরওয়াল, লিগাল এগ্‌জ়িকিউটিভ বিজয়া গাড্ডে, চিফ ফিনান্সিয়াল অফিসার নেড সিগাল এবং জেনারেল কাউন্সেল শিন এজ়েটকে ছাঁটাই করেছেন মাস্ক।

এর পরেই আমেরিকার একটি সংবাদমাধ্যম দাবি করে, সংস্থার ৭,৫০০ কর্মীর অর্ধেকেরও বেশিকে ছাঁটাই করা হবে। শুক্রবার থেকে সে প্রক্রিয়াই শুরু হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *