আজ খবর ডেস্ক:
আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী সপ্তাহে ফের নিম্নচাপের বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা (Weather Update of Bengal)।
আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। দিনভর আকাশ মূলত পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।
তবে বঙ্গে আপাতত শুষ্ক আবহাওয়া থাকলেও আগামী সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গও আপাতত শুষ্ক থাকবে ৷ যদিও উত্তরবঙ্গের আকাশ থাকবে আংশিক মেঘলা। কিন্তু আগামী ৭ই নম্ভেম্বর উত্তরের আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে ৷ পাহাড়ি জেলায় রয়েছে হাল্কা বৃষ্টির সম্ভাবনা ৷ পাশাপাশি আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হতে পারে (A new low Pressure area is expected to form next week)৷
আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করতে পারে। এর প্রভাবে শীতের শুরুতেই উপকূলের জেলাগুলোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।


এই নিম্নচাপটি প্রবেশ করতে পারে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের স্থলভাগে। এর সরাসরি প্রভাব এরাজ্যে (West Bengal) না পড়লেও, আগামী সপ্তাহের শেষের দিকে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। আকাশ থাকবে মেঘলা।
তবে, এই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা কম বলেই মনে করা হচ্ছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, নিম্নচাপের প্রভাবে, আগামী কয়েকদিন কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে।

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা আছে। সকালের দিকে হালকা কুয়াশা থাকতে পারে। শিশিরও পড়তে পারে। Weather Bengal অন্যদিকে, উত্তরবঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সিকিম (Sikkim), দার্জিলিং (Darjeeling) ও কালিম্পংয়ে (Kalimpong) হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে। সিকিমে তুষারপাতের সম্ভাবনাও আছে।


পরের সপ্তাহের মাঝামাঝি থেকে জেলায় জেলায় বাড়বে শীতের আমেজ। সকালের দিকে হাল্কা কুয়াশা বা শিশির পড়তে পারে। এর ফলে হাওয়ায় কমবে জলীয়বাষ্প, শুষ্ক আবহাওয়া তৈরি হবে। বইবে উত্তুরে হাওয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *