আজ খবর ডেস্ক:
State vs Centre কেন্দ্রীয় সরকারের (Central Government) বিভিন্ন প্রকল্প বাবদ রাজ্যের বকেয়া কয়েক হাজার কোটি টাকা। মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) অভিযোগ, ইচ্ছে করেই আটকে রাখা হয়েছে এই অর্থ। উদ্দেশ্য, রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজে সৃষ্টি করা। বার বার এই অভিযোগ তুলে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূল নেতৃত্ব।
দিন কয়েক আগেই এসেছিল শিক্ষা খাতে প্রায় হাজার কোটি টাকা। বঙ্গে পঞ্চায়েত ভোটের আগে ফের কেন্দ্র টাকা পাঠাল। কেন্দ্রীয় করের (Central Tax) অংশ বাবদ ৮ হাজার ৭৭৭ কোটি টাকা পেল বাংলা।

বস্তুত, ১০০ দিনের কাজ সহ বহু প্রকল্পে রাজ্যের পাওনা আটকে রেখেছে দিল্লি (Delhi)। এ নিয়ে নবান্ন বনাম সাউথ ব্লক (South Block) দোষারোপ, কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে রাজ্যের মন্ত্রী বা প্রতিনিধি দলের সাক্ষাৎ বহুদিন ধরেই চলছে।
State vs Centre এরই মধ্যে রাজনৈতিক মহলে জল্পনা ছিল, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) সহ বঙ্গ বিজেপির একটা অংশ কেন্দ্রের কাছে বারবার আর্জি জানিয়েছে যেন এই অর্থরাজ্যকে দেওয়া না হয়। অপরদিকে সম্প্রতি একাধিক অনুষ্ঠানে বাংলার মুখ্যমন্ত্রী সরাসরি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ভালো মানুষ। কেন্দ্রের অনেক কাজই তাঁর অনুমতি সাপেক্ষে হয় না।


বিশেষত বিসিসিআই নির্বাচন (BCCI Election) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) নাম না করেও যেভাবে মমতা, মোদির প্রশংসা করেছিলেন তা রাজনৈতিক চর্চা উদ্রেক করেছিল। অনেকেই মনে করেছিলেন এটি আদতে তৃণমূল নেত্রীর একটি রাজনৈতিক কৌশল গেরুয়া শিবিরে বিভাজন তৈরির জন্য।
লক্ষ্যণীয় যে, এরপর থেকেই কেন্দ্র থেকে একের পর এক রাজ্যে বিভিন্ন প্রকল্পের টাকা আসতে শুরু করেছে।

বিভিন্ন রাজ্য থেকে পণ্য বা পরিষেবার ওপর শুল্ক ও মাশুল সহ কেন্দ্রীয় কর (Central Tax) আদায় করা হয়। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, আদায় করা মোট কেন্দ্রীয় করের ৪১ শতাংশ ফিরিয়ে দিতে হয় রাজ্যকে।
জানা গিয়েছে, ২ টি কিস্তির টাকা রাজ্যগুলিকে বরাদ্দ করেছে কেন্দ্র। সব রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ১৬ হাজার ৬৬৫ কোটি টাকা রিলিজ করা হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গ পেয়েছে ৮,৭৭৭ কোটি টাকা।


তথ্য বলছে, দুই কিস্তি মিলিয়ে পশ্চিমবঙ্গের তুলনায় বেশি অর্থ পেয়েছে তিনটি রাজ্য। সবচেয়ে বড় রাজ্য হিসাবে স্বাভাবিক ভাবেই ২০,৯২৯ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। বিহার (Bihar) পেয়েছে ১১,৭৩৪ কোটি টাকা এবং মধ্যপ্রদেশ (Madhya Pradesh) পেয়েছে ৯,১৫৮ কোটি টাকা।
এই টাকা মূলধন ও উন্নয়ন খাতে খরচ করার কথা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *