আজ খবর ডেস্ক:
KIFF 2022 বিগত প্রায় ৩ বছর করোনার (Corona) জন্য তাল কেটেছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival)।
তবে এ বছর সেসব বাধা নেই। ফলে কোমর বেঁধে তোড়জোড় চলছে। ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে আগামী ১৫ থেকে ২২শে ডিসেম্বর অবধি।
আগামী উৎসবে সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ ১৫ই অক্টোবর পর্যন্ত আগেই বাড়ানো হয়েছিল। প্রতিবারের মত এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র। তবে এবার কোভিড পরিস্থিতি এখনও পর্যন্ত স্বাভাবিক। তাই মনে করা হচ্ছে, ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজনে থাকবে জাঁকজমক।

বস্তুত বছরভর রাজ্যের সিনেমা প্রিয় মানুষ অপেক্ষা করে থাকেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য। এই কদিন শুধু নন্দন-রবীন্দ্রসদন চত্তরই নয়, ফেস্টিভ্যালের ছবি দেখানো হয় এমন জায়গাগুলোতে উপচে পড়ে ভিড়।
২৮ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনন্দে মেতে উঠতে রীতিমত তৈরি সত্যজিৎ রায় (Satyajit Ray), মৃণাল সেন (Mrinal Sen), ঋত্বিক ঘটকের (Ritwik Ghatak) শহর।
প্রতিবারই কিছু না কিছু নয়া চমক থাকে ফিল্ম ফেস্টিভ্যালকে ঘিরে। সেই মত এই বছরের উদ্বোধনী অনুষ্ঠানেও থাকছে সারপ্রাইজ।
উৎসবের উদ্বোধক হিসেবে উপস্থিত থাকছেন বাংলার “জামাইবাবু” বিগ বি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)।


অমিতাভের সঙ্গে থাকবেন জয়া বচ্চনও (Jaya Bachchan)। উল্লেখ্য, জয়া হলেন অভিশপ্ত চম্বল, বেহড় বাগি বন্দুক সহ একাধিক চাঞ্চল্যকর বইয়ের লেখক ও সাংবাদিক তরুণ কুমার ভাদুড়ি’র কন্যা।


বাংলার সঙ্গে জয়ার সম্পর্ক জন্ম এবং পরিবার সূত্রেই। সেক্ষেত্রে জয়া বচ্চনের উপস্থিতি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে এক অন্য মাত্রা দেবে বলেই আশা উদ্যোক্তাদের।

বিভিন্ন দেশ বিদেশের একগুচ্ছ ছবি প্রদর্শিত হতে চলেছে চলচ্চিত্র উৎসবে।
জানা গিয়েছে, ২৮তম বছরে এই চলচ্চিত্র উৎসবে থাকছে পাঁচটি ক্যাটাগরি। তালিকায় রাখা হয়েছে আন্তর্জাতিক চলমান ইমেজের উদ্ভাবন, ভারতীয় ভাষার ছবি, এশিয়ান NETPAC পুরস্কার, তথ্যচিত্র বিভাগ, শর্ট ফিকশন বিভাগ।
এই সব বিভাগে নির্বাচিত ছবিগুলিকে আর্থিক পুরস্কার দেওয়া হবে। এছাড়াও পুরস্কার নেই এমন বিভাগেও দেখানো হবে একাধিক ছবি। যার মধ্যে রয়েছে কালজয়ী আন্তর্জাতিক এবং বাংলা প্যানোরামা সিনেমা।

প্রসঙ্গত কোভিড আবহ এবং রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Election of Bengal) থাকায় গত বছরের চলচ্চিত্র উৎসব ডিসেম্বরের বদলে চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত হয়। ২৭ তম চলচ্চিত্র উৎসব চলেছিল এ বছর ২৫শে এপ্রিল থেকে ১লা মে অবধি। উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু’টি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনে প্রদর্শিত হয় বিভিন্ন ছবি। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছিল সত্যজিৎ রায়ের “অরণ্যের দিন রাত্রি”। উদ্বোধনে প্রধান অতিথি ছিলেন অভিনেতা সাংসদ শত্রুঘ্ন সিনহা। KIFF 2022


পূর্ববর্তী ফেস্টিভ্যালের মাত্র আট মাসের মাথায় অনুষ্ঠিত হতে চলেছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
গত উৎসবে ৪০টি দেশের মোট ১৬৩টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *