আজ খবর ডেস্ক:
Nasal Covid Vaccine আর নয় সূঁচ ফোটানোর কষ্ট। চিকিৎসা ক্ষেত্রে বড় বদল।
ন্যাজাল কোভিড টিকার (Nasal Covid Vaccine) ক্ষেত্রে ছাড়পত্র পেল টিকা নির্মাণকারী সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)।
সোমবার সংস্থার ন্যাজাল ভ্যাকসিন iNCOVACC-কে শর্তসাপেক্ষে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিল সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)।


১৮ বছরের বয়সসীমা পেরোনো সমস্ত ভারতীয় নাগরিকই এই টিকা নিতে পারবেন বলে জানিয়েছে CDSCO। বস্তুত, iNCOVACC-ই বিশ্বের প্রথম ন্যাজাল কোভিড ভ্যাকসিন হিসেবে এই ছাড়পত্র পেল। দু’টি ডোজের এই টিকা ভিন্নধর্মী বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে বলে ঘোষণা করেছে ভারত বায়োটেক। বিশেষজ্ঞদের অনুমান, করোনার (Corona) বিরুদ্ধে লড়াইয়ে এটাই এবার হতে চলেছে ভারতের নতুন হাতিয়ার। Nasal Covid Vaccine আর নয় সূঁচ ফোটানোর কষ্ট। চিকিৎসা ক্ষেত্রে বড় বদল।
ন্যাজাল কোভিড টিকার (Nasal Covid Vaccine

জানা গিয়েছে, ভারত বায়োটেকের iNCOVACC টিকাটির মধ্যে SARS-CoV-2-এর স্পাইক প্রোটিন রয়েছে। ইতিমধ্যেই এই ন্যাজাল টিকার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্বের ট্রায়াল সম্পন্ন হয়েছে। প্রতিটি পর্বেই সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে এই ন্যাজাল টিকা।
এই ভ্যাকসিন ন্যাজাল ড্রপ আকারে বাজারজাত করা হবে বলে খবর। মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের সাধ্যের মধ্যেই এই টিকার দাম রাখা হবে বলে জানিয়েছে ভারত বায়োটেক সংস্থা।


ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসন এবং ফ্লু-জেন ভ্যাকসিন কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে ন্যাজাল ভ্যাকসিন তৈরি হয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, এই ভ্যাকসিনের নাম  ‘বিবিভি১৫৪’ (BBV154)। এটি হবে ন্যাজাল ড্রপের মত। শরীরে গিয়ে  ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি করবে।
ভারত বায়োটেক জানিয়েছে, যেহেতু ফ্লু ভাইরাস বা ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সঙ্গে মিল রয়েছে সার্স-কভ-২ ভাইরাসের, তাই ফ্লু ভ্যাকসিন ক্যানডিডেটকেই ব্যবহার করা হয়েছে এই ন্যাজাল ভ্যাকসিন তৈরির কাজে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya) টুইট করে আগেই জানিয়েছিলেন এই ন্যাজাল ড্রপ প্রস্তুতির বিষয়টি। এই ন্যাজাল ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করে DCGI-কে রিপোর্ট জমা দেয় ভারত বায়োটেক (Bharat Biotech)। এই প্রথম কোনও ন্যাজাল ভ্যাকসিনের (Intranasal COVID-19 Vaccine) অনুমতি দিল ভারত।


জেন কোম্পানির তৈরি ফ্লু ভ্যাকসিন ক্যানডিডেট M2SR কে ব্যবহার করেই এই ন্যাজাল ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক। গবেষকরা বলছেন, রেবিস ভাইরাসকে নিষ্ক্রিয় করেও ভ্যাকসিন ক্যানডিডেট তৈরি করা হয়েছে। রেবিস ভাইরাসকে এক্ষেত্রে ভেক্টর হিসেবে ব্যবহার করা হয়েছে। এই ভ্যাকসিনের তৃতীয় পর্বের ট্রায়াল শুরু হবে।
ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ডক্টর কৃষ্ণা এল্লা বলেছেন, “আইসিএমআর ও এনআইভি-র সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। দেশের স্বার্থে যত তাড়াতাড়ি সম্ভব এই ভ্যাকসিন বাজারে আনা হবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *