আজ খবর ডেস্ক:
Air Pollution বাতাসে দূষণ। ক্রমশ বাড়ছে তার পরিমাণ। যা উদ্বেগে ফেলছে পরিবেশপ্রেমীদের।
কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বা সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB) ১৬২টি ভারতীয় শহরের এয়ার পলিউশন ইনডেক্স-এর এক তালিকা প্রকাশ করেছে। তাতে চমকে ওঠার মত তথ্য বেরিয়ে এসেছে।


সব চেয়ে দূষিত প্রথম ১০টি শহরের ৭টিই বিহারের। প্রথম তিনটি শহর বিহারের- সিওয়ান, কাটিহার, দ্বারভাঙা। চার নম্বরে রয়েছে হরিয়ানার সোনেপত। এর পরে আবার পর পর তিনটি বিহারের শহর- সমস্তিপুর, ছাপরা, বেতিয়া। অষ্টম ও নবম স্থানে যথাক্রমে হরিয়ানার ফরিদাবাদ ও উত্তরপ্রদেশের কানপুর। দশম স্থানে বিহারের ভাগলপুর। Air Pollution

এই শহরগুলির দূষণের পরিস্থিতিকে ‘সিভিয়ার’ তকমা দেওয়া না হলেও এখানে বাতাসের অবস্থা খুবই উদ্বেগজনক। ‘এয়ার কোয়ালিটি ইনডেস্ক’ AQI হল এক্ষেত্রে পরিমাপ ইউনিট।
‘শূন্য’ থেকে ‘৫০’ একিউআই হল ‘গুড’, ‘৫১’ থেকে ‘১০০’ হল ‘স্যাটিসফ্যাকটরি’, ‘১০১’ থেকে ‘২০০’ হল ‘মডারেট’, ‘২০১’ থেকে ‘৩০০’ হল ‘পুওর’, ‘৩০১’ থেকে ‘৪০০’ হল ‘ভেরি পুওর’, আর ‘৪০১’ থেকে ‘৫০০’ হল ‘সিভিয়ার’।

বাতাসে ধূলিকণা পরিমাণ বৃদ্ধির কারণ, জলীয় বাষ্প কমে যাওয়া ও তাপমাত্রা কমলে বাতাসে ভাসমান ধূলিকণা নিচের দিকে নামতে শুরু করে। অর্থাৎ একজন মানুষের গড় উচ্চতা যতটা হয় সেই পর্যায়ে নেমে আসে। এই বাতাস গ্রহণের ফলে নানান সমস্যা দেখা দিতে পারে। এদিকে, এখনও সেভাবে শীত পড়েনি বা তাপমাত্রা কমেনি৷
সে ভাবে এখনও শীত পড়েনি কলকাতায়। তবে কলকাতার বাতাসে দূষণের মাত্রা বাড়ছে। বাতাসের মানসূচক গত কয়েক দিনে ক্রমশ বেড়েছে। পরিসংখ্যান বলছে, দূষণে দ্বিতীয় কলকাতা।

পশ্চিমবঙ্গে বায়ু দূষণের কারণ হিসেবে উঠে আসছে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা থেকে আসা ধূলিকণার প্রসঙ্গ। কলকাতার বাতাসে দূষণের পরিমাণ জনস্বাস্থ্যের জন্য গুরুতর চিন্তার কারণ বলে মনে করছেন পরিবেশবিদরা।
শহর কলকাতায় বাতাসে ধূলিকণার পরিমাণও বৃদ্ধি পেয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, শহর কলকাতার অধিকাংশ জায়গার বাতাসের দূষণ সূচকের পরিমাণ ৩০০ পেরিয়েছে (Amount of dust increasing in air of Kolkata)। যা এককথায় ‘ভেরি পুওর’ (AQI showing very poor)।

একিউআইকলকাতার যে সমস্ত এলাকায় ধূলিকণার পরিমাণ বৃদ্ধি পেয়েছে সেগুলি মূলত জনবহুল। কোনওটা আবার পর্যটনস্থল। ফলে শীতের বিকেলে কলকাতার পর্যটন কেন্দ্রগুলিতে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদদের একাংশ। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী, ভিক্টোরিয়া মেমোরিয়াল এলাকায় বিকেল চারটেয় বাতাসে একিউআই (Air Quality Index) বৃদ্ধি পেয়ে হয়েছে ৩৪৬। বিধাননগরে একিউআই ৩১৮। যাদবপুর এলাকায় বাতাসের দূষণ সূচক ৩১৯। কলকাতা ছাড়াও হাওড়া ও আসানসোলের একাংশেও বাতাসের গুণমান ভাল নয়। হাওড়া ঘুসুরিতে বাতাসের একিউআই ৩৫৬। আসানসোল আদালত এলাকায় বাতাসের একিউআই ৩৫৮।

পরিবেশবিদদের একাংশ সাধারণ মানুষ থেকে শুরু করে অ্যাজমা রোগী, বয়স্ক মানুষ, বাচ্চাদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন । বাতাসে ভাসমান ধূলিকণা থেকে রক্ষা পেতে দিনে তিন-চারবার জল ছেটানোর উদ্যোগ নিক প্রশাসন, চাইছেন পরিবেশবিদরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *