আজ খবর ডেস্ক:
Airport Facial Recognition নির্বিঘ্ন এবং ঝামেলামুক্ত বিমান ভ্রমণের অভিজ্ঞতার জন্য, দেশের একাধিক বিমানবন্দরে (Airport) আজ থেকে চালু হল ডিজি যাত্রা (DigiYatra)। ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির (FRT) ওপর নির্ভর করে এবার থেকে বিমানবন্দরে যাত্রীদের যোগাযোগহীন এবং নির্বিঘ্ন প্রক্রিয়াকরণের জন্য ডিজি যাত্রার পরিকল্পনা করা হয়েছে।

যাত্রীরা যাতে আধার বা ভোটার কার্ড সঙ্গে না নিয়েও নিজেদের পরিচয় প্রতিষ্ঠা করতে মুখের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে বিমানবন্দরের বিভিন্ন চেকপয়েন্টের মধ্য দিয়ে যেতে পারেন, তার জন্যই এই নয়া ব্যবস্থা। এটি বোর্ডিং পাসের সঙ্গে যুক্ত থাকবে।

প্রথম পর্যায়ে, ভারতের (India) সাতটি বিমানবন্দরে এবং শুধুমাত্র অভ্যন্তরীণ (Inter State) ফ্লাইটের যাত্রীদের জন্য চালু করা হবে।
শুক্রবার অর্থাৎ আজ এই প্রক্রিয়া প্রাথমিকভাবে তিনটি বিমানবন্দরে চালু করা হল — দিল্লি (Delhi) , বেঙ্গালুরু (Bengaluru) এবং বারাণসী (Varanasi) — তারপরে চারটি বিমানবন্দর — হায়দরাবাদ (Hyderabad), কলকাতা (Kolkata), পুনে (Pune) এবং বিজয়ওয়াড়া (Vijaywada) — এই টেকনোলজি চালু হবে ২০২৩ সালের মার্চের মধ্যে। পরবর্তীকালে, প্রযুক্তিটি সারা দেশে প্রয়োগ করা হবে৷ Airport Facial Recognition

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia) জানিয়েছেন।
DigiYatra অ্যাপ অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (IOS) প্ল্যাটফর্মে পাওয়া যাবে। যাত্রীরা আধার-ভিত্তিক বৈধতা এবং একটি স্ব-ইমেজ ক্যাপচার (Self Image Capturing) ব্যবহার করে একটি আইডি তৈরি করে অ্যাপটিতে রেজিস্ট্রেশন করতে পারবেন। একটি যাত্রার জন্য, যাত্রীদের অ্যাপে বোর্ডিং পাস স্ক্যান করতে হবে এবং শংসাপত্রগুলি বিমানবন্দর এবং বিমান সংস্থার সাথে শেয়ার করা হবে।

বিমানবন্দরের ই-গেটে, যাত্রীদের প্রথমে বার কোডেড বোর্ডিং পাস স্ক্যান করতে হবে যার পরে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম তাদের পরিচয় এবং ভ্রমণ নথি যাচাই করবে। তারপরে, যাত্রীরা ই-গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন। তারপরে সিকিউরিটি ক্লিয়ারিং এবং বিমানে উঠতে পারবেন।


ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্যের (PII) কোনও কেন্দ্রীয় স্টোরেজ নেই। যাত্রীর আইডি এবং ভ্রমণের প্রমাণপত্র যাত্রীর স্মার্টফোনেই একটি সুরক্ষিত ওয়ালেটে সংরক্ষণ করা থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *