আজ খবর ডেস্ক:
SSC Scam ববিতা সরকার (Babita Sarkar)। রাজ্যের প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর (Paresh Adhikari) মেয়ে অঙ্কিতা অধিকারীর (Ankita Adhikari) জায়গায় চাকরি পেয়েছিলেন ববিতা। তোলপাড় পড়ে গিয়েছিল গোটা রাজ্যজুড়ে। আদালতের নির্দেশে শিক্ষিকা হিসেবে পাওয়া বেতনের টাকাও ফেরত দিতে হয়েছিল মন্ত্রি কন্যাকে।


এবার নতুন বিতর্কের মুখে সেই ববিতা সরকার। বহু বঞ্চিত চাকরিপ্রার্থীর জন্য একসময় লড়াইয়ের অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছিল যে নামটি। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) দায়ের হওয়া তাঁর মামলা খতিয়ে দেখতেই সামনে এসেছিল শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি (SSC Scam)। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay) নির্দেশে মন্ত্রীকন্যার চাকরি বাতিলের পর সেই পদেই শিক্ষিকা হিসেবে নিযুক্ত হন ববিতা সরকার।
এবার তাঁর চাকরিও প্রশ্নের মুখে। SSC Scam

সূত্রের খবর, ববিতার মার্কশিটেও রয়েছে গন্ডগোল।
মেখলিগঞ্জ ইন্দিরা গার্লস স্কুলে (Mekhliganj Indira Girls High School) চাকরি পেয়েছিল শিলিগুড়ির ববিতা সরকার। আদালতের রায়ে তৎক্ষণাৎ নিয়োগ করা হয় তাঁকে। এবার সামনে এল চাঞ্চল্যকর তথ্য। ববিতার মার্কশিটেও রয়েছে নম্বরের গরমিল। প্রাপ্ত নম্বরের থেকে বেশি অ্যাকাডেমিক স্কোর রয়েছে বলে অভিযোগ।

নিয়ম অনুযায়ী মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ সমস্ত এডুকেশনাল কোয়ালিফিকেশনের ওপর কিছু নম্বর ধার্য করা আছে। সেই নিয়ম অনুযায়ী ববিতার এডুকেশনাল স্কোর (Educational Score) দাঁড়ায় ৩১। কিন্তু, কমিশনের তরফে ববিতাকে সেই খাতে ৩৩ নম্বর দেওয়া হয়েছে। অর্থাৎ বিষয়টি সত্যি হলে ববিতার মোট স্কোর থেকে কমে যাবে ২ নম্বর। ফলে প্যানেলের র‌্যাঙ্ক বদলে যাওয়ার সম্ভাবনা। সেক্ষেত্রে মেখলিগঞ্জ ইন্দিরা গার্লস স্কুলে (Mekhliganj Indira Girls High School) ববিতার প্রার্থীপদ ও মেখলিগঞ্জের ওই স্কুলে চাকরির ভবিষ্যৎ নিয়েও তৈরি হয়েছে সংশয়।

এই প্রসঙ্গে এসএসসির (SSC) দাবি, আবেদনের সময় ববিতা উল্লেখ করেছিলেন ‘৬০ শতাংশ বা তার বেশি’ নম্বর পেয়েছেন স্নাতকে। কিন্তু ববিতা সরকারের নামে জমা হওয়া মার্কশিটে দেখা যাচ্ছে ৮০০-এর মধ্যে তিনি ৪৪০ পেয়েছেন অর্থাৎ ৫৫%। এতেই তাঁর অ্যাকাডেমিক স্কোর গণনায় ভুল হয়েছে।

যদিও এতে কমিশনেরই দায় বেশি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। চূড়ান্ত স্কোর দেওয়ার আগে কমিশনের তরফে সমস্ত নথি যাচাই করে নেওয়া উচিত। এই তথ্য সামনে আসতেই ফের র‌্যাঙ্কিং নিয়ে তৈরি হয়েছে জটিলতা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *