আজ খবর ডেস্ক:
Electric vehicle banned সারা বিশ্বে যখন বৈদ্যুতিক গাড়ির (electric vehicle) ব্যবহার নিয়ে অনেক আলোচনা, সরকারি স্তরে উৎসহপ্রদান ইত্যাদি চলছে, ইউরোপের অন্যতম সুন্দর দেশ সুইজারল্যান্ডে (Switzerland) এই বিষয়ে এক নতুন অভিনব খবর সামনে এল।

আসন্ন কঠোর শীতের সময়, শক্তি সংরক্ষণ করতে, বৈদ্যুতিক যানবাহন অপ্রয়োজনীয়ভাবে ব্যবহার করা নিষিদ্ধ করতে পারে সুইজারল্যান্ড সরকার। এক প্রতিবেদনে বলা হয়েছে, সুইজারল্যান্ডে শীতকালে পরিস্থিতি আরও খারাপ হওয়ার কারণে শক্তি সংরক্ষণ এবং শক্তি সংকট মোকাবেলায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। Electric vehicle banned

শীতকালে পরিস্থিতি আরও খারাপ হলে বিদ্যুৎ ব্যবহার সীমিত করার জন্য সুইস কর্মকর্তারা একটি জরুরি প্রস্তাবের খসড়া তৈরি করেছেন। প্রস্তাব অনুযায়ী, সুইস সরকার দোকানগুলিকে তাদের কাজের সময় কমাতে অনুরোধ করতে পারে এবং বিল্ডগুলিকে সর্বোচ্চ ২০ ডিগ্রি সেলসিয়াসে পর্যন্ত উষ্ণ করা হবে।
ব্ল্যাকআউট আটকানোর ক্ষেত্রে অন্যান্য নিষেধাজ্ঞাও থাকতে পারে, যার মধ্যে থিয়েটার পারফরম্যান্স, কনসার্ট এবং ক্রীড়া ইভেন্ট বাতিল করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

সুইজারল্যান্ডে একটি সম্ভাব্য ব্ল্যাকআউট হতে পারে, কারণ দেশটি বিতদ্যুতের জন্য বেশিরভাগ ক্ষেত্রেই জল-বিদ্যুৎ এবং আমদানির উপর নির্ভর করে। শীতের মাসগুলিতে, যখন জলবিদ্যুতের উৎপাদন কমে যায়, সুইজারল্যান্ড সম্পূর্ণরূপে আমদানি করা শক্তির উপর নির্ভর করে।
ইউক্রেনের যুদ্ধ মূলত সমগ্র ইউরোপ জুড়ে বিদ্যুৎ আমদানির ঘাটতি তৈরি করেছে।

বিদ্যুত সংরক্ষণ পরিকল্পনার তৃতীয় ধাপে “একদম প্রয়োজনীয় যাত্রা” না হলে সুইজারল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি চালানো নিষিদ্ধ হতে পারে। সম্প্রতি প্রস্তাবিত কর্ম পরিকল্পনায় দেশটি হাইওয়েতে একটি কঠোর গতিসীমার পরিকল্পনা করেছে, যা এখনও গ্রহণ করা হয়নি।

প্রসঙ্গত, সুইজারল্যান্ড সাধারণত তার সমস্ত বিদ্যুতের চাহিদা মেটাতে ফ্রান্স এবং জার্মানি থেকে বিদ্যুৎ আমদানি করে, কিন্তু এই বছর ওই প্রতিবেশীদের কাছ থেকেও সরবরাহ সীমাবদ্ধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *