আজ খবর ডেস্ক:
Bus Fare in Kolkata গড়িয়া থেকে পার্ক সার্কাস, পার্ক স্ট্রিট অথবা মৌলালি হয়ে শিয়ালদহ একরকম ভাড়া। আবার সেই নিয়ম বদলে বাইপাসের ওপর অন্যরকম। এভাবেই শহরে চলছে বিভিন্ন রুটের বেসরকারি বাস।
যাত্রীদের একাংশের অভিযোগ, বেআইনিভাবে বেসরকারি বাসে ভাড়া নেওয়া হয়। নিয়ম মানা হয় না। কিন্তু বাধ্য হয়ে সেটাই মেনে নিতে হচ্ছে তাঁদের।

বস্তুত, কলকাতা ও সংলগ্ন এলাকায় বেসরকারি বাসের (Private Bus) সর্বনিম্ন ভাড়া আসলে ৭ টাকা। মিনি বাসের (Mini Bus) সর্বনিম্ন ভাড়া ৮টাকা। রাজ্য সরকার সাফ জানিয়ে দিয়েছে, নির্দিষ্ট গাইড লাইন না মেনে ভাড়া নিলে যাত্রীদের অভিযোগের ভিত্তিতে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে বাস মালিকের বিরুদ্ধে। সরকারের তরফে এও জানানো হয়েছে, নূন্যতম যে ১০টাকা ভাড়া নেওয়া হচ্ছে তা বেআইনি।
যদি কেউ এনিয়ে নির্দিষ্ট অভিযোগ করেন তবে কড়া ব্য়বস্থা নেওয়া হবে। এনিয়ে জেলা প্রশাসন ও জেলা পুলিশকেও বিষয়টি জানানো হয়েছে। কিন্তু তারপরেও অবস্থার পরিবর্তন হয়নি। ফলে আমজনতার মনে প্রশ্ন, নতুন বছরে কি বাস ভাড়া বাড়ছে?

সরকারিভাবে ব্যাস ভাড়া (Bus Fare) বৃদ্ধির কোনও খবর নেই। বিভিন্ন বেসরকারি বাসের কন্ডাক্টররা বলছেন, তেলের দাম বেড়েছে বলে ভাড়া কিছুটা বেশি নেওয়া হচ্ছে।
এই অনিয়মের প্রশ্ন তুলেই এবার জনস্বার্থ মামলা (PIL) হয়েছিল হাইকোর্টে (Calcutta High Court)। আর সেই মামলাতেই পরিবহণ দপ্তরকে (Transport Department) হলফনামা দিতে বলা হয়েছিল। অতিরিক্ত ভাড়া যাতে না নেওয়া হয় সেব্যাপারেও আবেদন করা হয়েছিল। রাজ্য পরিবহণ দপ্তরের তরফে হলফনামায় স্পষ্ট বলা হয়েছে, অতিরিক্ত ভাড়া যাতে না নেওয়া হয় সেব্যাপারে নিশ্চিত করা হবে। Bus Fare in Kolkata


আসলে গোড়াতেই গলদ। বেসরকারি বাসের ভাড়া কত, তা নিয়ে যাত্রীদের মধ্যেও চূড়ান্ত বিভ্রান্তি রয়েছে। অনেকে বাসে উঠেই ১০ টাকা বের করে দেন। কোথাও আবার এটাই ১২টাকা। আর কিছুটা দূরত্ব বাড়লেই ভাড়া বেড়ে ১৪টাকা। কিন্তু বাস্তবে ভাড়া কত?

সূত্রের খবর, গত বছরের শেষের দিকে ভাড়া বৃদ্ধির দাবিতে জোরালো সওয়াল করেছিলেন বাস মালিকরা। তারা এনিয়ে তৎকালীন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) সঙ্গেও আলোচনা করেছিলেন। তাঁদের দাবি ছিল যেভাবে পেট্রল ডিজেলের দাম বাড়়ছে তাতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়। কিন্তু সেই সময়ও সরকারি তরফে ভাড়া বাড়েনি। ফের নতুন পরিববণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর দ্বারস্থ হয়েছিলেন বাস মালিকরা। কিন্তু তখনও ভাড়া বাড়াতে চাননি মন্ত্রী।


এনিয়ে প্রায়ই বাসে উঠে তর্ক বাঁধে যাত্রী ও কন্ডাক্টরের মধ্যে। তবে সরকারের তরফে বলা হয়েছে, বাড়ানো হবে না বাসের ভাড়া। আদালতেও হলফনামা দিয়ে এটাই জানানো হল সরকারের তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *