আজ খবর ডেস্ক:
দীর্ঘ লকডাউন (Lockdown), কাজ হারানো এবং আর্থিক অনিশ্চয়তা। সেই সঙ্গে পরিবারের মুখে দুমুঠো অন্ন তুলে দেওয়ার তাগিদ। কেন্দ্রীয় সরকারের হিসেব বলছে,
করোনা (Corona) আবহে পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে ১ লাখ মহিলা নিখোঁজ হয়েছেন। এদের মধ্যে ৪৪ হাজারের খোঁজ মিলেছে। তবে এখনও প্রায় ৫৬ হাজার মহিলার কোনও খোঁজ নেই সরকারের কাছে।
কেন্দ্রের সংসদীয় কমিটির (Parliamentary Standing Committee) তোলা এক প্রশ্নের প্রেক্ষিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Central Home Ministry)।

বিগত বছরগুলিতে নাবালিকাদের পাচার (Minor Girl Trafficking) রুখতে নানাবিধ তৎপরতা বাড়িয়েছে রাজ্য সরকার। তবে এরই মাঝে লক্ষাধিক প্রাপ্তবয়স্ক মহিলা নিখোঁজ হয়েছেন বাংলা থেকে। যা শুধু সমাজ কর্মীদেরই নয়, কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছে প্রশাসনের ও।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) মন্ত্রকের তথ্য বলছে, ২০২০ এবং ২০২১ সালে রাজ্য থেকে ১,০২,৫৯৭ জন নিখোঁজ হয়েছেন। এর মধ্যে ৪৪,৯০৫ জনের বিষয়ে তথ্য পাওয়া গেলেও বাকি প্রায় ৫৬ হাজার মহিলার কোনও হদিশই নেই সরকারের কাছে।

সরকারি তথ্য বলছে, ২০১৯ সালে বাংলা থেকে ৫৪,৪৪৮ মহিলা নিখোঁজ হয়েছিলেন। ২০২০ সালে সেই সংখ্যাটা ছিল ৫১,৫৯৯। এদিকে ২০১৯ সালে নিখোঁজ হয়ে যাওয়া নারীদের মধ্যে থেকেও ২৩,০৪৮ জনের খোঁজ মেলেনি। ২০২০ সালে সেই সংখ্যাটা ২২,৬৯৪। ২০২১ সালে নিখোঁজ হন বাংলার ৫০,৯৯৮ জন মহিলা। তাদের মধ্যে খোঁজ মিলেছে ২১,৪৯৭ জনের। Women trafficking


এদিকে মহারাষ্ট্র (Maharashtra), মধ্যপ্রদেশ (Madhya Pradesh) থেকেও অতিমারীর সময় লক্ষাধিক মহিলা নিখোঁজ হয়েছেন। এর মধ্যে মহারাষ্ট্র থেকে নিখোঁজের সংখ্যা প্রায় ৭৭ হাজার। এদিকে গোটা দেশে ২০২০ এবং ২০২১ সালে যথাক্রমে ৩,২০,৯৯৩ এবং ৩,৪৮,১৬৮ জন মহিলা নিখোঁজ হয়েছেন।

এই আবহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বক্তব্য, বিগত বছরের তুলনায় মহিলা নিখোঁজ হওয়ার ঘটনা অল্প হলেও কমেছে। তবে তাঁর সঙ্গে নিখোঁজ মহিলাদের খুঁজে বের করার ক্ষেত্রেও পতন দেখা গিয়েছ। এটা চিন্তার বিষয়।


কেন্দ্রের হিসেব মত, খোঁজ না মেলা ৫৬ শতাংশ মহিলার পরিসংখ্যান নিয়ে আপত্তি রয়েছে পশ্চিমবঙ্গ পুলিশের। তাদের বক্তব্য, অনেক ক্ষেত্রেই নিখোঁজ মহিলা বাড়ি ফিরে এলেও তাঁর পরিবারের লোকেরা পুলিশকে তা জানায় না। আবার অনেক ক্ষেত্রে সেই মহিলাকে বাড়িতে ফিরিয়ে নেওয়া হয় না। এই আবহে খাতায় কলমে অনেক মহিলাই বিখোঁজ থেকে যাচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *