আজ খবর ডেস্ক:
Jadavpur University ক্যাম্পাসে প্রকাশ্যে চলে মদ্যপান, মাদক সেবন। রাজ্যের অন্যতম নামি শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়কে (Jadavpur University) কেন্দ্র করে এই অভিযোগ দীর্ঘদিনের। কঠোর ভাবে এসব নিষিদ্ধ করা-সহ মোট ৩ টি বিজ্ঞপ্তি বুধবার জারি করা হয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে।


কিন্তু তারপরেই তুমুল ছাত্র বিক্ষোভ। পড়ুয়াদের অভিযোগ, ‘অগণতান্ত্রিক’ ভাবে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বৃহস্পতিবার দিনভর ছাত্র বিক্ষোভে সরগরম থাকল বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায়ী ছাত্র সংসদ (FETSU)। পাশাপাশি, অবিলম্বে ছাত্র সংসদের নির্বাচন করারও দাবি জানিয়েছে তারা। Jadavpur University

মদ এবং মাদক (Drink and Drugs) সেবন নিষিদ্ধ করা বিষয়ক বিজ্ঞপ্তির পাশাপাশি বুধবার অন্য দু’টি বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিল,
১) ক্যাম্পাসে পঠনপাঠনের বাইরে অন্য কোনও বাণিজ্যিক কার্যকলাপ করা যাবে না।
২) ক্লাস চলাকালীন ব্যবহার করা যাবে না লাউডস্পিকার। ফেটসুর দাবি, সকলের সঙ্গে আলোচনা না করে নিতান্ত অগণতান্ত্রিক ভাবে কর্তৃপক্ষ এই সব বিজ্ঞপ্তি জারি করেছেন।
বৃহস্পতিবার বিক্ষোভ চলাকালীন নিজের দপ্তর থেকে নেমে উপাচার্য সুরঞ্জন দাস অন্য বিভাগে যেতে গিয়ে বিক্ষোভের জন্য বাধা পান বলে খবর। সন্ধের পরে তাঁকে তাঁর অফিস ছেড়ে বেরোতে দেওয়া হয়।

তিনটি বিজ্ঞপ্তির মধ্যে দু’টি বিজ্ঞপ্তি জারির ক্ষেত্রে পদ্ধতিগত ত্রুটি থাকায় ওই দু’টি ইতিমধ্যেই প্রত্যাহার করে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও উপাচার্য জানিয়েছেন, মদ ও মাদক নিষিদ্ধ করা বিষয়ক যে বিজ্ঞপ্তি জারি হয়েছে, সেটি বাতিল করা হবে না। তিনি আরও জানান, কর্মসমিতির পরবর্তী বৈঠকে ছাত্র সংসদ নির্বাচনের বিষয়টি আলোচনা করা হবে।


প্রসঙ্গত, রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে দীর্ঘদিন ধরে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। মাসকয়েক আগে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, তাঁরা ছাত্র সংসদ নির্বাচন করাতে আগ্রহী। কিন্তু এখনও পর্যন্ত সেই বিষয়ে রাজ্য সরকারের তরফে কোনও নির্দেশ আসেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *