আজ খবর ডেস্ক:
Covid New Rule ডিসম্বর মাসের প্রথম কুড়ি দিনেই চিনে (China) ২৫ কোটি লোক করোনা সংক্রমিত হয়েছেন বলে জানাচ্ছে বিভিন্ন বিদেশি সংবাদ মাধ্যম। রিপোর্ট বলছে, চিনের প্রায় ১৮ শতাংশ জনসংখ্যাই কোভিডে (Covid BF.7) সংক্রমিত। বেহাল দশা জাপানেরও (Japan)। বিশেষজ্ঞদের মতে, ওই দেশগুলি থেকে দক্ষিণ এশিয়ার দেশগুলিতে গত ২০-৩৫ দিনে করোনার নতুন ঢেউ চলে আসার সম্ভবনা রয়েছে। সে দিকে তাকিয়েই এদিন বেশকিছু নয়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। Covid New Rule

চিন থেকে সরাসরি বিমানে না হলেও অন্য দেশ হয়ে অনেকেই ভারতে আসেন। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমানবন্দরে সদ্য চিন ভ্রমণের ইতিহাস রয়েছে এমন ব্যক্তিদের জন্য বিশেষ সতর্কতার কথা বলেছেন বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রীদের নিয়ে বাড়তি সতর্কতা নিচ্ছে কেন্দ্র (India Government)। চিন (China, Japan (জাপান), দক্ষিণ কোরিয়া (South Korea), হংকং (Hong Kong) এবং থাইল্যান্ড (Thailand) থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে RT-PCR বাধ্যতামূক করা হচ্ছে বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya)।


আপাতত এই সব দেশ থেকে আসা কোনও যাত্রীর কোভিড ১৯ পজিটিভ হলে তাঁকে কোয়ারেন্টাইনে (Quarantine) পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি।
বিদেশ থেকে যাতে কোনও ভাবেই ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BF.7 (Omicron Sub-Variant BF.7) ভারতে ঢুকতে না করতে পারে, তার জন্য শনিবার থেকেই বিমানবন্দরে নতুন প্রোটোকল জারি হয়েছে।

জানা গিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ভারতে কোভিডে আক্রান্তের সংখ্যা ২০১ হয়েছে।
ওই দেশগুলো থেকে আসা যাত্রীদের জন্য এয়ার সুবিধা ফর্ম (AIR Suvidha Form) আবশ্যিক ঘোষণা করা হয়েছে। যে সমস্ত যাত্রীরা বাইরের দেশ থেকে ভারতে প্রবেশ করবেন, তাঁদের ‘সেল্ফ ডিক্লারেশন’ দিয়ে জানাতে হবে নিজের স্বাস্থ্য পরিস্থিতির কথা। এই ‘এয়ার সুবিধা’ ডিজিটাল পদ্ধতিতে স্বাস্থ্য ও সফরকালের নথি হিসাবে বিবেচিত হবে যাঁরা ওই সমস্ত দেশ থেকে আসছেন তাঁদের জন্য।


সমস্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এক টুইট বার্তায় জানান, ‘সতর্কতা প্রয়োনজন, আতঙ্ক নয়’। তিনি জানান, করোনা মোকাবিলায় ভারতের ৩ বছরের অভিজ্ঞতা রয়েছে।

বিভিন্ন রাজ্যে, জেলাস্তর থেকে টেস্টিং বাড়ানো, জিনোম সিকোয়েন্সিং করা সহ একাধিক বিষয়ের ওপর জোর দেওয়ার কথা বলেছে কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *