আজ খবর ডেস্ক:
Pele ৮২ বছর বয়সে মারা গেলেন ব্রাজিলিয়ান ফুটবলের জাদুকরী তারকা পেলে। তিনি খালি পায়ে খেলা থেকে শুরু করে দারিদ্র্য থেকে উঠে এসে আধুনিক ইতিহাসের অন্যতম সেরা এবং বিখ্যাত ক্রীড়াবিদ হয়ে ওঠেন।

কোলনে (colon) একটি টিউমার পাওয়া যাওয়ার পর তিনি সাম্প্রতিক সময়ে হাসপাতালে ছিলেন।

পেলের, আসল নাম ছিল এডসন অ্যারান্তেস ডো নাসিমেন্টো (Edson Arantes do Nascimento)। ১২৮১ টি গোল করে তিনি বিশ্ব রেকর্ডের অধিকারী এবং তিনিই একমাত্র খেলোয়াড় যিনি তিনবার বিশ্বকাপ জিতেছেন।

দুর্দান্ত দক্ষতা এবং একটি বিজয়ী হাসি দিয়ে, তিনি ফুটবলকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলায় পরিণত করতে সহায়তা করেছিলেন এবং তিনি ক্রীড়ার রাষ্ট্রদূত হিসাবে সাত দশকের ক্যারিয়ারে পোপ, রাষ্ট্রপতি এবং হলিউড তারকাদের মুগ্ধ করেছেন। Pele

২৩শে অক্টোবর, ১৯৪০ তারিখে, ট্রেস কোরাসেস বা “থ্রি হার্টস” এর ছোট্ট মিনাস গেরাইস শহরে জন্মগ্রহণ করেন পেলে।

তিনি শীঘ্রই আক্রমণাত্মক ফরোয়ার্ড হিসাবে ১০ নম্বর জার্সির অধিকারী হন।

তিনি তার প্রতিভার পরিধির জন্য সম্মানিত ছিলেন। তাঁর দুই-পায় ছিল সমান দক্ষতা, অসাধারণ গতি এবং স্ট্যামিনা, তিনি হেড করতে পারতেন, পাস করতে পারতেন, ট্যাকল করতে পারতেন – এবং অবশ্যই তিনি গোল করতে পারতেন।

তিনি ১৫ বছর বয়সে সান্তোসে (Santos FC) যোগ দেন এবং ছোট উপকূলীয় ক্লাবটিকে ফুটবলের সবচেয়ে বিখ্যাত নামগুলির মধ্যে একটিতে পরিণত করেন।

ক্লাবে ১৮ বছরের জমকালো সময়ে তিনি ব্রাজিলিয়ান ফুটবলে প্রতিটি সম্মানের পাশাপাশি দুটি কোপা লিবার্তাদোরস এবং দুটি ইন্টারকন্টিনেন্টাল কাপ, ইউরোপ এবং দক্ষিণের সেরা দলের মধ্যে অনুষ্ঠিত বার্ষিক টুর্নামেন্ট জিতেছেন।

তার প্রতিভার ফলে শীঘ্রই জাতীয় দলে তিনি স্বীকৃত হন এবং সুইডেনে ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিল দলে সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে নির্বাচিত হন।

পেলে ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনালে হ্যাটট্রিক করেন এবং হোস্ট সুইডিশ দলের বিপক্ষে ফাইনালে আরও দুটি গোল করে ব্রাজিলকে প্রথমবারের মতো চ্যাম্পিয়নশিপ জিততে সাহায্য করেন। ১৩৬৬টি খেলায় পেলের ১২৮১টি গোল রয়েছে।

পেলে সাম্প্রতিক বছরগুলিতে বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন, যার মধ্যে হিপ সার্জারি ছিল যা তাকে বারবার ব্যথা এবং বিনা সাহায্যে হাঁটতে সমস্যায় ফেলেছিল। তিনি তার প্রকাশ্যে উপস্থিতি কমিয়েছেন, তবে সোশ্যাল মিডিয়াতে সক্রিয় ছিলেন।

স্পেনের লা লিগা গেমসে এক মিনিটের নীরবতা এবং অলিম্পিক ডি মার্সেইয়ের স্টেড ভেলোড্রোমে এক মিনিটের করতালির মাধ্যমে আধুনিক ইতিহাসের অন্যতম সেরা ক্রীড়াবিদকে সম্মানিত করেছে বিশ্ব। রিওর “খ্রিস্ট দ্য রিডিমার” মূর্তিটি শ্রদ্ধার জন্য সবুজ এবং হলুদ রঙে আলোকিত হয়েছিল। Pele

পেলের আগে ফুটবল ছিল শুধুই খেলা। পেলে বদলে দিলেন সবকিছু। তিনি ফুটবলকে শিল্পে, বিনোদনে পরিণত করেছেন,” লিখেছেন ব্রাজিল ফরোয়ার্ড নেইমার। “সে চলে গেছে, কিন্তু তার জাদু থাকবে।”

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ফুটবল কিংবদন্তি পেলের মৃত্যুতে কর্তৃপক্ষ তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। ডিক্রিতে স্বাক্ষর করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

পেলের অন্ত্যেষ্টিক্রিয়া ২রা জানুয়ারী, ২০২৩ তারিখে সান্তোস এফসির হোম গ্রাউন্ড- ভিলা বেলমিরোতে অনুষ্ঠিত হবে, এবং ৩রা জানুয়ারী সকাল পর্যন্ত চলবে৷ ওই দিনই মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকায় তাঁকে কবর দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *