আজ খবর ডেস্ক:
Mahima Swamy একজন ভারতীয় বিজ্ঞানীকে মর্যাদাপূর্ণ ইউরোপিয়ান মলিকুলার বায়োলজি অর্গানাইজেশন (EMBO) ইয়াং ইনভেস্টিগেটর নেটওয়ার্কে (Young Investigator Network) যোগদানের জন্য বেছে নেওয়া হয়েছে। তাঁকে ইউরোপের জীববিজ্ঞানের শীর্ষ প্রতিভাদের একজন হিসাবে স্বীকৃতি দিয়েছে ইএমবিও।

ডান্ডি বিশ্ববিদ্যালয়

আদতে বেঙ্গালুরর (Bengaluru) বাসিন্দা, ডাঃ মহিমা স্বামী (Dr. Mahima Swami), স্কটল্যান্ডের (Scotland) ডান্ডি বিশ্ববিদ্যালয়ের (Dundee University) স্কুল অফ লাইফ সায়েন্সের সবচেয়ে সম্মানিত বিশেষজ্ঞদের একজন। সেখানে তিনি অন্ত্রের রোগ প্রতিরোধক প্রতিক্রিয়াগুলি নিয়ে প্রধান গবেষক হিসেবে কাজ করছেন। Mahima Swamy

ইউনিভার্সিটির মেডিকেল রিসার্চ কাউন্সিল প্রোটিন ফসফোরিলেশন এবং ইউবিকিউটিলেশন ইউনিট (MRC-PPU) এর মধ্যে অবস্থিত, মহিমা EMBO প্রোগ্রামের ১৩৫ বর্তমান এবং ৩৯০ জন প্রাক্তন সদস্যের একটি নেটওয়ার্কের অংশ হয়ে ২৩ জন অন্যান্য গবেষকের সাথে কাজ করছেন।

“আমি এই নেটওয়ার্কের একটি অংশ হতে পেরে এবং ইউরোপ জুড়ে অত্যাধুনিক গবেষণা করছেন এমন সমস্ত গতিশীল তরুণ বিজ্ঞানীদের সাথে দেখা করতে পেরে সত্যিই উত্তেজিত। আমি বিশ্বাস করি যে এই সম্মানিত গোষ্ঠীর একটি অংশ হওয়া আমাদের গবেষণাকে ব্যাপকভাবে সাহায্য করবে, এবং আমি আমার ল্যাব এবং আমার পরামর্শদাতাদের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে আমাকে এই পুরস্কারটি দেওয়া হয়েছে,” মহিমা একটি বিবৃতিতে বলেছেন।

তার কাজের একটি মূল অংশ হল প্রদাহজনক অন্ত্রের রোগগুলির অধ্যয়ন এবং কীভাবে সংক্রমণের অনুপস্থিতিতে অন্ত্রের আস্তরণে আক্রমণ করে শরীরের ইমিউন সিস্টেম দ্বারা এগুলিকে প্ররোচিত করা যেতে পারে।

তার গবেষণার লক্ষ্য হল ক্ষতিকারক আক্রমণ থেকে রক্ষা করার জন্য কীভাবে এক ব্যক্তি অন্ত্রের প্রতিরোধ ব্যবস্থাকে আরও ভালভাবে ব্যবহার করতে পারে।

ইএমবিও ইয়াং ইনভেস্টিগেটর প্রোগ্রাম গবেষকদের বৈজ্ঞানিক প্রচেষ্টাকে সমর্থন করে যারা গত চার বছরে পরীক্ষাগার গ্রুপের নেতা হয়েছেন।

EMBO ইয়াং ইনভেস্টিগেটররা তাদের মেয়াদের দ্বিতীয় বছরে ১৫০০০ ইউরোর একটি পুরস্কার পায় এবং প্রতি বছর ১০০০০ ইউরো পর্যন্ত অতিরিক্ত অনুদানের জন্য আবেদন করতে পারে।

MRC-PPU-এর ডিরেক্টর প্রফেসর দারিও অ্যালেসি (Professor Dario Alessi) বলেন যে, মহিমা যে অত্যাবশ্যক গবেষণার উদ্যোগ নিচ্ছেন তার জন্য এটি যথাযথ স্বীকৃতি এবং একটি বিশাল উৎসাহ।

প্রফেসর অ্যালেসি আরও বলেন যে, মাহিমার কাজ প্রদাহজনক অন্ত্রের রোগ এবং কোলন ক্যান্সারের উন্নত বোঝাপড়া, চিকিৎসা এবং নির্ণয়ের ক্ষেত্রে অবদান রাখছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *