আজ খবর ডেস্ক:
Relationship Tips সম্পর্কের সংজ্ঞা আজ পর্যন্ত কেউ খুঁজে পাননি। কারোর কাছে সব সময় পাশে থাকা, একে অপরের খেয়াল রাখার নাম সম্পর্ক। কেউ আবার মনে করেন খানিক কাছাকাছি আবার খানিকটা দূরত্ব, এই দুই মিলিয়েই সজীব থাকে সম্পর্ক। Relationship Tips


তবে এ কথা প্রায় সকলেই বোঝেন, সম্পর্ক সব সময় মসৃণ পথে এগোয় না। চড়াই উতরাই থাকে, থাকে নানান প্রতিবন্ধকতা। তারই মাঝে আসে বিশেষ কিছু মুহূর্ত ও।
কখনও পরস্পরের মধ্যে তিক্ততা এতটাই বেড়ে যায় যে, মনে হয় এবার বুঝি সম্পর্ক ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় এসেছে।

আসলে প্রোটেক্টিভ (Protective) এবং পজেসিভ (Possessive) -এই দু’টি শব্দের মধ্যে আকাশপাতাল পার্থক্য। পজেসিভনেস সময় সময় এমন হতে পারে, যেন দমবন্ধ হয়ে আসে সম্পর্কের মধ্যে।
ফলে সমস্যায় পড়তে পারে আপনার মানসিক স্বাস্থ্যও (Mental Health)। যদি আপনার সঙ্গী সব সময় আপনাকে নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আহত হতে পারে আপনার ব্যক্তিত্ব এবং ব্যক্তি স্বাধীনতা।

কখনও আবার পারস্পরিক ঈর্ষা সম্পর্ককে দুর্বল করে দেয়। সেই সঙ্গে মনে রাখতে হবে, ঈর্ষা কিন্তু শুধুমাত্র মেয়েদের দিক থেকে আসে এমনটা নয়। পুরুষদের তরফেও ঈর্ষার প্রকাশ দেখা যায়। এখন মেয়েরা ঘরের মত বাইরেও পেশার প্রয়োজনের দাপিয়ে কাজ করে বেড়াচ্ছে। তাই ঈর্ষা আসতেই পারে সঙ্গীর তরফ থেকে। বন্ধু, সহকর্মীদের সঙ্গে নিছক গল্প, আড্ডাতেও যদি আপনার সঙ্গীর আপত্তি চোখে পড়ে, তাহলে সতর্ক হোন।


সম্পর্কের অন্যতম মূল ভিত্তি পরস্পরের প্রতি বিশ্বাস ও আস্থা। যদি প্রমাণ পান, সঙ্গী আপনাকে ক্রমাগত মিথ্যা বলছেন, তাহলে বুঝবেন কোথাও একটা ফাটল ধরেছে। মনে রাখবেন, ভাল জীবনসঙ্গী মিথ্যে বলবেন না। বরং আপনাকে সুরক্ষা দেবেন।

ঠিক একই রকম ভাবে, অশ্রদ্ধাও কিন্তু সম্পর্ককে দুর্বল করে তোলে। আপনার আবেগ ও অনুভূতি নিয়ে সঙ্গী যদি পরিহাস করে, তাহলে সেই সম্পর্ক থেকে দূরে সরে আসাই ভাল। তাহলে আপনার নিজেকে মূল্যহীন মনে হতে পারে।

দুজনের তরফে কমিটমেন্টও গুরুত্বপূর্ণ। যদি আপনার তরফে কমিটমেন্ট থাকে ষোল আনা, কিন্তু সঙ্গী বা প্রেমিকের তরফে খামতি বোধ হয়, তাহলে সবচেয়ে আগে মন খুলে দুজনে মিলে কথা বলুন। আপনার বুঝতে ভুল হচ্ছে নাকি তাঁর ক্ষেত্রে কমিটমেন্ট ফোবিয়া (Commitment Phobia), সেটা বুঝে নেওয়া দরকার। কথায় যদি সমস্যার সমাধান না মেলে, সেক্ষেত্রেও সম্পর্ক ভেঙে বেরিয়ে আসার কথা ভাবতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *