আজ খবর ডেস্ক:
চলতি বছরে সাহিত্য একাডেমির (Sahitya Akademi) সাঁওতালি বিভাগে পুরস্কারের জন্য পুরস্কৃত হলেন খাতড়ার ঢালাই রোডের বাসিন্দা জগন্নাথ সরেন ওরফে কাজলি সরেন। অলচিকি হরফে লেখা ‘সবরনাকা বালিরে সোনাঞ পাঁজায়’ বইয়ের জন্য তিনি সাহিত্য একাডেমি পুরস্কার পাচ্ছেন বলে দিল্লি সূত্রে খবর। ইতিমধ্যেই তাঁর জীবনপঞ্জি চাওয়া হয়েছে। পুরস্কারের আর্থিক মূল্য এক লক্ষ টাকা। সঙ্গে একটি মানপত্র থাকবে।

তৃণমূল সরকার গঠন হওয়ার পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অলচিকি ভাষার চর্চার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। রাজ্যের কিছু নির্দিষ্ট এলাকায় সাঁওতাল সম্প্রদায়ের মানুষজনের মধ্যে ক্রমশ এই ভাষার চর্চা বাড়ছে বলেই খবর।
জগন্নাথ সরেন সংবাদ মাধ্যমে জানান, ‘‘এত বড় সম্মান পাব ভাবিনি। এতে সাঁওতালি সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়বে বলে আশা রাখি।’’
প্রসঙ্গত, কাব্যগ্রন্থ ‘সবরনাকা বালিরে সোনাঞ পাঁজায়’ (সুবর্ণরেখা নদীর বালিতে সোনা খুঁজি) প্রথম প্রকাশিত হয় ২০১৯ সালে। বইটিতে সব মিলিয়ে ১৮৫টি কবিতা রয়েছে।

জগন্নাথের আদি বাড়ি খাতড়ার মধুপুরে। হলদিয়ার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC, Haldia) থেকে ২০১০ সালে অবসরের পরে খাতড়ায় বাড়ি করে পরিবার নিয়ে থাকেন জগন্নাথ।
তাঁর তিন মেয়ে বিবাহিত। তাঁরাও প্রতিষ্ঠিত। ৭২ বছর বয়সি জগন্নাথ জানান, তিনি স্কুল জীবন থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত। গ্রামের শিল্পীদের জন্য প্রথমে সাঁওতালি ভাষায় গান লিখতে। পরে কবিতা লিখতে শুরু করেন। সবই লিখেছেন অলচিকি হরফে।

সাঁওতালি ভাষায় তাঁর আটটি বই প্রকাশিত হয়েছে। তার মধ্যে ছ’টি কবিতার বই। প্রথম বই প্রকাশিত হয় ১৯৮২ সালে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শিশু’ কাব্যগ্রন্থের সাঁওতালি অনুবাদ প্রকাশিত হয় ২০১৩ সালে। ‘কবি সারদাপ্রসাদ কিস্কু’ এবং ‘আন্দামান ভ্রমণ’ নিয়ে লেখা দু’টি গদ্যের বই প্রকাশিত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *