আজ খবর ডেস্ক:
Taj Mahal প্রথমবারের মতো, আগ্রা মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) এর উপর দুটি নোটিশ চাপিয়েছে। এই নোটিশ মোতাবেক তাজমহলের উপর জল কর হিসাবে ১.৯ কোটি টাকা এবং সম্পত্তি কর হিসাবে ১.৫ লক্ষ টাকা বকেয়া ধার্য করা হয়েছে। বিলগুলি ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবর্ষের জন্য প্রদেয়।

নোটিশে এএসআইকে ১৫ দিনের মধ্যে বকেয়া পরিশোধ করতে বলা হয়েছে, তা না হলে সম্পত্তি (তাজমহল) “সংযুক্ত” করা হবে। Taj Mahal

ASI সুপারিনটেনডেন্ট প্রত্নতাত্ত্বিক রাজ কুমার প্যাটেল (Superintending Archaeologist Raj Kumar Patel) বলেছেন যে, স্মৃতিসৌধগুলিতে সম্পত্তি কর প্রযোজ্য নয়। জলের বাণিজ্যিক ব্যবহার না হওয়ায়, এএসআই জলকর দিতেও বাধ্য নয়। এলাকার সবুজায়ন বজায় রাখার জন্যই জল ব্যবহার করা হয়। রাজ কুমার প্যাটেলের অনুমান, ভুল করেও পাঠানো হতে পারে নোটিশগুলি।

এদিকে, মিউনিসিপ্যাল ​​কমিশনার নিখিল টি ফান্ডে বলেছেন, “তাজমহল সংক্রান্ত কর-সম্পর্কিত কার্যক্রম সম্পর্কে আমি অবগত নই। করের গণনার জন্য পরিচালিত রাজ্যব্যাপী ভৌগলিক তথ্য ব্যবস্থা (GIS) সমীক্ষার ভিত্তিতে নতুন নোটিশ জারি করা হচ্ছে। সমস্ত সরকারী ভবন এবং ধর্মীয় স্থানকে, তাদের বকেয়া করের ভিত্তিতে নোটিশ জারি করা হয়েছে। তবে, প্রযোজ্য আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ছাড়ও দেওয়া হয়েছে। ASI-কে জারি করা নোটিশের ক্ষেত্রে, তাদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়ার ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

নিখিল টি ফান্ডে

সহকারী মিউনিসিপ্যাল ​​কমিশনার এবং তাজগঞ্জ জোনের ইনচার্জ সরিতা সিং বলেন, “তাজমহলে জল ও সম্পত্তি করের জন্য জারি করা নোটিশ সংক্রান্ত বিষয়টি তদন্ত করা হচ্ছে। একটি বেসরকারি কোম্পানিকে কর আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে। একটি জিআইএস সমীক্ষা।”

এএসআই কর্মকর্তারা বলেছেন যে তাজমহলকে ১৯২০ সালে একটি সংরক্ষিত স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করা হয়েছিল এবং এমনকি ব্রিটিশ শাসনামলেও স্মৃতিস্তম্ভের উপর কোনও বাড়ি বা জলের কর ধার্য করা হয়নি।

প্রসঙ্গত, তাজমহল এবং আগ্রা দুর্গ (Agra Fort) উভয়কেই যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তর প্রদেশ সরকারের বিভিন্ন ইউনিটের বকেয়া বিলের জন্য নোটিশ দেওয়া হয়েছে। এ পর্যন্ত তিনটি নোটিশ পাওয়া গেছে, দুটি তাজমহলের জন্য এবং একটি আগ্রা ফোর্টের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *